KMC Poll: কেন্দ্রীয় বাহিনী নয়, পুরভোটে রাজ্য পুলিশই যথেষ্ট, রাজ্যপালকে জানালো কমিশন

আজ রাজ‍্যপালকে কলকাতা পুরভোটের নিরাপত্তা সংক্রান্ত রিপোর্ট পাঠায় কমিশন। সেই রিপোর্টে কেন্দ্রীয় বাহিনীর কোনো উল্লেখ নেই। বরং তাতে রাজ্য পুলিশের প্রস্তুতির কথা জানানো হয়েছে বলে কমিশন সুত্রে খবর।
জগদীপ ধনখড়
জগদীপ ধনখড়ফাইল ছবি সংগৃহীত

রাজ্য পুলিশের ওপরই আস্থা রাখছে রাজ্য নির্বাচন কমিশন। মঙ্গলবার চিঠি দিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়কে একথা জানালো কমিশন। এদিন বেলা আড়াইটা নাগাদ কমিশনের পক্ষ থেকে কলকাতার পুরভোটের নিরাপত্তা সংক্রান্ত রিপোর্ট পাঠানো হয় রাজ‍্যপালকে। সেই রিপোর্টে কেন্দ্রীয় বাহিনীর কোনো উল্লেখ নেই। বরং তাতে রাজ্য পুলিশের প্রস্তুতির কথা জানানো হয়েছে বলে কমিশন সুত্রে জানা গিয়েছে।

উল্লেখ্য, কলকাতা পুরভোটে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এর আগেই যুগ্ম নগরপাল (সদর) শুভংকর সিনহার সঙ্গে দফায় দফায় বৈঠক করেন রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস। বৈঠকে বিস্তারিত আলোচনার পর কলকাতা পুলিশের কাছে এ বিষয়ে পূর্ণাঙ্গ রিপোর্ট তলব করে কমিশন। কলকাতা পুলিশের সেই রিপোর্ট হাতে পেয়ে এবার কমিশন তা রাজ্যপালের কাছে পাঠালো।

অন্যদিকে কলকাতা পুলিশের নগরপাল সোমেন মিত্র এদিন দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে এক অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের নির্বাচনী প্রস্তুতির কথা জানান। তিনি সাফ জানিয়ে দেন, তাঁরা প্রস্তুত। কমিশন যেমন নির্দেশ দেবে সেই মতো কাজ হবে। প্রায় ১২ হাজার পুলিশ বাহিনী প্রস্তুত রাখা হয়েছে পুরভোটের নিরাপত্তার জন্য। পাশপাশি রাজ্য পুলিশকেও ব্যাবহার করা হবে। নির্দিষ্ট কিছু বুথে কলকাতা পুলিশের সঙ্গে থাকবে রাজ্য পুলিশও।

পাশাপাশি তিনি জানান, পুরভোটের নিরাপত্তায় কীভাবে পুলিশ বাহিনী মোতায়েন করা হবে তা সবটাই ঠিক করবে কমিশন। অর্থাৎ কোথায় লাঠিধারি পুলিশ, কোথায় সশস্ত্র পুলিশ বা রাজ্য পুলিশ থাকবে তা কমিশনের নির্দেশে মোতায়েন হবে। এ প্রসঙ্গে সোমেন মিত্র আরো বলেন, 'শহরবাসীকে শান্তিপূর্ন ও সুষ্ঠু নির্বাচন দিতে কলকাতা পুলিশ বদ্ধপরিকর। এত বড় শহরে বড় নির্বাচনের আগে অনেক ছোট ঘটনা ঘটে যায়। কিন্তু আমরা বাড়তি নজর রাখছি। সমস্ত অফিসারদের সক্রিয় থাকতে বলা হয়েছে। কোনও প্রকার আইনশৃঙ্খলার অবনতির ঘটনা ঘটলেই দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে। পুরভোটের নিরাপত্তার জন্য শহরজুড়ে বাড়তি নজরদারি এবং পেট্রোলিং চলছে।'

জগদীপ ধনখড়
KMC Poll: খাদে পড়ার আগে স্টিয়ারিং বাঁদিকে ঘুরিয়ে দিন - পুর-ইস্তেহারে কলকাতাবাসীকে বার্তা বামেদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in