বাড়াবাড়ি করছেন, দলের পদ লাগবে হয়তো - শুভাপ্রসন্নকে কটাক্ষ কুণালের, পাল্টা জবাব শিল্পীর

কুণাল ঘোষ বলেন, এটা খুব সেন্সেটিভ বিষয়। ওনার কী দরকার সেটা সরাসরি বলুক। নয়তো দলের তরফ থেকে কেউ গিয়ে ওনার সাথে কথা বলে ওনার দলীয় পদ লাগবে কিনা সেটা জেনে দেখুক।
কুণাল ঘোষ ও শুভাপ্রসন্ন
কুণাল ঘোষ ও শুভাপ্রসন্নছবি - সংগৃহীত

বাংলা শব্দ নিয়ে শুরু হওয়া বিতর্কের জল আরও গড়ালো। এবার শুভাপ্রসন্নের বিরুদ্ধে সুর চড়ালেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। পাল্টা তৃণমূল মুখপাত্রকে নাম না করেই কটাক্ষ করেছেন শুভাপ্রসন্ন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন মুখ্যমন্ত্রীর উপস্থিতিতেই 'পানি' ও 'দাওয়াত' শব্দ নিয়ে 'আপত্তিকর' মন্তব্য করেন তৃণমূলী বুদ্ধিজীবী হিসেবে পরিচিত শুভাপ্রসন্ন। মুখ্যমন্ত্রী অবশ্য শুভাপ্রসন্নের মন্তব্য সমর্থন করেননি। প্রকাশ্যেই তিনি এর বিরোধিতা করেন। বিষয়টি এখানেই শেষ হয়নি। বৃহস্পতিবার কুণাল ঘোষ এই প্রসঙ্গে বলেন, "এটা খুব সেন্সেটিভ বিষয়। কেন শুভাপ্রসন্ন বাড়াবাড়ি করছেন বুঝতে পারছি না। ওনার কী দরকার সেটা সরাসরি বলুক। হয়তো পদ লাগবে। নয়তো দলের তরফ থেকে কেউ গিয়ে ওনার সাথে কথা বলে ওনার দলীয় পদ লাগবে কিনা সেটা জেনে দেখুক।"

তিনি আরও বলনে, শুভাপ্রসন্ন যেটা করছেন তাতে মমতা ব্যানার্জির অসম্মান করা হচ্ছে। শুভাপ্রসন্নের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন। এটা আমার সম্পূর্ণ ব্যক্তিগত মতামত। দলের সাথে সম্পর্ক নেই। তবে সমস্যা মিটিয়ে নেওয়াই ভালো।

কুণালের এই মন্তব্যের পাল্টা দিয়েছেন শিল্পী শুভাপ্রসন্নও। তিনি বলেন, আমার সাথে মমতা ব্যানার্জির পরিচয় বহু দিনের। আমাকে শেখাতে হবে না কোথায় কী বলতে হয়। আর আমি কোনো সম্প্রদায়কে ছোট করার জন্য এইসব বলিনি। যাঁদের অভাব ও পদের লোভ তাঁরাই দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করেন। এর আগে অনেক বিশিষ্টজন আমার এই কথার সাথে সহমত হয়েছিলেন।

প্রসঙ্গত উল্লেখ্য, অনুষ্ঠানে শুভাপ্রসন্ন বলেছিলেন, "যে শব্দগুলোকে আমরা কখনও বাংলা বলি না বা ভাবি না, সেই শব্দ বাংলা ভাষায় ঢুকছে। যেমন আমরা বাংলা ভাষায় কোনোদিন পানি ব্যবহার করি না। দাওয়াতের ক্ষেত্রেও একই বিষয়। ফলে আমাদের বাংলা ভাষাতে কোনটা ঠিক আর কোনটা ভুল তা ভাবা দরকার।"

যদিও পরে তিনি বলেছিলেন, আমি রাজনীতি করি না। নির্বাচনেও লড়াই করব না। আমি একজন শিল্পী, ছবি আঁকি। তাই কোনও সম্প্রদায় বা শ্রেণিকে খুশি করার উদ্দেশ্য আমার নেই। যেটাকে সঠিক মনে করি, সেটাই বলি।

কুণাল ঘোষ ও শুভাপ্রসন্ন
BBC'র তথ্যচিত্র দেখাতে দিল না পুলিশ, বিশ্বভারতীর সমাবর্তনে রাজনাথের সামনেই বিক্ষোভ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in