Koustav Bagchi: সাংবাদিক সম্মেলনের জের? বাড়িতে তল্লাশি, গ্রেপ্তার কংগ্রেস মুখপাত্র কৌস্তুভ বাগচী

জানা গেছে, শনিবার ভোররাতে বড়তলা থানার পুলিশ কংগ্রেস নেতার বাড়িতে যায় এবং তল্লাশি শুরু করে। সেখানে পুলিশের সাথে বাদানুবাদে জড়িয়ে পড়েন কংগ্রেস মুখপাত্র। তল্লাশি চালানোর পরে তাঁকে গ্রেপ্তার করা হয়।
আইনজীবী ও কংগ্রেস মুখপাত্র কৌস্তুভ বাগচী
আইনজীবী ও কংগ্রেস মুখপাত্র কৌস্তুভ বাগচীফাইল ছবি, কৌস্তুভ বাগচীর ফেসবুক প্রোফাইল থেকে সংগৃহীত

ভোররাতে গ্রেপ্তার হলেন আইনজীবী তথা কংগ্রেস মুখপাত্র কৌস্তুভ বাগচী। শনিবার ভোর ৩.৩১ মিনিটে এক ফেসবুক পোস্টে নিজেই একথা জানিয়েছেন কৌস্তুভ বাগচী। ওই পোস্টে তিনি লেখেন, ‘অবশেষে গ্রেপ্তার হলাম’।

জানা গেছে, শনিবার ভোররাতে বড়তলা থানার পুলিশ কংগ্রেস নেতার বাড়িতে যায় এবং তল্লাশি শুরু করে। সেখানে পুলিশের সাথে বাদানুবাদে জড়িয়ে পড়েন কংগ্রেস মুখপাত্র। তল্লাশি চালানোর পরে তাঁকে গ্রেপ্তার করা হয়। তাঁকে বড়তলা থানায় নিয়ে যাওয়া হয়েছে বলেও জানা গেছে।

কৌস্তুভ বাগচীর গ্রেপ্তারি প্রসঙ্গে তাঁর পরিবার সূত্রে জানা গেছে, সাগরদীঘি উপনির্বাচনে পরাজয়ের পর কংগ্রেস সাংসদকে ব্যক্তিগত আক্রমণ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী। এর পাল্টা হিসেবে শুক্রবার এক সাংবাদিক সম্মেলন করেন কংগ্রেস মুখপাত্র। সেই সাংবাদিক সম্মেলনের জেরেই কৌস্তুভ বাগচীকে গ্রেপ্তার করা হয়েছে।

কংগ্রেস মুখপাত্রের গ্রেপ্তারির খবর প্রকাশ্যে আসার পরেই ফেসবুক পোস্টে প্রতিক্রিয়া জানান সিপিআইএম সাংসদ ও আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য। নিজের ফেসবুক পোস্টে তিনি লেখেন, “এইমাত্র খবর পেলাম, আইনজীবী কৌস্তভ বাগচী কে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ। শুনলাম রাত তিনটে নাগাদ তাঁকে পুলিশ তুলে নিয়ে যায়। মুখ্যমন্ত্রী সম্পর্কে মন্তব্যের জন্যই এই গ্রেপ্তার। আবারও প্রমাণ হল মোদীযোগীমমতা এক বাগানের ফুল। অবিলম্বে কৌস্তভের মুক্তি দাবী করছি।”

একইভাবে দলীয় নেতার গ্রেপ্তারির প্রতিবাদ জানিয়েছেন কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী। এই ঘটনার প্রতিবাদে রাজ্যজুড়ে বিক্ষোভ দেখাবে যুব কংগ্রেস। শনিবার সকালেই কৌস্তুভ বাগচীর বাড়িতে পৌঁছে যান বেশ কিছু কংগ্রেস কর্মী। তাঁকে পুলিশ ভ্যানে তোলার সময় কংগ্রেস কর্মীদের বন্দেমাতরম শ্লোগান দিতেও দেখা যায়।

বিকাশ রঞ্জন ভট্টাচার্যের ফেসবুক পোস্ট
বিকাশ রঞ্জন ভট্টাচার্যের ফেসবুক পোস্টবিকাশ রঞ্জন ভট্টাচার্যের ফেসবুক পোস্টের স্ক্রীনশট

গ্রেপ্তারির পর আইনজীবী কৌস্তুভ বাগচি সাংবাদিকদের জানান, সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মন্তব্য করার জন্যই তাঁর বাড়িতে পুলিশ পাঠানো হয়েছে। মুখ্যমন্ত্রী যে আমাকে এতটা ভয় পাবেন ভাবিনি। এটা আমার নৈতিক জয়।  

কৌস্তুভ-এর গ্রেপ্তারিতে সোশ্যাল মিডিয়াতে ক্ষোভ উগরে দিয়েছেন কংগ্রেস কর্মী সহ সাধারণ মানুষ। জনৈক তন্ময় দত্ত তাঁর ফেসবুক পোস্টে লিখেছেন, “কতোজন কৌস্তভকে গ্রেপ্তার করবেন দিদিমনি। আগুনের মতো এই বই বাংলার কোনায় কোনায় ছড়িয়ে পড়বে। অনৈতিক গ্রেপ্তারের বিরুদ্ধে জানাই ধিক ধিক ধিক্কার।” জনৈক শাহিল নওয়াজ লিখেছেন, “কৌস্তভ বাগচী শুধু একা নয় গোটা পশ্চিমবঙ্গের হাজার হাজার কংগ্রেস কর্মীরা কৌস্তভ বাগচীর সঙ্গে আছে।” সুশোভন বসু লিখেছেন, “বারাকপুরের বাড়ি থেকে বেআইনি ভাবে গ্রেফতার করা হলো কংগ্রেসের নেতা আইনজীবী Koustav Bagchi 'কে‌।”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in