১৫ দিনের প্রশিক্ষণ দিয়ে নার্স! ৩ বছরের ডিপ্লোমা কোর্সে চিকিৎসক! মমতার প্রস্তাবে ক্ষুব্ধ চিকিৎসক মহল

মুখ্যমন্ত্রী বলেন, "যে সব নার্স সিনিয়র, যাঁদের অবসর নিতে ৫-১০ বছর বাকি রয়েছে, তাঁদের পদোন্নতি দিয়ে যদি সেমি ডাক্তার করা যায়। ডাক্তার তো করতে পারব না!”
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ফাইল ছবি, গ্রাফিক্স - আকাশ

তিন বছরের ডিপ্লোমা কোর্স করলেই চিকিৎসক! ১৫ দিনের প্রশিক্ষণ দিয়েই নার্স! সিনিয়র নার্সদের পদোন্নতি দিয়ে ‘সেমি’ ডাক্তার!  রাজ্যে চিকিৎসকদের ঘাটতি পূরণে এমনই একাধিক প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে মুখ্যমন্ত্রীর এই ঘোষণায় তীব্র আপত্তি জানিয়েছেন চিকিৎসকেরা।

৫ বছরের ডাক্তারি ডিগ্রি কোর্সের বদলে ৩ বছরের ডিপ্লোমা কোর্সের মাধ্যমে চিকিৎসক তৈরি করা যায় কি না, বৃহস্পতিবার স্বাস্থ্য সচিবকে তা দেখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন নবান্নে সাংবাদিক বৈঠক চলাকালীন স্বাস্থ্যসচিবকে উদ্দেশ্য করে মুখ্যমন্ত্রী বলেন, “ডিপ্লোমা কোর্সের মাধ্যমে চিকিৎসক তৈরি করা যায় কি না বিষয়টা দেখুন তো, তাহলে অনেক ছেলে-মেয়ে সুযোগ পাবে।“

তিনি বলেন, “যাঁরা অরিজিনাল ডাক্তার তাঁদের অনেক পড়াশোনা করতে হয়, পরীক্ষা দিতে হয়, অনেকটা সময় পড়াশোনা করতে হয়। পাশাপাশি তাঁরা কাজও করে। কিন্তু দিনে দিনে হাসপাতাল বাড়ছে, লোকসংখ্যা বাড়ছে, বাড়ছে হাসপাতালে বেড সংখ্যাও। তাই যদি ইঞ্জিনিয়ারিংয়ের মতো ডাক্তারদের একটা ডিপ্লোমা কোর্স চালু করতে পারি, তাঁদের দিয়ে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলোতে চিকিৎসার কাজ চালানো যায়, তাহলেও সবার অনেকটা সুবিধা হবে।“

চিকিৎসকদের পাশাপাশি নার্সদের নিয়েও নানা পরিকল্পনার কথা বলেছেন মুখ্যমন্ত্রী। সিনিয়র নার্সদের পদোন্নতি দিয়ে ‘সেমি’ ডাক্তার করার কথা ভাবছেন তিনি। ১৫ দিনের প্রশিক্ষণ দিয়েই নার্স তৈরির কথা ভাবছেন তিনি। তিনি বলেন, ” নার্সদের সংখ্যা কম থাকার জেরে সমস্যা হচ্ছে। নার্সিং কলেজ তৈরি করা হোক আরও। তাদের প্রশিক্ষণ দিয়ে কাজে লাগানো যেতে পারে। ১৫ দিনের প্রশিক্ষণই যথেষ্ট। যে সব নার্স সিনিয়র, যাঁদের অবসর নিতে ৫-১০ বছর বাকি রয়েছে, তাঁদের পদোন্নতি দিয়ে যদি সেমি ডাক্তার করা যায়। ডাক্তার তো করতে পারব না!”

এই সমস্ত প্রস্তাব খতিয়ে দেখতে একটি কমিটি গড়ার কথাও বলেছেন মমতা। স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমের নেতৃত্বাধীনে গঠিত হবে এই কমিটি। কমিটিতে নার্স, সিনিয়র ডাক্তার, জুনিয়র ডাক্তারদের রাখতে বলেছেন তিনি। তাঁদের কাছ থেকে পরামর্শ নিতে বলেছেন তিনি। মুখ্যমন্ত্রীর কথায়, এর ফলে অনেক কর্মসংস্থান হবে।

তবে মুখ্যমন্ত্রীর এই প্রস্তাবের তীব্র প্রতিবাদ জানিয়েছেন চিকিৎসকরা। মেডিকেল সার্ভিস সেন্টারের রাজ্য সম্পাদক ডাঃ বিপ্লব চন্দ্র এক বিবৃতিতে বলেন, "মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আবারও ১৫ দিনের নার্স এবং ডাক্তারির ডিপ্লোমা কোর্স চালু করার প্রস্তাব দিয়েছেন। এবং সেই সমস্ত ডিপ্লোমাধারী ডাক্তারদের প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র ও সুস্বাস্থ্য কেন্দ্রে কাজে লাগানোর কথা বলেছেন। এই বিষয়ের আমরা চূড়ান্ত বিরোধিতা করছি।"

তিনি জানান, "অনেক বিজ্ঞানভিত্তিক পর্যালোচনার পর এবং ভোর কমিটির রেকমেন্ডেশনে ভারতবর্ষে একজন এমবিবিএস ডাক্তার হতে নূন্যতম সময় ধার্য হয়েছে সাড়ে পাঁচ বছর এবং তা ডাক্তারির মতো গুরুত্বপূর্ণ কোর্স সম্পন্ন করতে অত্যন্ত জরুরী। এক্ষেত্রে মুখ্যমন্ত্রী অবিবেচকের মত অবৈজ্ঞানিকভাবে যে ডিপ্লোমা ডাক্তারের প্রস্তাব দিলেন তা উদ্দেশ্যপ্রণীত এবং গ্রামীণ মানুষদের স্বাস্থ্য থেকে বঞ্চিত করার নামান্তর। সাথে সাথে ১৫ দিনের নার্সিং প্রবর্তন করার ভ্রান্ত নীতিকেও আমরা বিরোধিতা করছি।“

পশ্চিমবঙ্গ অ্যাসোসিয়েশন ওফ হেলথ সার্ভিস ডক্টরসের সম্পাদক এবং চিকিৎসক মানস গুমটা বলেছেন "মানুষের জীবন নিয়ে কি ছেলে খেলা করা যায়? আপনি পুলিশ নিয়োগ করছেন না সিভিক ভলেন্টিয়ার দিয়ে চালাচ্ছেন সেটা বোঝা গেল। কিন্তু চিকিৎসার ক্ষেত্রে যেটা মানুষের জীবন নিয়ে একটা জরুরি বিষয়, সেখানে এভাবে চিকিৎসক তৈরি করা যায় না।"

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
'মমতাকে কেউ চিনতো না, প্রয়োজনে ফের পরিবর্তন হবে' - আরও বেসুরো শুভাপ্রসন্ন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in