বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কিছু উল্লেখযোগ্য রায় ও পর্যবেক্ষণ, দেখুন তালিকা

প্রাক্তন মন্ত্রী কন্যা অঙ্কিতা অধিকারীকে চাকরি থেকে বরখাস্তের নির্দেশ থেকে নিয়োগ দুর্নীতির বিভিন্ন মামলায় সিবিআই তদন্তের নির্দেশ - সব ক্ষেত্রেই নজিরবিহীন পদক্ষেপ নিয়েছেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি।
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় বারে বারে উঠে এসেছে বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির নাম। যাঁর একের পর এক নির্দেশকে ঘিরে উত্তপ্ত হয়েছে রাজ্য রাজনীতি। এবার তাঁরই এজলাস থেকে নিয়োগ দুর্নীতি সংক্রান্ত এক মামলা অন্যত্র সরানোর নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। যা ঘিরে জনমানসে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

প্রাক্তন মন্ত্রী কন্যা অঙ্কিতা অধিকারীকে চাকরি থেকে বরখাস্তের নির্দেশ থেকে নিয়োগ দুর্নীতির বিভিন্ন মামলায় সিবিআই তদন্তের নির্দেশ - সব ক্ষেত্রেই নজিরবিহীন পদক্ষেপ নিয়েছেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি।

তাঁর নির্দেশে অঙ্কিতার হারানো চাকরি পান যোগ্য প্রার্থী ববিতা সরকার। তাঁর নির্দেশে বিপাকে পড়েন প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য সহ শিক্ষা দফতরের একাধিক আধিকারিক। তাঁরই নির্দেশে ভুয়ো চাকরী প্রার্থীদের উত্তরপত্র ওয়েবসাইটে প্রকাশ করে জনসমক্ষে আনে পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন।

এবার দেখে নেওয়া যাক বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির নির্দেশ বা পর্যবেক্ষণের তালিকা:

১৩ এপ্রিল ২০২৩ - এক পর্যবেক্ষণে বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি বলেন, অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং কুন্তল ঘোষকে খুব দ্রুত জিজ্ঞাসাবাদ করা উচিত। দুজনকেই একসঙ্গে জিজ্ঞাসাবাদ করুক সিবিআই-ইডি।

১২ এপ্রিল ২০২৩ - কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার ওপর পাল্টা চাপ বাড়াতে হেস্টিংস থানায় অভিযোগ দায়ের করেছিলেন নিয়োগ দুর্নীতিতে ধৃত কুন্তল ঘোষ। কিন্তু, সেই অভিযোগের ভিত্তিতে পুলিশ কোনও পদক্ষেপ করতে পারবে না বলে অন্তর্বর্তী নির্দেশ দেন বিচারপতি গাঙ্গুলি।

১০ মার্চ ২০২৩ - SSC গ্রুপ সি পদে ৭৮৫ জনের চাকরির সুপারিশপত্র বাতিল করার নির্দেশ দেন বিচারপতি গাঙ্গুলি।

২৭ ফেব্রুয়ারি ২০২৩ - প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি তথা তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যের সমস্ত সম্পত্তি (দেশে-বিদেশে) বাজেয়াপ্ত করার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি।

১০ ফেব্রুয়ারি ২০২৩ - ১৯১১ জন গ্রুপ ডি কর্মীর চাকরি বাতিলের নির্দেশ দেন তিনি। শুধু তাই নয়, যাঁরা চাকরী হারালেন, তদন্তের স্বার্থে তাঁদের হেফাজতে জিজ্ঞাসাবাদ করতে পারে সিবিআই বলে জানান তিনি। 

২ ফেরুয়ারি ২০২৩ - নিয়োগ দুর্নীতি মামলায় তদন্তকারী CBI অফিসারদেরও ছাড় দেননি বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। তাঁদেরও সম্পত্তির হলফনামা জমা করার নির্দেশ দেন তিনি।

৩০ নভেম্বর ২০২২ - ভুয়ো নিয়োগপত্র নিয়ে চাকরীরত ১৮৩ জন শিক্ষকের নাম প্রকাশের জন্য স্কুল সার্ভিস কমিশনকে নির্দেশ দেন বিচারপতি গাঙ্গুলি। সেই নির্দেশ মেনে, ২৪ ঘণ্টার মধ্যে ভুয়ো শিক্ষকের তালিকা প্রকাশ করে স্কুল সার্ভিস কমিশন।

২৫ নভেম্বর ২০২২- তৃণমূলের স্বীকৃতি বাতিলের হুঁশিয়ারি দেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। অবৈধ শিক্ষক'দের বাঁচাতে রাজ্য মন্ত্রিসভায় নতুন শূন্যপদ তৈরি প্রসঙ্গে বিচারপতি গাঙ্গুলি বলেন, 'ভারতের সংবিধানের সঙ্গে কোনও কিছু করার অধিকার নেই কারোর। রাজনৈতিক দল হিসেবে তৃণমূল কংগ্রেসের স্বীকৃতি বাতিল এবং দলের লোগো প্রত্যাহার করতে নির্বাচন কমিশনকে (ECI)-কে বলতে হতে পারে আমাকে।'

১৬ নভেম্বর ২০২২- নিয়োগ দুর্নীতিকাণ্ডের তদন্তে CBI-র ভূমিকায় অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি গাঙ্গুলি! এবং, পুরানো সিট থেকে দু’জন অফিসারকে বাদ দিয়ে নতুন ৪ জনকে নিয়োগের নির্দেশ দেন তিনি।

২১ সেপ্টেম্বর ২০২২- বেআইনি নিয়োগ বাতিল করে যোগ্যদের চাকরি দিতে হবে। গ্রুপ সি ও ডি পদে বঞ্চিত ৯২৩ জনকে নিয়োগের জন্য এসএসসিকে নির্দেশ দিয়ে একথা জানান বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। পাশাপাশি এসএসসি ও সিবিআই-র কাছে বেআইনিভভাব নিয়োগ পাওয়া ব্যক্তিদের তালিকাও চেয়ে পাঠান তিনি।

২৯ জুলাই ২০২২- 'ঘরে বসে আন্দোলন হয় না। মেধাতালিকা নিয়ে প্রশ্ন তুললেই হয় না। তার জন্য যথাযথ পদক্ষেপও গ্রহণ করতে হয়।' - চাকরিপ্রার্থীদের ওপর অসন্তোষ প্রকাশ করে একথা বলেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি।

তিনি বলেন, 'একদিন মোমবাতি মিছিল করে বাকি দিনগুলি সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ করলে হয় না। তাকে আন্দোলন বলে না। আন্দোলন করবে একাংশ আর ফল পাবেন সবাই তা হয় না। যাঁরা বাড়িতে বসে থাকবেন তাঁদের কথা আদালত কেন ভাববে?'

২৫ জুলাই ২০২২ - কলাকাতার ২১ জুলাইয়ের মঞ্চ থেকে মমতা ব্যানার্জী দাবি করেন, রাজ্যের ১৭ হাজার চাকরি তৈরি আছে। আর, একথা শুনে রিপোর্ট চেয়ে বসেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। সমস্ত শূন্যপদের তথ্য জানানোর জন্য স্কুল শিক্ষা দপ্তরকে নির্দেশ দেন তিনি।

৯ জুন ২০২২- প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলাতেও সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। এবং, মামলায় অভিযুক্ত চন্দন মণ্ডলকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য সিবিআইকে নির্দেশ দেন তিনি।

১৩ জুন ২০২২- প্রাথমিকে ২৬৯ জনের চাকরি বাতিলের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। পাশাপাশি, তাঁদের বেতনও বন্ধের নির্দেশ দেন তিনি। শুধু তাই নয়, প্রাইমারি বোর্ডের সভাপতি মানিক ভট্টাচার্য ও সেক্রেটারি রত্না চক্রবর্তী বাগচীকে সিবিআই অফিসে হাজিরার নির্দেশ দেন বিচারপতি গাঙ্গুলি।

২০ মে ২০২২ - প্রাক্তন মন্ত্রী পরেশ অধিকারীর কন্যা অঙ্কিতাকে চাকরি থেকে বরখাস্তের নির্দেশ দেন বিচারপতি গাঙ্গুলি। নির্দেশ তিনি বলেন, একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষিকা হিসাবে অঙ্কিতা যত বেতন পেয়েছেন, তা দু’দফায় ফেরত দিতে হবে। একই সঙ্গে তিনি আর শিক্ষিকা হিসাবে নিজের পরিচয় দিতে পারবেন না।

১৩ মে ২০২২- নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগে নম্বর সহ মেধা তালিকা প্রকাশের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি। পরীক্ষায় প্রার্থীরা কত নম্বর পেয়েছেন, ইন্টারভিউতে কত নম্বর পেয়েছেন এবং শিক্ষাগত যোগ্যতায় কত নম্বর পেয়েছেন – সবিস্তারে জানাতে স্কুল সার্ভিস কমিশনকে নির্দেশ দেন তিনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in