নতুন পালক রাজ্যের স্বাস্থ্য ক্ষেত্রে, দেশের সেরা জেলা হাসপাতাল এম আর বাঙ্গুর

তবে করোনা চিকিৎসার জন্য এই সম্মান পায়নি বাঙ্গুর হাসপাতাল। ২০১৮-১৯ সালের মূল‍্যায়নের ভিত্তিতে সেরা জেলা হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে এম আর বাঙ্গুরকে।
নতুন পালক রাজ্যের স্বাস্থ্য ক্ষেত্রে, দেশের সেরা জেলা হাসপাতাল এম আর বাঙ্গুর
এম আর বাঙ্গুর হাসপাতালফাইল ছবি সংগৃহীত

দেশের সেরা জেলা হাসপাতাল হিসেবে ঘোষিত হলো এম আর বাঙ্গুর হাসপাতাল। মঙ্গলবার নীতি আয়োগের তরফে রাজ‍্যকে একথা জানানো হয়েছে, যা নিঃসন্দেহে রাজ্যের স্বাস্থ্যক্ষেত্রের মুকুটে নতুন পালক যোগ করল।

গত বছর দক্ষিণ কলকাতার সংলগ্ন এলাকায় একমাত্র করোনা হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছিল এম আর বাঙ্গুরকে। সেই থেকেই চলছে নিরন্তর যুদ্ধ। বহু মরণাপন্ন রোগীকে ফিরিয়েছে জীবনের পথে। তবে করোনা চিকিৎসার জন্য এই সম্মান পায়নি বাঙুর হাসপাতাল। ২০১৮-১৯ সালের মূল‍্যায়নের ভিত্তিতে সেরা জেলা হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে এম আর বাঙ্গুরকে।

ওই বছরের চিকিৎসার মান, হাসপাতালের শয্যা, CCU-ICU-SDU শয‍্যা, অস্ত্রোপচার সহ একাধিক বিষয়ের উপর ভিত্তি করে সেরার তালিকায় নিজেদের নাম করে নিয়েছে এম আর বাঙ্গুর। নীতি আয়োগের তরফে সদ্যই এই স্বীকৃতির চিঠি এসে পৌঁছেছে স্বাস্থ্যদপ্তরের হাতে। এতে স্বাভাবিকভাবেই খুশি হাসপাতালের সুপার ডঃ শিশির নস্কর।

সুপার জানাচ্ছেন এই মুহূর্তে ৭১৩ টি বেড রয়েছে হাসপাতালে। কোনো পরিষেবাতেই কোনো গাফিলতি করা হচ্ছে না। করোনা রোগী কমে গেলেও ঢিলেমি দেওয়া হচ্ছেনা। বরং তৃতীয় ঢেউয়ের আগে পরিকাঠামোকে আরো উন্নত করা হচ্ছে।

মহামারী কালে সীমিত পরিকাঠামো নিয়েও রোগীর চাপ সামলেছে বাঙুর হাসপাতাল। রোগীকে অন্যত্র রেফার করা কিংবা ফিরিয়ে দেওয়ার মতো অভিযোগ প্রায় ছিল না টালিগঞ্জের এই সরকারি হাসপাতালের বিরুদ্ধে। এখানে সাতশোরও বেশি ওয়ার্ডে কাজ করেই এখানকার সাফল্যের হার ৯৮ শতাংশের বেশি। এমনকি যাতে সংক্রমণ না ছড়ায় সেই কারণে একেবারেই পৃথক ওয়ার্ড করে চিকিৎসা করা হচ্ছিল করোনা রোগীদের।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in