SSC Corruption: পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ঠর বাড়ি থেকে নগদ ২০ কোটি টাকা উদ্ধার করলো ইডি

কোনো কোনো সূত্র থেকে দাবী করা হয়েছে অর্পিতা মুখোপাধ্যায় রাজ্যের বর্তমান শিল্পমন্ত্রী প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ। যদিও এই দাবীর সত্যতা যাচাই করেনি পিপলস রিপোর্টার।
ইডি অভিযানে উদ্ধার নগদ টাকা
ইডি অভিযানে উদ্ধার নগদ টাকা ছবি ইডি ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

এসএসসি দুর্নীতি মামলায় (SSC corruption cases) আজ একাধিক জায়গায় তল্লাশি চালান ইডি-র (ED) আধিকারিকরা। ইডি সূত্রে খবর, অর্পিতা মুখোপাধ্যায় নামে এক মহিলার বাড়িতে ২০ কোটি টাকা পাওয়া গিয়েছে। কোনো কোনো সূত্র থেকে দাবী করা হয়েছে অর্পিতা মুখোপাধ্যায় রাজ্যের বর্তমান শিল্পমন্ত্রী তথা প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ। যদিও এই দাবীর সত্যতা যাচাই করেনি পিপলস রিপোর্টার।

এই ঘটনাকে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছেন সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি জানান, "পার্থ চ্যাটার্জির ঘনিষ্ঠ বলে একজনের বাড়িতে নাকি কুড়ি কোটি টাকা পেয়েছে। ঘনিষ্ঠের বাড়িতে কুড়ি কোটি? টাকার সূত্র কী? যে ছেলেমেয়েরা লেখাপড়া করেছে, পরীক্ষা পাশ করেছে তাঁদের চাকরি লোপাট করে দিতে যে টাকা নেওয়া হয়েছে, সেই টাকার কুড়ি কোটি ঘনিষ্ঠের বাড়িতে? তাহলে শিক্ষা প্রতিমন্ত্রীর কত? তাঁর ওপরে শিক্ষামন্ত্রী, পার্থ বাবু, তাঁর কত? তার ওপরে শান্তিনিকেতন। কালীঘাট। এ তো হাজার হাজার কোটির গল্প। কুলাঙ্গার। বাংলার সমাজ জীবনে এক একটা কুলাঙ্গার। ছেলেমেয়েরা বিপদে পড়ে আছে। লুট হয়ে যাচ্ছে বাংলা। আর এরা ফুর্তি করে বেড়াচ্ছে টাকার। এ কখনও হতে পারে না। এর শাস্তি হবেই। হতে হবেই। কেউ ছাড়বে না।"

এদিন ইডি-র করা ট্যুইটে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন এবং পশ্চিমবঙ্গ প্রাইমারি এডুকেশন বোর্ড-এ নিয়োগ সংক্রান্ত দুর্নীতির বিষয়ে এদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় তল্লাশি চালানো হয়েছে। সেই তল্লাশিতেই এই অর্থ উদ্ধার হয়েছে। এই ট্যুইটের সঙ্গেই উদ্ধার করা টাকার চারটি ছবি পোস্ট করা হয়েছে। এই তল্লাশির বিষয়ে এক প্রেস বিবৃতিও জারি করেছে ইডি।

প্রসঙ্গত, এসএসসি দুর্নীতি মামলায় আরও চাপ বেড়েছে রাজ্য সরকারের উপর। ইতিমধ্যেই তদন্তের রাশ হাতে নিয়েছে সিবিআই। তবে সিবিআইয়ের তদন্তকারী আধিকারিকরা মূলত এ মামলার ফৌজদারির দিকটি দেখছে। কাদের হাত ধরে দুর্নীতি হয়েছে এবং নেপথ্যে কারা আছে তা খোঁজার চেষ্টা চলছে। আজকের নগদ উদ্ধারের পর রাজ্য সরকার তথা তৃণমূলের ওপর চাপ আরও বাড়লো বলেই মনে করছে রাজনৈতিক মহল।

এই দুর্নীতির ঘটনায় আর্থিক দুর্নীতির বিষয়ে দেখছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। এদিন একযোগে রাজ্যের ১৪টি জায়গায় তল্লাশি চালায় ইডি-র তদন্তকাকারী আধিকারিকরা। প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর বাড়ি ছাড়াও এদিন সৌমিত্র সরকারের বাড়িতেও হানা দেন ইডির তদন্তকারী আধিকারিকরা। কোনো কোনো সূত্র থেকে জানানো হয়েছে, যে অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে নগদ ২০ কোটি টাকার বেশি উদ্ধার করা হয়েছে তিনি রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী ও বর্তমান শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আইনি উপদেষ্টা।

সূত্রের খবর, বিপুল অঙ্কের এই টাকা কোথা থেকে এল সে বিষয়ে ইডি আধিকারিকদের কোনও সন্তোষজনক উত্তর দিতে পারেননি অর্পিতা মুখোপাধ্যায়। ইতিমধ্যেই শুরু হয়েছে টাকা গোনার কাজ। এসেছে টাকা গোনার মেশিন। অন্যদিকে এদিনের তদন্তে ২০ কোটি টাকার পাশাপাশি ২০টি মোবাইলও উদ্ধার হয়েছে বলেও জানা যাচ্ছে।

যে আবাসনে অর্পিতা মুখোপাধ্যায় থাকতেন সেখানে ইতিমধ্যেই জোরদার নিরাপত্তার ব্যবস্থা করেছে ইডি। গোটা আবাসন ঘিরে রেখেছে আধা সেনা। ইতিমধ্যেই আজকের তল্লাশি অভিযানের ছবি নিজেদের টুইটার হ্যান্ডেল থেকে চারটি ছবি শেয়ার করেছে ইডি। যেসব ছবিতে দেখা যাচ্ছে টাকার পাহাড়।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in