PSC Scam: নিয়োগ দুর্নীতি মামলায় জমা পড়েনি হলফনামা! PSC-কে জরিমানা কলকাতা হাইকোর্টের

ফায়ার অপারেটর বিভাগে প্রায় ১৫০০ শুন্যপদে নিয়োগের ক্ষেত্রে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ আরও চার সপ্তাহ পিছিয়ে দিল কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ।
 কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্টফাইল ছবি সংগৃহীত

ফায়ার অপারেটর পদে কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগে পাবলিক সার্ভিস কমিশনকে ১০ হাজার টাকা জরিমানার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি দমকল বিভাগে ফায়ার অপারেটর নিয়োগে আরও ৪ সপ্তাহ বাড়ল অন্তর্বর্তী স্থগিতাদেশ।

এর আগে দমকল ফায়ার অপারেটর পদে কর্মী নিয়োগের ক্ষেত্রে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করেছিল কলকাতা হাইকোর্ট। হলফনামা জমা দিতে আরও দু'সপ্তাহ সময় চাওয়ায় পাবলিক সার্ভিস কমিশনকে জরিমানা দিতে বলল আদালত। তবে জরিমানার শর্তেই বাড়তি সময় দিল কলকাতা হাইকোর্ট। ফায়ার অপারেটর বিভাগে প্রায় ১৫০০ শুন্যপদে নিয়োগের ক্ষেত্রে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ আরও চার সপ্তাহ পিছিয়ে দিল কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। তিন সপ্তাহ বাদে দমকলে নিয়োগ সংক্রান্ত দুর্নীতির মামলাটি আবারও শুনানির জন্য উঠবে আদালতে।

মূলত, নিয়ম না মেনেই দমকলের ফায়ার অপারেটর পদে নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ। ২০১৮ সালে ফায়ার অপারেটর পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। ফল প্রকাশিত হয়েছিল ২০১৯ সালে। অভিযোগ উঠেছে, সংরক্ষণ সংক্রান্ত শংসাপত্রকে মান্যতা না দিয়েই মেধাতালিকা প্রকাশ করা হয়েছিল। নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে রাজ্য ট্রাইব্যুনালে মামলা করেছিলেন বাসুদেব ঘোষ-সহ কয়েক জন চাকরিপ্রার্থী। স্যাটে মামলা খারিজ হয়ে যাওয়ার পরে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছে একাধিক চাকরিপ্রার্থী।

চাকরিপ্রার্থীরা জানান, সংরক্ষণ এবং খেলোয়াড় কোটায় বিশেষ সংরক্ষণ এবং প্রশিক্ষণ সংক্রান্ত বিশেষ শংসাপত্রকে মান্যতা দেওয়াই হয়নি। এমনকী, সাধারণ চাকরিপ্রার্থীকে তফসিলি কোটায় চাকরি দেওয়া হয়েছে।

আবেদনকারীদের আরও অভিযোগ, সাধারণ ক্যাটাগরিতে ফায়ারম্যান নিয়োগে ব্যাপক অনিয়ম হয়েছে। প্রধান অভিযোগ ছিল, লিখিত পরীক্ষায় সমান নম্বর পাওয়াদের ক্ষেত্রে ইন্টারভিউতে অনিয়ম হয়েছে। লিখিত পরীক্ষায় ভুল প্রশ্ন দেওয়া হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

 কলকাতা হাইকোর্ট
Recruitment Scam: সময়মতো হলফনামা জমা দেয়নি PSC, দমকলে নিয়োগে ফের হাইকোর্টের স্থগিতাদেশ

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in