তৃণমূল বিধায়কের হুমকিতেই পরাজিত CPIM-র জয়ী প্রার্থী! কমিশনের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

সিপিআইএম প্রার্থীর অভিযোগ, নির্বাচনের গণনার দিন তাঁকে জয়ী ঘোষণা করা হয়েছিল। তখনই স্থানীয় তৃণমূল বিধায়ক যোগরঞ্জন হালদার লোকজন নিয়ে গণনাকেন্দ্রের মধ্যে ঢুকে আধিকারিকদের হুমকি দেন।
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্টফাইল ছবি সংগৃহীত

তৃণমূল বিধায়কের হুমকিতে ১ ভোটে হারিয়ে দেওয়া হয়েছে সিপিআইএম-র জয়ী প্রার্থীকে! এই অভিযোগে মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। আজ এই মামলার শুনানিতে নির্বাচন কমিশনকে রিপোর্ট পেশ করার নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহার।

ঘটনাটি দক্ষিণ ২৪ পরগনার কুলপির রামকৃষ্ণপুর গ্রাম পঞ্চায়েতের। সিপিআইএম প্রার্থী অর্পিতা বণিক সর্দার মামলা দায়ের করেছেন। তাঁর অভিযোগ, নির্বাচনের গণনার দিন তাঁকে জয়ী ঘোষণা করা হয়েছিল। তখনই স্থানীয় তৃণমূল বিধায়ক যোগরঞ্জন হালদার লোকজন নিয়ে গণনাকেন্দ্রের মধ্যে ঢুকে আধিকারিকদের হুমকি দেন। তারপরই তৃণমূল প্রার্থীকে ১ ভোটে জয়ী করা হয়। নির্বাচনকে কমিশনকেও পুরো বিষয়টি জানানো হয়েছিল। কিন্তু কমিশন কোনও পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ।

মামলাকারীর বক্তব্য শোনার পর বিচারপতি বলেন, নিয়মানুযায়ী গণনাকেন্দ্রে একজন বিধায়ক ঢুকতে পারেন না। তা সত্ত্বেও ওই দিন বিধায়ক কেন ঢুকেছিলেন? বিষয়টি নিয়ে নির্বাচন কমিশনের কাছে বিস্তারিত রিপোর্ট তলব করেছেন বিচারপতি সিনহা। মামলার পরবর্তী শুনানি ৮ অগাস্ট।

অন্যদিকে, হাবড়ার ২ নম্বর ব্লকের দিঘরা মালিকবেড়িয়া গ্রাম পঞ্চচায়েতের তিনটি বুথে ১০০ শতাংশের বেশি ভোট পড়েছে। এই অভিযোগে আদালতের দ্বারস্থ হয় বিরোধীরা। তাদের অভিযোগ নির্বাচনের দিন কারচুপি হয়েছে। দেখা যাচ্ছে, একটি বুথে ১৫২৯ জন ভোটার কিন্তু ভোট পড়েছে ১,৭৪০টি, অন্য একটি বুথে ভোট পড়েছে ২,৪৯৬টি অথচ ভোটার সংখ্যা ১,৪৮৮ জন। আরও একটি বুথে ১,৪৮১ জন ভোটার থাকলেও ভোট পড়েছে ২,১৭৭টি। যা দেখে কার্যত অবাক হয়েছেন বিচারপতি অমৃতা সিনহা। গোটা ঘটনায় হাবরা ২ নম্বর ব্লকের বিডিও-র রিপোর্ট তলব করেছেন বিচারপতি। আগামী ৪ অগাস্টের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে।

কলকাতা হাইকোর্ট
মধ্যপ্রদেশের পর এবার অন্ধ্র, আদিবাসী যুবককে মারধর করে মুখে প্রস্রাব করার অভিযোগ, ভাইরাল ভিডিও
কলকাতা হাইকোর্ট
জয় নিশ্চিত নয় - হাইকোর্টের নির্দেশে জয়ী প্রার্থীদের বাড়ি বাড়ি নির্দেশিকা পাঠাচ্ছে কমিশন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in