SSC-র নতুন কোনো মামলা যাবে না বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে, নির্দেশ হাইকোর্টের

শুধু বিচারপতি গঙ্গোপাধ্যায়কেই নয়, তপন কান্দু খুন, হলদিয়ায় তোলাবাজি মামলায় রাজ্যের বিপক্ষে গিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া বিচারপতি রাজশেখর মান্থাকেও এইসব মামলা থেকে সরিয়ে দেওয়া হয়েছে।
SSC-র নতুন কোনো মামলা যাবে না বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে, নির্দেশ হাইকোর্টের
গ্রাফিক্স - নিজস্ব

বিচারপতি অভিজিৎ গঙ্গ্যপাধ্যায়ের এজলাস থেকে সরছে উচ্চ প্রাথমিকের যাবতীয় মামলা। হাইকোর্টের তরফ থেকে শুক্রবার এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। এবার থেকে এসএসসি মামলা শুনবেন বিচারপতি রাজশেখর মান্থা।

বিবৃতি অনুযায়ী, এবার থেকে প্রাথমিক এবং মাদ্রাসা শিক্ষা সংক্রান্ত মামলাগুলির শুনানি করবেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। উচ্চ শিক্ষা সংক্রান্ত নতুন কোনো মামলা আর তাঁর বেঞ্চে যাবে না। তবে যে মামলাগুলোর শুনানি ইতিমধ্যেই তাঁর এজলাসে চলছে, মামলাকারীদের যদি আপত্তি না থাকে তাহলে এই মামলাগুলোর শুনানি করতে পারবেন তিনি।

এসএসসি নিয়োগ দুর্নীতির একাধিক মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়ে রাজ্য রাজনীতিকে নাড়িয়ে দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। শাসক দলের তাবড় তাবড় নেতা মন্ত্রীদেরও রেয়াত করেননি তিনি। তাঁর নির্দেশের জেরে সিবিআই জেরার মুখে পরতে হয়েছে রাজ্যের বর্তমান শিল্প মন্ত্রী তথা প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীকে। প্রশ্ন উঠছে এই কারণেই কি উচ্চ প্রাথমিকের সমস্ত মামলা তাঁর এজলাস থেকে সরিয়ে নেওয়া হচ্ছে? যদিও হাইকোর্ট সূত্রের খবর, প্রতি বছর এভাবেই রোস্টার পরিবর্তন হয় এবং কোন বিচারপতির এজলাসে কোন মামলা যাবে তা ঠিক করেন হাইকোর্টের প্রধান বিচারপতি। তাই এই পরিবর্তন নিয়ম মেনেই হয়েছে বলে দাবি সংশ্লিষ্ট মহলের।

শুধু বিচারপতি গঙ্গোপাধ্যায়কেই নয়, তপন কান্দু খুন, হলদিয়ায় তোলাবাজি মামলায় রাজ্যের বিপক্ষে গিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দেওয়া বিচারপতি রাজশেখর মান্থাকেও এইসব মামলা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এবার থেকে এই মামলাগুলি শুনবেন বিচারপতি শম্পা সরকার।

নতুন রোস্টার অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মামলা শুনবেন বিচারপতি কৌশিক চন্দ। পুলিশি নিষ্ক্রিয়তা, অতি সক্রিয়তা সংক্রান্ত মামলা শুনবেন বিচারপতি শম্পা সরকার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in