Amartya Sen: রাজ্য সরকারের দেওয়া 'বঙ্গবিভূষণ' সম্মান নিচ্ছেন না অমর্ত্য সেন

অমর্ত্য সেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়দের বঙ্গবিভূষণ-বঙ্গভূষণ সম্মান প্রদান অনুষ্ঠান বয়কট করার ডাক দিয়েছিলেন সুজন চক্রবর্তী। আন্দোলনরত চাকরিপ্রার্থীদের পাশে দাঁড়ানোর আবেদন জানিয়েছিলেন তিনি।
অমর্ত্য সেন এবং মমতা বন্দ্যোপাধ্যায়
অমর্ত্য সেন এবং মমতা বন্দ্যোপাধ্যায় ফাইল ছবি

সুজন চক্রবর্তীর আবেদনে সাড়া দিলেন নোবেলজয়ী ডঃ অর্থনীতিবিদ অমর্ত্য সেন। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দেওয়া বঙ্গবিভূষণ পুরষ্কার গ্রহণ করছেন না তিনি। একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী তাঁর পরিবার সূত্রে একথা জানানো হয়েছে। যদিও কী কারণে তিনি পুরষ্কার নিচ্ছেন না, সেই বিষয়ে পরিবারের তরফ থেকে বিশেষ কিছু জানানো হয়নি।

রাজ্যের বিশিষ্ট ব্যক্তিদের বঙ্গবিভূষণ, বঙ্গভূষণ সম্মান প্রদানের আয়োজন করেছে তৃণমূল শাসিত রাজ্য সরকার। আগামীকাল অর্থাৎ সোমবার নজরুল মঞ্চে এই পুরষ্কার প্রদানের আয়োজন করা হয়েছে। বঙ্গবিভূষণ প্রাপকের তালিকায় নাম রয়েছে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের। এই পুরষ্কার প্রদানের কয়েকঘণ্টা আগে অমর্ত্য সেনের পরিবারের তরফ থেকে জানানো হয়েছে, রাজ্য সরকারের দেওয়া পুরষ্কার গ্রহণ করবেন না তিনি। তাঁর পরিবার জানিয়েছে, এই মুহূর্তে বিদেশে রয়েছেন খ্যাতনামা এই অর্থনীতিবিদ। এখন দেশে ফিরবেন না তিনি।

অমর্ত্য সেনের বঙ্গবিভূষণ সম্মান গ্রহণ না করার পিছনে সঠিক কারণ জানা না গেলেও, অনেকে এর জন্য সিপিআইএম নেতা সুজন চক্রবর্তীর আবেদনকে কারণ হিসেবে মনে করছেন। শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় রাজ্যের মন্ত্রী তথা তৃণমূলের মুখ্যসচিব পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তার করেছে ইডি। তাঁর ঘনিষ্ঠ এক মহিলার বাড়ি থেকে ২২ কোটি টাকা উদ্ধার করেছে ইডি। এই পরিস্থিতিতে অমর্ত্য সেন, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়দের মতো বিশিষ্টজনদের রাজ্য সরকারের দেওয়া বঙ্গবিভূষণ-বঙ্গভূষণ সম্মান প্রদান অনুষ্ঠান বয়কট করার ডাক দিয়েছিলেন সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। আন্দোলনরত চাকরিপ্রার্থীদের পাশে দাঁড়ানোর আবেদন জানিয়েছিলেন তিনি। রীতিমতো চিঠি লিখে এই আবেদন করেছিলেন সুজন চক্রবর্তী। এরপরই বঙ্গবিভূষণ সম্মান গ্রহণ না করার কথা জানিয়েছেন অমর্ত্য সেন। তাহলে কি সুজন চক্রবর্তীর আবেদনে সাড়া দিয়ে সম্মান গ্রহণ না করে রাজ্য সরকারকে কোনও বার্তা দিতে চাইছেন নোবেলজয়ী? উঠছে প্রশ্ন।

অমর্ত্য সেন এবং মমতা বন্দ্যোপাধ্যায়
CPIM: বিশিষ্টজনদের বঙ্গভূষণ ও বঙ্গবিভূষণ পুরস্কার বয়কটের আবেদন সুজন চক্রবর্তীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in