আগামীকাল রাজ্যে ১২ ঘণ্টা ধর্মঘটের ডাক বাম-কংগ্রেসের

বাম ছাত্র-যুবদের নবান্ন অভিযানে পুলিশের নির্মম অত‍্যাচারকে 'জালিওয়ানওয়ালাবাগের' ঘটনার সাথে তুলনা করলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।
আগামীকাল রাজ্যে ১২ ঘণ্টা ধর্মঘটের ডাক বাম-কংগ্রেসের
মিছিলে অংশ নেওয়া বাম যুব কর্মীদের লাঠিচার্জ করছে পুলিশছবি সংগৃহীত

বাম ছাত্র-যুবদের নবান্ন অভিযানে পুলিশের নির্মম অত‍্যাচারকে 'জালিওয়ানওয়ালাবাগের' ঘটনার সাথে তুলনা করলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এই ঘটনার প্রতিবাদে আগামীকাল ১২ ঘন্টার রাজ‍্যব‍্যাপী ধর্মঘটের ডাক দিয়েছে বাম দলগুলো। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই ধর্মঘট।

শিক্ষা-কর্মসংস্থান-শিল্প ইত‍্যাদি একাধিক দাবিতে বাম ছাত্র ও যুবর ১০টি সংগঠন আজ নবান্ন অভিযানের ডাক দিয়েছিল। কলেজ স্ট্রিট থেকে শুরু হয়ে সেই মিছিল ডোরিনা ক্রসিংয়ের সামনে আসতেই ছাত্র-যুবদের বাধা দেয় পুলিশ। আন্দোলনকারীরা অ‍্যালুমিনিয়ামের ব‍্যারিকেড ভেঙে এগিয়ে যেতে চাইলেই সংঘর্ষ বাধে পুলিশের সঙ্গে। ছাত্র-যুবদের উদ্দেশ্য করে জলকামান-টিয়ার গ‍্যাস ছোঁড়ার পাশাপাশি বেধড়ক লাঠিচার্জ করা শুরু করে পুলিশ। পুলিশের লাঠিচার্জে আহত হয়েছেন বেশ কয়েকজন ছাত্র-যুব। তাঁদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শুধু ডোরিনা ক্রসিং-ই নয়, প্রায় গোটা ধর্মতলা চত্বর রণক্ষেত্রের আকার নিয়েছিল আজ। একাধিক জায়গায় বাম ছাত্র-যুবদের বাধা দেওয়ার চেষ্টা করেছে পুলিশ। বিভিন্ন জায়গায় পুলিশের সাথে সংঘর্ষ হয় আন্দোলনকারীদের। জলকামান-লাঠিচার্জ চালায় পুলিশ। অনেক বাম কর্মীকেই লাঠির ঘায়ে রক্তাক্ত হয়ে রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে।

এই ঘটনার প্রতিবাদ জানিয়ে বাম ও বাম সহযোগী দলগুলোর পক্ষ থেকে এক বিবৃতিতে বিমান বসু জানিয়েছেন, "আজকে বামপন্থী ছাত্রযুব সংগঠনগুলি এবং জাতীয় কংগ্রেসের ছাত্রযুব সংগঠনের পক্ষ থেকে শিক্ষার উন্নয়ন ও কাজের দাবিতে যে নবান্ন অভিযানের কর্মসূচী ছিল তাকে চারিদিক থেকে ঘিরে খানিকটা জালিয়ানওয়ালাবাগের মতো অবস্থা তৈরি করে তৃণমূল সরকারের পুলিশ বাহিনী যে নির্মম অত্যাচার নামিয়ে এনেছে তাতে দেড়শোর বেশি ছাত্রছাত্রী ও যুবকযুবতী আহত হয়েছেন। অনেকের আঘাত গুরুতর। ইতিপূর্বে মাদ্রাসা শিক্ষক, পার্শ্বশিক্ষক, মহিলাদের শান্তিপূর্ণ অবস্থানের ওপরেও রাজ্যের পুলিশ অত্যাচার করেছে। এই ঘটনার প্রতিবাদে রাজ্য বামফ্রন্ট ও বাম সহযোগী দলসমূহের পক্ষ থেকে আগামীকাল শুক্রবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ ঘন্টার রাজ্যব্যাপী হরতাল ধর্মঘটের আহবান জানানো হয়েছে।"

কংগ্রেসও এই ধর্মঘটকে সমর্থন জানিয়েছে। আগামীকালের হরতাল ধর্মঘটের পক্ষে সর্বত্র প্রচার করার আবেদন জানিয়েছেন বিমান বসু।

আমাদের সার্ভেতে যোগ দিন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in