কলকাতা এখন ‘সিটি অফ ডেমনস্ট্রেশন’ - চাকরিপ্রার্থীদের অবস্থান বিক্ষোভের অনুমতি দিয়ে বিচারপতির আক্ষেপ

আন্দোলনকারীরা মেট্রো চ্যানেল, শহীদ মিনার এবং রানি রাসমণি অ্যাভিনিউ - এই তিনটি জায়গার মধ্যে যে কোনও একটিতে অবস্থান-বিক্ষোভ করার অনুমতি চেয়েছিল। কিন্তু সেই আর্জি খারিজ করেছে আদালত।
কলকাতা এখন ‘সিটি অফ ডেমনস্ট্রেশন’ - চাকরিপ্রার্থীদের অবস্থান বিক্ষোভের অনুমতি দিয়ে বিচারপতির আক্ষেপ
কলকাতা হাইকোর্টছবি - সংগৃহীত

রাজ্যে স্কুল সার্ভিস কমিশন, প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড় করা পরিস্থিতি। এর পাশাপাশি এবার নিয়োগে দুর্নীতির প্রতিবাদে অবস্থান বিক্ষোভ করতে চেয়ে বিচারকের ভর্ৎসনার মুখে পড়লেন আন্দোলনকারীরা। মামলাকারীদের সমালোচনা করে বিচারপতি শম্পা সরকার বলেন, "সিটি অফ জয়, সিটি অফ ডেমনস্ট্রেশন-এ রূপান্তরিত হতে পারে না।"

উচ্চ-প্রাথমিকে শূন্যপদ বৃদ্ধি, দুর্নীতিসহ একাধিক বিষয় নিয়ে অবস্থান-বিক্ষোভ করতে চেয়ে কলকাতা পুলিশের কাছে অনুমতি চেয়েছিলেন কয়েকজন। কিন্তু পুলিশ অনুমতি দিচ্ছে না বলে কলকাতা হাইকোর্টে মামলা করেন শম্পা বিশ্বাস সহ ১৪২ জন বিক্ষোভকারী।

বুধবার এই মামলার শুনানি ছিল। শুনানিতে বিচারপতি সরকার জানান, নতুন কোনও জায়গা নয়, বরং শহরের একটি নির্দিষ্ট জায়গায় আন্দোলন করতে হবে। বিচারপতি কড়া নির্দেশ দিয়ে বলেন, "শহিদ মাতঙ্গিনীর মূর্তির পাদদেশে এই সংক্রান্ত বিষয়ে অবস্থান-বিক্ষোভ চলছে। সেখানে অনির্দিষ্টকালের জন্য অবস্থান বিক্ষোভের অনুমতি দেওয়া হল। তবে শান্তিপূর্ণ ভাবে বিক্ষোভ করতে হবে।"

এই প্রসঙ্গে রাজ্যের আইনজীবী রাজা সাহা জানান, "আমরা কর্মসূচি পালন করতে বারণ করছি না। মামলাকারীরা যে জায়গাগুলো বেছে নিয়েছেন তাতে আপত্তি রয়েছে। কলকাতার অন্য জায়গায় একই বিষয় নিয়ে প্রতিবাদ, বিক্ষোভ কর্মসূচি চলছে। নতুন কোনও জায়গায় অনুমতি দেওয়া সম্ভব নয়।"

এরপরই বিচারপতি সরকার মন্তব্য করেন, "একই বিষয়ে সর্বত্র অবস্থান-বিক্ষোভ করব, এটা ঠিক নয়। শূন্যপদ বৃদ্ধি এবং যত দিন না চাকরি হচ্ছে, বিক্ষোভ চলবে— এটা বলতে পারি না। তাছাড়া এই নিয়োগ সংক্রান্ত ব্যাপারটি বিচারাধীন রয়েছে। কোথাও অধিকার কেড়ে নেওয়া হচ্ছে না। বিভিন্ন জায়গায় বিক্ষোভ করব এটা ঠিক নয়।"

আন্দোলনকারীরা মেট্রো চ্যানেল, শহীদ মিনার এবং রানি রাসমণি অ্যাভিনিউ- এই তিনটি জায়গার মধ্যে যে কোনও একটিতে অবস্থান-বিক্ষোভ করার অনুমতি চেয়েছিল। কিন্তু সেই আর্জি খারিজ করেছে আদালত।

কলকাতা হাইকোর্ট
SSC Scam: 'সুড়ঙ্গের শেষে কোনও আলো দেখতে পাচ্ছি না' - CBI তদন্তে হতাশ অভিজিৎ গঙ্গোপাধ্যায়

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in