Calcutta High Court: ড্রাইভিং লাইসেন্স বাতিল করতে পারবে না পুলিশ, সাফ জানলো হাইকোর্ট

মঙ্গলবার আদালত রায় দেয়, চালকের লাইসেন্স শুধুমাত্র বাতিল করতে পারবে লাইসেন্স কর্তৃপক্ষ। অর্থাৎ RTO – আধিকারিকরা। পুলিশ চাইলে লাইসেন্স বাতিলের সুপারিশ করতে পারে।
Calcutta High Court: ড্রাইভিং লাইসেন্স বাতিল করতে পারবে না পুলিশ, সাফ জানলো হাইকোর্ট
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ড্রাইভিং লাইসেন্স বাতিল করার ক্ষমতা পুলিশের নেই। সাফ জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। প্রয়োজনে পুলিশ চালকের লাইসেন্স বাতিলের আবেদন করতে পারে। মঙ্গলবার রায় দিল আদালতের সিঙ্গেল বেঞ্চ।

বর্তমানে পুলিশের বিরুদ্ধে প্রায়ই ক্ষোভ দেখাচ্ছেন একাধিক চালক। বেশিরভাগ লোকের অভিযোগ সিভিক ভলেন্টিয়ারের বিরুদ্ধে। কেউ কেউ অভিযোগ করছেন গাড়ির গতি ঠিক থাকলেও পুলিশ লাইসেন্স বাতিল করে দিচ্ছে। আবার ভুলবশত সিগন্যাল ভাঙলেও জরিমানার বদলে লাইসেন্স নিয়ে রেখে দিছে।

কিন্তু আর সেই কাজ করতে পারবেন না পুলিশের আধিকারিকরা। মঙ্গলবার আদালত রায় দেয়, চালকের লাইসেন্স শুধুমাত্র বাতিল করতে পারবে লাইসেন্স কর্তৃপক্ষ। অর্থাৎ RTO – আধিকারিকরা। পুলিশ চাইলে লাইসেন্স বাতিলের সুপারিশ করতে পারে। কিন্তু কখনোই বাজেয়াপ্ত করতে পারবে না।

জুলাই মাসে এক ব্যক্তি আদালতে লাইসেন্স ফেরত চেয়ে মামলা দায়ের করেন। তাঁর অভিযোগ, মে মাসে কলকাতার একটি ব্যস্ত পথ দিয়ে গাড়ি চালাচ্ছিলেন। পুলিশ তাঁকে আটকায়। পুলিশ জানায় তিনি নির্ধারিত গতি অতিক্রম করেছেন। এই অভিযোগ করে তাঁর লাইসেন্স তিন মাসের জন্য বাজেয়াপ্ত করে দেয়। সেই মামলার শুনানিতেই রায় দেয় কলকাতা হাইকোর্ট।

Calcutta High Court: ড্রাইভিং লাইসেন্স বাতিল করতে পারবে না পুলিশ, সাফ জানলো হাইকোর্ট
TMC: তৃণমূলের শহীদ দিবসে খরচ হবে জনগণের টাকা! আলোকসজ্জার দায়িত্বে রাজ্য সরকারের পূর্ত দপ্তর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in