SSC Corruption: সরকারি মদতে নিয়োগ দুর্নীতি! রাজ্য সরকারের বিরুদ্ধে পথে নামল নাগরিক সমাজ

সোমবার বিকেল ৩টের সময় ধর্মতলার ভিক্টোরিয়া হাউস থেকে গান্ধীমূর্তির পাদদেশ পর্যন্ত নাগরিক মিছিল সংঘটিত হয়।
কলকাতায় নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে নাগরিক মিছিল
কলকাতায় নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে নাগরিক মিছিলনিজস্ব চিত্র

"পরিবর্তনের পরিবর্তন চাই।" এই বার্তাকে সামনে রেখেই এবার আন্দোলনর‍ত চাকরিপ্রার্থীদের সমর্থনে এবং রাজ্য সরকারের মদতে নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে পথে নামল নাগরিক সমাজ।

সোমবার বিকেল ৩টের সময় ধর্মতলার ভিক্টোরিয়া হাউস থেকে গান্ধীমূর্তির পাদদেশ পর্যন্ত নাগরিক মিছিল সংঘটিত হয়। মিছিলে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ পবিত্র সরকার, বিশিষ্ট চিত্র পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়, নাট্যকর্মী সীমা মুখোপাধ্যায়, বিশিষ্ট আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য, আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়, প্রাক্তন উপাচার্য শুভঙ্কর চক্রবর্তী, বিশিষ্ট অভিনেতা বিমল চক্রবর্তী, চন্দন সেন সহ অন্যান্য বিশিষ্টজনেরা।

কলকাতায় নাগরিক মিছিলে আইনজীবী বিকাশ ভট্টাচার্য
কলকাতায় নাগরিক মিছিলে আইনজীবী বিকাশ ভট্টাচার্যনিজস্ব চিত্র

এ দিনের মিছিলে যোগ দিয়ে আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য জানিয়েছেন, "পশ্চিমবঙ্গের যে সুনাম ছিল তা বর্তমান পরিস্থিতিতে ক্ষুণ্ণ হয়েছে। চাকরিক্ষেত্র থেকে নিয়োগ - বিভিন্ন ক্ষেত্রেই যে দুর্নীতির অভিযোগ সামনে আসছে তাতে পশ্চিমবঙ্গের সুনাম নষ্ট হচ্ছে।"

আইনজীবী ফিরদৌস শামিম জানিয়েছেন, "যেভাবে দুর্নীতি হয়েছে সেই দুর্নীতির পূর্ণাঙ্গ তদন্ত হওয়া উচিত।"

কলকাতায় নাগরিক মিছিলে আইনজীবী ফিরদৌস শামীম
কলকাতায় নাগরিক মিছিলে আইনজীবী ফিরদৌস শামীমছবি নিজস্ব

আইনজীবী কৌস্তুভ চ্যাটার্জি জানান,"দুর্নীতির পিরামিডের চূড়ায় যিনি আছেন সেই ব্যক্তি পর্যন্ত পৌঁছতে হবে তবেই ন্যায্য দাবি পাওয়া যাবে।"

এ প্রসঙ্গে চিত্র পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় সাংবাদিকদের জানান, "খুব স্পষ্ট বার্তা, দুর্নীতিমুক্ত প্রশাসন চাই। এই দুর্নীতি নিয়ে বাংলা চলতে পারে না।"

বিশিষ্ট শিক্ষাবিদ পবিত্র সরকার জানিয়েছেন, "পরিবর্তনের পরিবর্তন চাই। যেভাবে দুর্নীতি হয়েছে তার বিরুদ্ধে সোচ্চার হতে সাধারণ মানুষকে আরো সচেতন করতে এই মিছিলের ডাক দেওয়া হয়েছে।"

অভিনেতা বিমল চক্রবর্তী জানান, "দুর্নীতির অবসান ঘটিয়ে অবিলম্বে চাকরিতে নিয়োগ করতে হবে।" নাট্যকার চন্দন সেন জানিয়েছেন, "২০১১ সালের পর থেকে যত রকমের দুর্নীতি হয়েছে তার বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করে অবিলম্বে চাকরিতে নিয়োগ করতে হবে। দুর্নীতি সবক্ষেত্রেই, শুধু নিয়োগ নেই। তাই তার প্রতিবাদে সাধারণ মানুষকে এগিয়ে আসতে হবে।"

কলকাতায় নাগরিক মিছিলে অভিনেতা চন্দন সেন
কলকাতায় নাগরিক মিছিলে অভিনেতা চন্দন সেনছবি নিজস্ব

উল্লেখ্য, আজই স্কুল শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে চাকরিপ্রার্থীদের অবস্থান আন্দোলনের ৫০৫ দিন অতিক্রান্ত হয়েছে। যদিও এখনও হয়নি নিয়োগ। রোদ-ঝড়-বৃষ্টি-প্রাকৃতিক বিপর্যয়কে উপেক্ষা করেও মেধার ভিত্তিতে নিয়োগের দাবিতে তাঁরা অনড়।

অন্যদিকে, শিক্ষক নিয়োগ কেলেঙ্কারিতে ইডি হেফাজতে রয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়। ইডি আধিকারিকরা প্রায় ৫০ কোটির বেশি নগদ সহ বহু সোনার গয়না এবং প্রায় ৫৪ লক্ষ টাকার বিদেশি মুদ্রা উদ্ধার করেছে অর্পিতার ফ্ল্যাট থেকে।

কলকাতায় নাগরিক মিছিলে শিক্ষাবিদ পবিত্র সরকার
কলকাতায় নাগরিক মিছিলে শিক্ষাবিদ পবিত্র সরকারনিজস্ব চিত্র

প্রসঙ্গত, গত বুধবার চাকরিপ্রার্থীদের আন্দোলনের ৫০০তম দিনে পথে নেমেছিল বামেরা। দুর্নীতিবাজদের গ্রেফতার ও কঠোর শাস্তির দাবিতে ধর্মতলায় চাকরিপ্রার্থীদের ধর্নামঞ্চের অভিমুখে বুধবার বামফ্রন্টের ডাকে অনুষ্ঠিত হয়েছিল মহামিছিল। শহরের রাজপথে "চোর ধরো, জেল ভরো" এই স্লোগান তুলে চাকরিপ্রার্থীদের পাশে থাকার আশ্বাস দেয় বামেরা।

গত বুধবার শিয়ালদহ, পার্ক সার্কাস এবং হাওড়া এই তিন দিক থেকে মিছিল সম্মিলিত হয়ে ধর্মতলায় চাকরিপ্রার্থীদের ধর্নামঞ্চে গিয়ে শেষ হয়েছিল। ধর্মতলায় গান্ধীমূর্তির সামনে মঞ্চে উপস্থিত ছিলেন ব্রামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সূর্যকান্ত মিশ্র সহ অন্যান্য বাম নেতৃত্ব। মিছিলে উপস্থিত ছিলেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহ: সেলিম, সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী সহ অন্যান্য বাম নেতৃত্ব।

কলকাতায় নিয়োগ দুর্নীতির বিরুদ্ধে নাগরিক মিছিল
Recruitment Scam: নিয়োগের দাবিতে চাকরিপ্রার্থীদের ধর্নার আজ ৫০০ দিন - রাজপথে বিক্ষোভ বামেদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in