Partha Chatterjee: নির্বাচনী হলফনামা অনুসারে পার্থর মোট সম্পদের পরিমাণ মাত্র ১.১৬ কোটি

রাজ্যের অপসারিত মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠের বাড়ি থেকে প্রায় ৫০ কোটি টাকা উদ্ধার হলেও শেষ বিধানসভা নির্বাচনে তাঁর দেওয়া হলফনামা অনুসারে তাঁর মোট সম্পদের পরিমাণ মাত্র ১.১৬ কোটি টাকা।
অর্পিতা মুখার্জির বাড়ি থেকে উদ্ধার নগদ টাকা
অর্পিতা মুখার্জির বাড়ি থেকে উদ্ধার নগদ টাকাছবি - সংগৃহীত

রাজ্যের অপসারিত মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠের বাড়ি থেকে প্রায় ৫০ কোটি টাকা উদ্ধার হলেও শেষ বিধানসভা নির্বাচনে তাঁর দেওয়া হলফনামা অনুসারে তাঁর মোট সম্পদের পরিমাণ মাত্র ১.১৬ কোটি টাকা। গত ২৩ জুলাই পশ্চিমবঙ্গের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, বহু কোটি টাকার ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিস কমিশন (ডব্লিউবিএসএসসি) নিয়োগ কেলেঙ্কারিতে ইডি-র হাতে গ্রেপ্তার হয়েছেন।

বেহালা (পশ্চিম) বিধানসভা কেন্দ্র থেকে ২০২১ সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সময় তিনি নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামায় জানিয়েছিলেন তাঁর স্থাবর এবং অস্থাবর সম্পত্তির পরিমাণ ১.১৬ কোটি টাকা।

তৃণমূলের প্রাক্তন মহাসচিবের হলফনামায অনুসারে তাঁর ঘোষিত মোট সম্পদের মূল্য ছিল ১,১৫,৯৪,৮৬৩ কোটি টাকা। যার মধ্যে ৯০,৯৪,৮৬৩ টাকার অস্থাবর সম্পদ, এবং স্থাবর সম্পদ ছিল ২৫,০০,০০০ টাকার।

হলফনামা অনুসারে প্রাক্তন তৃণমূল নেতার স্থাবর সম্পত্তি ছিল ১.৪ কাঠা জমির উপর নির্মিত আড়াই তলা বাড়ি। যা তিনি পৈতৃক সম্পত্তি হিসাবে উত্তরাধিকারসূত্রে পেয়েছেন বলে ওই হলফনামায় দাবি করেছিলেন।

অস্থাবর সম্পদের মধ্যে ছিল নগদ ১,৪৮,৬৭৬ টাকা। ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠান এবং নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থাগুলিতে আমানত হিসাবে ৬৪,৪৬,১৮৭ টাকা এবং জীবন বীমা পলিসি হিসাবে ২৫,০০,০০০ টাকা। হলফনামায় তিনি দাবি করেছিলেন, তিনি কোনও গাড়ি বা কোনও গয়না বা জমি বা অন্য কোনও সম্পত্তির মালিক নন।

হলফনামায় তিনি আরও ঘোষণা করেন যে তাঁর কোনো দেনা নেই। তিনি আরও ঘোষণা করেন যে তার বিরুদ্ধে কোন ফৌজদারি মামলা বিচারাধীন নেই।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনের সময়ে পার্থ চট্টোপাধ্যায় যে হলফনামা কমিশনের কাছে জমা দিয়েছিলেন তাতে দেখা যাচ্ছে তাঁর মোট সম্পদের পরিমাণ ১,৬০,৫৯,৩৮৬ কোটি টাকা এবং দেনার পরিমাণ ৩২,০০,০০০ টাকা।

উল্লেখ্য, গত ২৩ জুলাই এসএসসি নিয়োগ দুর্নীতি কাণ্ডে গ্রেপ্তার হয়েছেন তৃণমূলের প্রাক্তন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। আপাতত তিনি ইডি হেফাজতে। তাঁকে জিজ্ঞাসাবাদ চালাচ্ছেন ইডি আধিকারিকরা। একইসঙ্গে জেরা চলছে পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের। যার দুটি ফ্ল্যাট থেকে ইতিমধ্যেই ইডি উদ্ধার করেছে নগদ প্রায় ৫০ কোটি টাকা। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রকাশিত খবরের সূত্র অনুসারে, জিজ্ঞাসাবাদের সময় অর্পিতা দাবি করেছেন, তিনি নির্দোষ এবং এই টাকার সমস্তটাই পার্থ চট্টোপাধ্যায়ের।

- with IANS inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in