ইউনিট পিছু অতিরিক্ত ৭৪ পয়সা ঘরে তুলছে রাজ্য সরকার! মাশুল গুনছে জনসাধারণ

বিদ্যুৎ কেনার জন্য রাজ্য সরকারকে বর্তমানে পূর্বের তুলনায় ৫১ পয়সা কম দিতে হচ্ছে। কিন্তু সেই বিদ্যুৎ জনসাধারণের কাছে বিক্রি করা হচ্ছে অতিরিক্ত ২৩ পয়সায়।
WBSEDCL
WBSEDCLগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ইউনিট পিছু অতিরিক্ত ৭৪ পয়সা করে তুলছে রাজ্য সরকার! সেই অতিরিক্ত টাকা যাচ্ছে সরকারের কোষাগারে। এমন তথ্য সামনে আসতেই অস্বস্তিতে পড়েছে সরকার। সরকারের পক্ষ থেকে এর কোনো সদুত্তর দেওয়া হয়নি।

বিদ্যুৎ কেনার জন্য রাজ্য সরকারকে বর্তমানে পূর্বের তুলনায় ৫১ পয়সা কম দিতে হচ্ছে। কিন্তু সেই বিদ্যুৎ জনসাধারণের কাছে বিক্রি করা হচ্ছে অতিরিক্ত ২৩ পয়সায়। অর্থাৎ সরকার লাভ করছে মোট ৭৪ পয়সা। কেনো এই অতিরিক্ত অর্থ নেওয়া হচ্ছে, এর পেছনে কোনও যথাযথ কারণ দেখাতে পারেনি সরকার।

পিডিসিএল-র কাছে থেকে বিদ্যুৎ কেনে WBSEDCL। সেই বিদ্যুৎ বন্টন করা হয় রাজ্যের মানুষের কাছে। তিন বছর আগে ঐ দুই সংস্থার মধ্যে চুক্তি হয়। চুক্তিতে বলা হয়, সরকার পিডিসিএলকে ইউনিট পিছু ৪ টাকা করে দেবে। কিন্তু সেই দাম পরবর্তীকালে কমে দাঁড়ায় ৩ টাকা ৪৯ পয়সাতে। কারণ ২০২০ সাল থেকে পিডিসিএল নিজেদের কয়লাখনি থেকে কয়লা উৎপাদন করা শুরু করে। যার ফলে কম দামে অন্যান্য সংস্থার কাছে বিদ্যুৎ সরবারহ করতে পারছে পিডিসিএল। অর্থাৎ প্রায় আড়াই বছর ধরে আমজনতার কাছ থেকে ইউনিট পিছু অতিরিক্ত ৭৪ পয়সা করে আদায় করছে রাজ্য সরকার।

বর্তমানে WBSEDCL-এর গ্রাহক সংখ্যা প্রায় ২ কোটি। ইউনিট প্রতি ৭৪ পয়সা লাভের অর্থ কোন খাতে খরচ করা হচ্ছে তার কোনও সঠিক নথি পাওয়া যায়নি। লাভ করা টাকা কোথায় যাচ্ছে তা জানতে WBSEDCL-কে চিঠি দেয় CITU অনুমোদিত পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ ওয়ার্কামেন্স ইউনিয়ন। যদিও সেই চিঠির কোনো উত্তর মেলেনি বলেই জানিয়েছে শ্রমিক সংগঠনটি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in