একলাফে তাপমাত্রা বাড়তে পারে ৩-৪ ডিগ্রি, একাধিক জেলায় বইতে পারে ‘লু’!

মঙ্গলবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশী। সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।
একাধিক জেলায় বইতে পারে 'লু'!
একাধিক জেলায় বইতে পারে 'লু'!গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

আবহাওয়া দপ্তরের তরফ থেকে আগেই পূর্বাভাস ছিল কলকাতা সহ রাজ্যের একাধিক জেলায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশী থাকবে। মঙ্গলবারের তাপমাত্রা সেই কথাই বলছে। যার জেরে জেলায় জেলায় বাড়ছে অস্বস্তি।

চৈত্র প্রায় শেষ। তবে গরমের শেষ নেই। বেলা বাড়তেই তীব্র দাবদাহের ফলে সাধারণ মানুষের কষ্ট বাড়ছে। মঙ্গলবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশী। সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে।

ফলে স্বাভাবিকভাবেই রাজ্যবাসী এখন বৃষ্টির আশা করছেন। তবে আবহাওয়া দপ্তর জানিয়েছে, পয়লা বৈশাখ অর্থাৎ আগামী শনিবার পর্যন্ত বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। বরং আরও গরম বাড়বে। ৩-৪ ডিগ্রি বাড়তে পারে তাপমাত্রা। যা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশী। সাধারণত এত গরম চৈত্র মাসে পড়ে না।

উত্তরবঙ্গের মালদহ, দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতাও দিয়েছে আবহাওয়া দপ্তর। পাশাপাশি দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়াতে বইতে পারে লু। তাপমাত্রা ৪০ ডিগ্রি বা তারও বেশী হতে পারে এই জেলাগুলি তে।

তীব্র গরমে শরীরকে সুস্থ রাখতে একাধিক পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। তাঁরা বলছেন, দুপুরে বাইরে না বেরোনোই ভালো। বাইরে বেরোলে ছাতা জল সাথে রাখা দরকার। বেশী মোটা পোশাক না পরাই শ্রেয়। প্রয়োজনে সানগ্লাস ব্যবহার করুন। অতিরিক্ত খাবার এই মুহূর্তে খাওয়া অপ্রয়োজনীয়। যতটা পারেন হালকা ও তরল জাতীয় খাবার খান। শিশু ও বয়স্কদের রোদ থেকে দূরে রাখা উচিত। বিকেল ৪টের পর বাড়ি থেকে বের হওয়া শরীরের পক্ষে ভালো।

একাধিক জেলায় বইতে পারে 'লু'!
কেন্দ্রশাসিত লাদাখে গত তিন বছরে বিনিয়োগ করেনি কোনও সংস্থা, স্বপ্নভঙ্গের যন্ত্রণায় স্থানীয়রা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in