BBC-র তথ্যচিত্র প্রদর্শনী ঘিরে উত্তাল প্রেসিডেন্সি, বিদ্যুৎ কেটে দেওয়ার অভিযোগ কর্তৃপক্ষের বিরুদ্ধে

এসএফআই-র পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয় তথ্যচিত্রটি পড়ুয়াদের দেখানো হবে। পড়ুয়াদের অভিযোগ, তথ্যচিত্র চলাকালীন আচমকা বিদ্যুৎ চলে যায়। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার অভিযোগ তোলেন তাঁরা।
তথ্যচিত্র দেখানো হচ্ছে (বামদিক), বিদ্যুৎ চলে যাওয়ার পর বিক্ষোভ
তথ্যচিত্র দেখানো হচ্ছে (বামদিক), বিদ্যুৎ চলে যাওয়ার পর বিক্ষোভ

গুজরাট গণহত্যা ও নরেন্দ্র মোদীকে নিয়ে BBC-র তৈরি করা তথ্যচিত্রের প্রদর্শনী ঘিরে উত্তাল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। এসএফআই-র পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয় তথ্যচিত্রটি পড়ুয়াদের দেখানো হবে। পড়ুয়াদের অভিযোগ, তথ্যচিত্র চলাকালীন আচমকা বিদ্যুৎ চলে যায়। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার অভিযোগ তোলেন তাঁরা। বিশ্ববিদ্যালয় চত্বরেই কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ দেখান তাঁরা।

পড়ুয়াদের দাবি, তথ্যচিত্র প্রদর্শনের বিষয়ে প্রেসিডেন্সি কর্তৃপক্ষ জানতেন। কর্তৃপক্ষ জানিয়েছিল কোনো রকম সাহায্য করবে না তাঁরা। তাই তথ্যচিত্র শুরু হওয়ার পরেই বিভ্রাট ঘটে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তারা এও অভিযোগ করেছে, শুধু কর্তৃপক্ষই নন রাজ্য সরকারও এই কাজের সাথে যুক্ত।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্য পড়ুয়াদের অভিযোগ মানতে নারাজ। তাঁরা বলেন, ইচ্ছাকৃত কোনো কাজ করা হয়নি। ফিউজ উড়ে যাওয়াতেই বিদ্যুৎ বিভ্রাট।

এর আগে নরেন্দ্র মোদীর তথ্যচিত্রটি দেখানোয় নিষেধাজ্ঞা জারি করেছিল জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়। এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, এই তথ্যচিত্র দেখানো হলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে শান্তি ও সম্প্রীতি বজায় থাকবে না। তাই তথ্যচিত্রটি দেখানো যাবে না। তারপরেও যদিও কোনোভাবে তথ্যচিত্রটি স্ক্রিনিং হয়, তাহলে ওই পড়ুয়াদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করবে বিশ্ববিদ্যালয়। একই ঘটনা ঘটে জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়েও। তথ্যচিত্র প্রদর্শনে বাধাপ্রাপ্ত হয় পড়ুয়ারা।

দেশের বিভিন্ন প্রান্তে যখন তথ্যচিত্রটি দেখানোয় বাধার সৃষ্টি হচ্ছে সেই সময় NDTV-র একটি রিপোর্ট প্রকাশ্যে এসেছিল। তাতে দেখা যায় হায়দরাবাদ কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন (SIO) ও ফ্র্যাটারনিটি মুভমেন্ট (Fraternity Movement) নামে দুটি ছাত্র সংগঠন তথ্যচিত্র প্রদর্শন করেছিল। ৫০ জনেরও বেশি পড়ুয়া একসাথে বসে তথ্যচিত্রটি দেখেছিল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in