Petrol-Diesel Price: মাসের শুরুতেই কলকাতায় বাড়ল পেট্রোল-ডিজেলের দাম, কত হল লিটার প্রতি মূল্য?

People's Reporter: লোকসভা ভোটের আগে মার্চের মাঝামাঝিতে রাজ্যে পেট্রোল-ডিজেলের দাম লিটার প্রতি ২ টাকা কমিয়ে দেওয়া হয়েছিল।
মাসের শুরুতে ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম
মাসের শুরুতে ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দামফাইল ছবি

মাসের শুরুতেই কলকাতায় বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। রাজ্য জুড়ে প্রতি লিটার পেট্রোলের দাম ১.০১ টাকা এবং লিটার প্রতি ডিজেলের দাম ১ টাকা বাড়ানো হয়েছে। সোমবার থেকেই রাজ্যে কার্যকর হচ্ছে এই নয়া দাম।

লোকসভা ভোটের আগে মার্চের মাঝামাঝিতে রাজ্যে পেট্রোল-ডিজেলের দাম লিটার প্রতি ২ টাকা কমিয়ে দেওয়া হয়েছিল। ভোট মিটতেই জুলাই মাস থেকে ফের উর্দ্ধমুখী জ্বালানির দাম। সোমবার থেকে কলকাতায় পেট্রোলের দাম বেড়ে হয়েছে ১০৪.৯৫ টাকা প্রতি লিটার। অন্যদিকে ডিজেলের দাম প্রতি লিটার বেড়ে হয়েছে ৯১.৯৬ টাকা।

ওয়েস্ট বেঙ্গল পাম্প ডিলার্স অ্যাসোসিয়েশনের কার্যনির্বাহী সভাপতি প্রসেনজিৎ সেনের দাবি, “রাজ্য ফের ১ টাকা করে ভ্যাট বসিয়েছে। সে কারণেই দাম বেড়েছে।” তবে পরবর্তীতে এই দাম ফের কমতে পারে কিনা সে বিষয়ে কিছু জানানো হয়নি।

মনে রাখা দরকার, পেট্রোল-ডিজেলের দামে আবগারি শুল্ক, ডিলার কমিশন, ভ্যাট এবং অন্যান্য জিনিস যোগ করার পরে, এর দাম মূল দামের প্রায় দ্বিগুণ হয়ে যায়। রাজ্য মার্চে যে ভ্যাট কমিয়ে দিয়েছিল, আজ থেকে ফের সেই ভ্যাট ১ টাকা করে বাড়ানো হয়েছে।

সোমবার রাজধানীতে পেট্রোলের দাম প্রতি লিটার ৯৪.৭২ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম ৮৭.৬২ টাকা। অন্যদিকে, আজ বাণিজ্যনগর মুম্বাইয়ে লিটার প্রতি পেট্রোলের দাম ১০৩.৪৪ টাকা এবং লিটার প্রতি ডিজেলের দাম ৮৯.৯৭ টাকা।

মাসের শুরুতে ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম
Mamata Banerjee: উত্তরবঙ্গে সব বাড়ির ছাদ কেন লাল, গেরুয়া? –বৈঠকে প্রশ্ন মুখ্যমন্ত্রীর
মাসের শুরুতে ফের বাড়ল পেট্রোল-ডিজেলের দাম
Kolkata Eviction: হকার উচ্ছেদে আদালতের দৃষ্টি আকর্ষণ, জনস্বার্থ মামলা দায়েরের অনুমতি বিচারপতি সিনহার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in