তিনটি কোম্পানির মাধ্যমে কোটি কোটি টাকা লেনদেন! এবার 'কালীঘাটের কাকু'কে তলব করতে পারে ইডি

ইডি-র একটি সূত্র জানাচ্ছে, দেড় হাজার পাতার নথি বাজেয়াপ্ত করেছে তারা। ডিজিটাল নথিপত্রও হাতে এসেছে তাদের। প্রায় ১২-১৩টি মোবাইল ফোনের সন্ধান মিলেছে।
এবার 'কালীঘাটের কাকু'কে তলব করতে পারে ইডি
এবার 'কালীঘাটের কাকু'কে তলব করতে পারে ইডিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নিয়োগ দুর্নীতি কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য এবার 'কালীঘাটের কাকু' ওরফে সুজয়কৃষ্ণ ভদ্রকে (Sujaykrishna Bhadra) তলব করতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি (ED)। সূত্রের খবর, সম্প্রতি সুজয়কৃষ্ণের বাড়ি ও অফিসে তল্লাশিতে তাঁর সঙ্গে তিনটি কোম্পানির যোগ মিলেছে। এই কোম্পানিগুলির মাধ্যমে কোটি কোটি টাকা লেনদেন হয়েছে বলে দাবি করেছে ইডি।

যদিও, এই লেনদেনে কোনও রকম প্রত্যক্ষ বা পরোক্ষ যোগের অভিযোগ অস্বীকার করেছেন 'কালীঘাটের কাকু'। তবে, ইডি দাবি করেছে, এই তিন কোম্পানির মাধ্যমেই কালো টাকা সাদা করা হয়েছে। এক কোম্পানির হিসাব রক্ষককে তলব করা হয়েছে, যিনি কোম্পানির টাকার লেনদেন সামলাতেন। তাঁকেও জিজ্ঞাসাবাদ করে সুজয়কৃষ্ণর বয়ান মিলিয়ে দেখা হবে।

গত শনিবার, ‘কালীঘাটের কাকু’র বেহালার ফকিরপাড়া রোডের ফ্ল্যাট, বাড়ি, অফিস-সহ বহু জায়গায় তল্লাশি চালায় ইডি। তাঁর সঙ্গে কিছুক্ষণ কথা বলেন ইডি’র অফিসারেরা। এ সময় তিন সংস্থার সঙ্গে তাঁর সংযোগের কথা অস্বীকার করেন সুজয়কৃষ্ণ।

কিন্তু ইডি-র একটি সূত্র জানাচ্ছে, দেড় হাজার পাতার নথি বাজেয়াপ্ত করেছে তারা। সেখান থেকে বেশ কিছু তথ্য হাতে এসেছে। ডিজিটাল নথিপত্রও হাতে এসেছে তাদের। প্রায় ১২-১৩টি মোবাইল ফোনের সন্ধান মিলেছে। ওই তিন সংস্থায় কারা বিনিয়োগ করতেন, কী উপায়ে হতো লেনদেন, জানতে চাইছেন তদন্তকারীরা। সেই নিয়ে জিজ্ঞাসাবাদের জন্য শীঘ্রই সুজয়কৃষ্ণবে তলব করা হতে পারে বলে সূত্রের খবর।

‘কালীঘাটের কাকু’র কথা প্রথম প্রকাশ্যে আনেন নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত তাপস মণ্ডল। এরপর অপর এক ধৃত কুন্তল ঘোষের মুখেও তাঁর নাম শোনা যায়। আর এক ধৃত শান্তনু বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও সুজয়কৃষ্ণের লেনদেনের কথা তদন্তের সময় উঠে আসে। এর আগে সুজয়কৃষ্ণকে নিজাম প্যালাসে ডেকে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। এমনকি, গত ৪ মে, তাঁর বেহালার বাড়ি ও ফ্ল্যাটে হানা দেয় সিবিআই। এসময় ‘কাকু’র বাড়ি থেকে কয়েক লক্ষ নগদ টাকা বাজেয়াপ্ত করে সিবিআই।

নিয়োগ দুর্নীতিতে অভিযুক্ত তাপস মণ্ডল সিবিআইয়ের কাছে দাবি করেছিলেন, অযোগ্য প্রার্থীদের চাকরি পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার সময় কুন্তল নাকি আশ্বাস দিয়ে বলতেন, 'কালীঘাটের কাকুর সঙ্গে কথা হয়ে গিয়েছে। চিন্তার কোনও কারণ নেই।'

এবার সেই 'কাকু'কে জিজ্ঞাসাবাদের জন্য তলব করতে চলেছে ইডি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in