সেন্ট্রাল পার্কে ফের মেধাতালিকাভুক্ত আন্দোলনরত চাকরিপ্রার্থীদের উপর পুলিশের হানা

চারদিন আগে বিধাননগর সেন্ট্রাল পার্কের পাঁচ নম্বর গেটের পাশে চাকরিপ্রার্থীদের অবস্থানের ১৮৭ তম দিনে পুলিশ হানা দিয়েছিল। ভেঙে দিয়েছিল ধর্নামঞ্চ।
সেন্ট্রাল পার্কে ফের মেধাতালিকাভুক্ত আন্দোলনরত চাকরিপ্রার্থীদের উপর পুলিশের হানা
ছবি- সংগৃহীত

চারদিন পরেই ফের চাকরিপ্রার্থীদের ওপর পুলিশের হামলা চালানোর অভিযোগ উঠল। চারদিন আগে বিধাননগর সেন্ট্রাল পার্কের পাঁচ নম্বর গেটের পাশে চাকরিপ্রার্থীদের অবস্থানের ১৮৭ তম দিনে পুলিশ হানা দিয়েছিল। ভেঙে দিয়েছিল ধর্নামঞ্চ। প্রসঙ্গত, দুই বছর আগেই এই প্রার্থীদেরই চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার দুপুরে সেন্ট্রাল পার্কের গেটের সামনে পুলিশ তেড়ে আসে লাঠি উঁচিয়ে। যদিও তখনও অবস্থানকারীরা অবস্থান শুরু করতে পারেননি। তার আগেই হানা দিয়ে পুলিশের গাড়িতে তোলা হল তাঁদের। বাদ যাননি মহিলারা। অনেকে আহত হন। সবার হাতে ছিল জাতীয় পতাকা। ৫২ জনকে বিধাননগর উত্তর ও বিধাননগর পূর্ব থানায় নিয়ে আটক করা হয়। রাত ন'টা নাগাদ বন্ডে সই করিয়ে ছাড়া হয়।

আন্দোলনকারীদের অভিযোগ, এসএসসি কর্তৃপক্ষ এসব দুর্নীতির কথা স্বীকার করে নিলেও কেন নবম- দশম ও একাদশ- দ্বাদশের জন্য মেধাতালিকাভুক্ত চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হয়নি। আদালতের অনুমতি নিয়ে এর আগে নবম ও দশম, একাদশ ও দ্বাদশের শিক্ষক চাকরিপ্রার্থীরা সেন্ট্রাল পার্কের গেটের সামনে অবস্থান শুরু করেন।

গত ১ আগস্ট আন্দোলনকারীদের কয়েকজন শিক্ষামন্ত্রীর বাড়িতে যান। কিন্তু তিনি বাড়ি না থাকায় এক পুলিশ অফিসারের মাধ্যমে তাঁদের সঙ্গে মন্ত্রীর কথা হয়। ২ আগস্ট এসএসসি চেয়ারম্যানের সঙ্গে দেখা করে বিশদে জানাতে বলেন। সেইমতো আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসেন চেয়ারম্যান শুভশঙ্কর সরকার। তাঁর কাছে প্রমাণ-সহ দুর্নীতি তুলে ধরা হয়। চেয়ারম্যান দুর্নীতির কথা স্বীকার করে নেন। কিন্তু আজও নিয়োগের ব্যাপারে কী পদক্ষেপ করা হচ্ছে তা জানা যায়নি।

বারবার আন্দোলনকারীদের ওপর পুলিশি হামলার ঘটনার তীব্র নিন্দা করেছে রাইট টু এডুকেশন ফোরাম। নিন্দা জানিয়েছে নিখিলবঙ্গ শিক্ষক সমিতিও। ডিওয়াইএফআই-এর পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির সম্পাদক সায়নদীপ মিত্র জানান, আন্দোলন চলবে। এসএসসি কর্তৃপক্ষকেই নিয়োগের ব্যবস্থা করতে হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in