রাজ্য পুলিশের নতুন DG হিন্দুত্ববাদী নেতা মদনমোহন মালব্যের পরিবারের সদস্য মনোজ মালব্য

রাজ্য পুলিশের নতুন ডিজি হলেন মনোজ মালব্য। কেন্দ্রের তরফ থেকে এখনও কোনো সবুজ সংকেত না পাওয়ায় আপাতত নির্বাহী ডিজি হিসেবে দায়িত্ব নিয়েছেন মনোজ মালব‍্য।
রাজ্য পুলিশের নতুন DG হিন্দুত্ববাদী নেতা মদনমোহন মালব্যের পরিবারের সদস্য মনোজ মালব্য
নতুন DG-র সাথে পুরোনো DGছবি সংগৃহীত

রাজ্য পুলিশের নতুন ডিজি হলেন মনোজ মালব্য। কেন্দ্রের তরফ থেকে এখনও কোনো সবুজ সংকেত না পাওয়ায় আপাতত নির্বাহী ডিজি হিসেবে দায়িত্ব নিয়েছেন মনোজ মালব‍্য। উল্লেখ্য, আজই রাজ্যের বর্তমান ডিজি বীরেন্দ্রর কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে।

ডিজি নিয়োগের প্রচলিত প্রথা অনুযায়ী প্রথমে একাধিক অভিজ্ঞতাসম্পন্ন IPS অফিসারদের একটি তালিকা কেন্দ্রকে পাঠায় রাজ‍্য। কেন্দ্র সেই তালিকা দেখে তিনজনের নাম প্রস্তাব করে। রাজ‍্য এই তিনজনের মধ্যে যে কোনো একজনকে ডিজি ঘোষণা করে। দু'মাস আগেই রাজ্য পুলিসের ডিজি পদের জন্য ১৯৮৬ থেকে ১৯৯১ ব‍্যাচের ২১জন IPS অফিসারের নাম পাঠানো হয়েছিল দিল্লিতে। নবান্ন সূত্রের খবর, সেই তালিকায় মনোজ মালব্য ছাড়াও সুমন বালা সাহু, গঙ্গেশ্বর সিং, নীরজ নয়ন পান্ডের মত অফিসারদের নাম ছিল। কিন্তু কেন্দ্র তা থেকে তিনজনের নামের কোনো তালিকা রাজ‍্যকে পাঠায়নি। তাই নির্বাহী ডিজি হিসেবে দায়িত্ব নিলেন মনোজ মালব‍্য।

রাজ‍্য সরকারের স্বরাষ্ট্র দপ্তর থেকে বিবৃতি দিয়ে একথা জানানো হয়েছে। রাজ‍্যপালও এতে অনুমতি দিয়েছেন। সন্ধ্যাতেই বীরেন্দ্রর কাছ থেকে দায়িত্ব বুঝে নিয়েছেন মনোজ।

১৯৮৬ সালের IPS ব্যাচের আধিকারিক মনােজ মালব্য। তিনি বেশ কয়েক বছর ধরে ডিজি এন্ড আইজিপি অর্গানাইজেশন পদের দায়িত্ব সামলেছেন। তবে সূত্রের ‌খবর, মালব‍্যর পারিবারিক পটভূমির কারণে তাঁর ডিজি হওয়াতে আপত্তি ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। মনোজ মালব‍্য প্রয়াত হিন্দুত্ববাদী মতাদর্শী মদন মোহন মালব‍্যর পরিবারের সদস্য। মনোজ মালব‍্য নিজেও বিজেপি ঘনিষ্ঠ বলে পরিচিত।

২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত ব‍্যুরো অফ সিভিল অ‍্যাভিয়েশন সিকিউরিটি-তে অতিরিক্ত কমিশনার হিসেবে থাকাকালীন মনোজ মালব‍্যের আয় বহির্ভূত সম্পদের সন্ধান পেয়েছিল সিবিআই। প্রাইভেট সংস্থাগুলির কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। প্রাইভেট সংস্থার টাকায় বিদেশ ভ্রমণ করেছেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in