WB By-Election: উপনির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা তৃণমূলের, বনগাঁয় টিকিট পেলেন না বিশ্বজিৎ দাস

People's Reporter: মতুয়া অধ্যুষিত বাগদা বিধানসভা থেকে তৃণমূল প্রার্থী করেছে রাজ্যসভার সাংসদ মমতা বালা ঠাকুরের মেয়ে মধুপর্ণা ঠাকুরকে।
মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জিছবি - মমতা ব্যানার্জির ফেসবুক পেজ

আগামী ১০ জুলাই রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। আগেই জানা গিয়েছিল কলকাতার মানিকতলা বিধানসভায় প্রার্থী হচ্ছেন প্রয়াত বিধায়ক সাধন পান্ডের স্ত্রী সুপ্তি পান্ডে। শুক্রবার সকালে বাকি তিন কেন্দ্রে প্রার্থী ঘোষণা করল তৃণমূল।

জানা গেছে, বাগদাতে তৃণমূলের প্রার্থী হচ্ছেন রাজ্যসভার সাংসদ মমতা বালা ঠাকুরের মেয়ে মধুপর্ণা ঠাকুর, রায়গঞ্জে প্রার্থী হচ্ছেন এই বিধানসভা কেন্দ্রেরই প্রাক্তন বিধায়ক কৃষ্ণ কল্যাণী এবং রানাঘাট দক্ষিণ কেন্দ্রে প্রার্থী হচ্ছেন প্রাক্তন বিধায়ক মুকুটমণি অধিকারী।

উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিজেপির প্রতীকে রায়গঞ্জ এবং রানাঘাট দক্ষিণ কেন্দ্রে জিতে বিধায়ক হয়েছিলেন কৃষ্ণ কল্যাণী এবং মুকুটমণি অধিকারী। যদিও পরবর্তী সময়ে তৃণমূলে যোগ দেন তাঁরা। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে তৃণমূল তাঁদের প্রার্থীও করে। কিন্তু হেরে যান তাঁরা। সেই দলবদলু কৃষ্ণ কল্যাণী এবং মুকুটমণীর উপরেই ভরসা রাখছে দল।

অন্যদিকে, একুশের বিধানসভায় বনগাঁর বাগদা বিধানসভায় বিজেপির প্রতীকে জয়ী হয়েছিলেন বিশ্বজিৎ দাস। কিন্তু পরে যোগ দেন তৃণমূলে। চলতি লোকসভায় রাজ্যের শাসকদল তাঁকে প্রার্থীও করে বনগাঁ কেন্দ্রে। ফলে তাঁকে বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে হয়। বিশ্বজিৎ দাসও লোকসভা ভোটে জিততে পারেননি। মতুয়া অধ্যুষিত ওই কেন্দ্র থেকে তৃণমূল প্রার্থী করেছে রাজ্যসভার সাংসদ মমতা বালা ঠাকুরের মেয়ে মধুপর্ণা ঠাকুরকে। একটি সূত্র মারফত জানা গেছে, বিশ্বজিৎ ওই কেন্দ্র থেকে আর প্রার্থী হতে চাননি।

এছাড়া, গত বিধানসভা নির্বাচনে কলকাতার মানিকতলা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন বর্ষীয়ান তৃণমূল নেতা সাধন পান্ডে। কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে প্রয়াত হন তিনি। তারপর থেকে দীর্ঘদিন উপনির্বাচন হয়নি ওই কেন্দ্রে। কারণ, বিধানসভা ভোটে এই কেন্দ্রের পরাজিত বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে কলকাতা হাইকোর্টে ‘ইলেকশন পিটিশন’ দাখিল করেছিলেন।

সম্প্রতি মিটছে সেই আইনী জটিলতা। ওই কেন্দ্রে প্রার্থী করা হয়েছে প্রয়াত বিধায়কের স্ত্রী সুপ্তি পান্ডেকে। গত মঙ্গলবার নবান্নে মানিকতলার নেতাদের সঙ্গে বৈঠকের পর সুপ্তি পান্ডের নামে সিলমোহর পরে। বুধবার থেকে মানিকতলা বিধানসভার বিভিন্ন ওয়ার্ডে সুপ্তির সমর্থনে প্রচার শুরু হয়।

রাজ্যের মোট চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে আগামী ১০ জুলাই। ভোট গণনা ১৩ জুলাই। উপনির্বাচনের জন্য প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২১ জুন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৬ জুন।

মমতা ব্যানার্জি
TMC-BJP: বাঙালির যেভাবে অধঃপতন হয়েছে, তাতে সেটিং হতেই পারে - এবার বিস্ফোরক রানাঘাটের বিজেপি সাংসদ
মমতা ব্যানার্জি
TMC-BJP: ‘বাংলার তিন বিজেপি সাংসদ তৃণমূলের সঙ্গে যোগাযোগ রাখছেন’ - চাঞ্চ্যলকর দাবি সাকেত গোখলের

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in