Kolkata Book Fair: বইমেলার মিছিলে অশান্তি, মানবাধিকার কর্মীকে কামড়ে দেওয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে

People's Reporter: আটক করা হয় ১৪ জনকে। মঙ্গলবার তাদের মধ্যে দুজনকে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ ওঠে। শুধু তাই নয়, পুলিশের বিরুদ্ধে এক মানবাধিকার কর্মীকে কামড়ে দেওয়ারও অভিযোগ ওঠে।
বইমেলার মিছিলে অশান্তি
বইমেলার মিছিলে অশান্তিপ্রতীকি ছবি

পুলিশের বিরুদ্ধে ডেপুটেশন জমা দিতে যাওয়া নিয়ে অশান্তি। অভিযোগ, বইমেলা থেকে বেরোনো মিছিল আটকে দেয় পুলিশ। ১৪ জনকে আটক করে বিধাননগর উত্তরের থানার পুলিশ। মঙ্গলবার তাদের মধ্যে দুজনকে গ্রেফতার করা হয়েছে। শুধু তাই নয়, পুলিশের বিরুদ্ধে এক মহিলা মানবাধিকার কর্মীকে কামড়ে দেওয়ারও অভিযোগ ওঠে। যদিও এই পুরো ঘটনার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি বিধাননগর উত্তরের থানার পক্ষ থেকে।

ঘটনার সূত্রপাত রবিবার। বইমেলা চত্বরে রাজনৈতিক বন্দীদের মুক্তির দাবিতে লিফলেট বিলি করছিলেন RSF ছাত্র সংগঠনের সদস্যরা। এই নিয়ে ঝামেলা বাধে পুলিশের সঙ্গে। ওই দিন কয়েকজনকে আটক করা হয় বলেও জানা গেছে। সোমবার গিল্ডের কাছে পুলিশের বিরুদ্ধে ডেপুটেশন জমা দেওয়ার জন্য মিছিল বের করা হয় APDR, যাদবপুর কমিউন-সহ একাধিক মানবাধিকার ও গণ সংগঠনের পক্ষ থেকে। আর তারপরেই বাধে বিপত্তি।

মানবাধিকার কর্মীদের অভিযোগ, মিছিল আটকানোর চেষ্টা করে পুলিশ। এরপর দুইপক্ষের মধ্যে শুরু হয় ধস্তাধস্তি। ধস্তাধস্তি চলাকালীন এক মহিলা মানবাধিকার কর্মীর হাতে কামড়ে দেয় পুলিশ বলে অভিযোগ। এরপর বিক্ষোভকারীদের মধ্যে থেকে ১৪ জনকে আটক করে বিধাননগর উত্তর ধানায় নিয়ে যাওয়া হয়। 

এর প্রতিবাদে রাতভর থানার সামনে বিক্ষোভ দেখান RSF কর্মীরা। আটক করা ওই ১৪ জনের মধ্যে ১২ জনকে ছেড়ে দিলেও বাকি ২ জনকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার তাদের আদালতে তোলা হবে বলেও জানা গেছে।

বিক্ষোভকারীরা জানিয়েছে, রবিবার বইমেলা চত্বরে যাদবপুর কমিউন দ্বারা পরিচালিত সংগঠন 'পাঠশালা'য় পড়া বস্তির বাচ্চাদের নিয়ে একটি কর্মসূচি চলছিল। নিজেদের আঁকা ছবি এবং লেখা বিলি করছিল ছোট ছেলেমেয়েগুলি। পুলিশ এসে সকলকে গেটের বাইরে বের করে দেয়। এর প্রতিবাদে সোমবার শান্তিপূর্ণ মিছিল বের করেছিলেন তাঁরা। আচমকা পুলিশ এসে ধাক্কাধাক্কি শুরু করে। 

কামড় খাওয়া মানবাধিকার কর্মী সংবাদমাধ্যমের সামনে বলেন, "কুকুর এমন করে শুনেছি। সামনে পেলেই কামড়ে দেয়। আমার আঙুলে পুলিশ কামড়ে দিয়েছে।"

বইমেলার মিছিলে অশান্তি
Congress: '২৪-এর সাধারণ নির্বাচনই দেশের মানুষের কাছে গণতন্ত্র রক্ষার শেষ সুযোগ' - মল্লিকার্জুন খাড়গে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in