পুলিশের সাথে বচসার মাঝেই নবান্নের সামনে ধর্নায় DA আন্দোলনকারীরা, আদালতের নির্দেশে কমল সময়

People's Reporter: ডিএ আন্দোলনকারীদের দাবি, আদালতের নির্দেশ সত্ত্বেও সকালে তাদের নবান্নের সামনে বসতে দেওয়া হয়নি। তারা অবশেষে নবান্ন থেকে ১৫০ মিটার দূরে বাসস্ট্যান্ডের সামনে ধর্নায় বসেন।
নবান্নের সামনে বিক্ষোভ ডিএ আন্দোলনকারীদের
নবান্নের সামনে বিক্ষোভ ডিএ আন্দোলনকারীদেরছবি নিজস্ব

বৃহস্পতিবারই সরকারি কর্মীদের শর্তসাপেক্ষ নবান্নের সামনে ধর্না কর্মসূচির অনুমতি দিয়েছিল কলকাতা হাইকোর্ট। ডিএ বৃদ্ধির দাবিতে আদালতের নির্দেশ মতো শুক্রবার ভোরেই নবান্নের সামনে পৌঁছে যায় সরকারি কর্মচারিরা। কিন্তু নবান্নের সামনে আন্দোলনে বসা নিয়ে ডিএ আন্দোলনকারীদের সঙ্গে সকাল থেকেই ধাপে ধাপে পুলিশের বচসা চলছে।

ডিএ আন্দোলনকারীদের দাবি, আদালতের নির্দেশ সত্ত্বেও সকালে তাদের নবান্নের সামনে বসতে দেওয়া হয়নি। তারা অবশেষে নবান্ন থেকে ১৫০ মিটার দূরে বাসস্ট্যান্ডের সামনে ধর্নায় বসেন। আন্দোলনকারীরা সেখানে প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ দেখালে তাতেও আপত্তি জানাচ্ছে পুলিশ বলে অভিযোগ। দফায় দফায় পুলিশের সঙ্গে বচসার ফলে উত্যক্ত হয়ে উঠছে পরিস্থিতি।

অন্যদিকে, পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, আন্দোলনকারীরা বক্স নিয়ে এসেছেন। নবান্নের সামনে জারি রয়েছে ১৪৪ ধারা। তাই সেখানে মাইকিংয়ের অনুমতি দেওয়া হয়নি।

তবে কোনওরকম উত্তেজনাকর পরিস্থিতি যাতে তৈরি না হয় সেদিকে নজর রেখেছে তারা বলে জানিয়েছে পুলিশ।

অন্যদিকে শুক্রবার হাইকোর্ট এই ধর্নার সময়কাল কমিয়েছে। বৃহস্পতিবার বিচারপতি মান্থা সংগ্রামী যৌথ মঞ্চের অনুমতি মেনে নবান্নের সামনে তিনদিন (রবিবার পর্যন্ত) ধর্না কর্মসূচির অনুমতি দিয়েছিলেন। সেই অনুমতিকে চ্যালেঞ্জ জানিয়ে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। আজ সকালে সেই সময়সীমা কমিয়ে আগামীকাল বিকাল চারটে পর্যন্ত করেছে হাইকোর্ট।

উল্লেখ্য, গতকাল হাইকোর্ট ধর্নার অনুমতি দেওয়ার কয়েকঘণ্টা পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছেন। আগামী ১ জানুয়ারি থেকে তা কার্যকর হবে। ডিএ বৃদ্ধি করে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, বড়দিনের আগে এটা সরকারি কর্মচারিদের জন্য ‘উপহার’। কিন্তু মখ্যমন্ত্রীর এই ৪ শতাংশ ডিএ বৃদ্ধিতে খুশি নয় সংগ্রামী যৌথ মঞ্চ। তারা এটাকে ‘ভিক্ষা’ বলে কটাক্ষ করেছেন।

আন্দোলনকারীদের দাবি, কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে ৪৬ শতাংশ হারে ডিএ পায়। সেখানে রাজ্য মাত্র ১০ শতাংশ দিচ্ছে। অবিলম্বে সম্পূর্ণ বকেয়া ভাতা মিটিয়ে দেওয়ার দাবিতে তাঁদের আন্দোলন চলবে। সেই মতো শুক্রবার সকাল থেকে নবান্ন চত্বর ডিএ আন্দোলনকারীদের বিক্ষোভে উত্তপ্ত হয়ে উঠেছে।

নবান্নের সামনে বিক্ষোভ ডিএ আন্দোলনকারীদের
Dev: 'ঘাটালে পূর্ণ সময়ের সাংসদ হলে ভালো', প্রার্থী হতে চাইছেন না দেব? অভিনেতার মন্তব্যে শুরু জল্পনা
নবান্নের সামনে বিক্ষোভ ডিএ আন্দোলনকারীদের
Sakshee Malikkh: WFI-র নতুন সভাপতি ব্রিজভূষণ ঘনিষ্ঠ! প্রতিবাদে কুস্তি ছাড়ার সিদ্ধান্ত সাক্ষী মালিকের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in