New Market: হকারদের দাপটে ব্যবসা ক্ষতিগ্রস্ত - আন্দোলনের পথে নিউ মার্কেটের স্থায়ী ব্যবসায়ীরা

People's Reporter: স্থায়ী ব্যবসায়ী মহলের দাবি, হকারদের জন্য বহু পার্কিং বন্ধ। গাড়ি, বাইক কিছুই যাওয়ার জায়গা নেই। যার ফলে নিউমার্কেটে কমেছে ক্রেতাদের ভিড়। বেশিরভাগ দোকানই ফাঁকা থাকে।
নিউ মার্কেট
নিউ মার্কেট ছবি - সংগৃহীত

১৫০ তে পা দিতে চলেছে কলকাতার নিউ মার্কেট। আর তার আগেই ব্যবসায়ীদের একটি অংশ কলকাতা পুরসভার বিরুদ্ধে পথে নামার সিদ্ধান্ত নিয়েছে। হকারদের কারণে প্রায় বন্ধ হতে চলেছে তাঁদের ব্যবসা। অভিযোগ, কলকাতা পুরসভায় বহুবার এই বিষয়ে অভিযোগ জানিয়েও কোনো লাভ হয়নি। সেকারণেই এই সিদ্ধান্ত ব্যবসায়ী মহলের।

আগামী ১ জানুয়ারী ১৫০ বছরে পা দিতে চলেছে নিউ মার্কেট। কিন্তু বর্তমানে হকারদের জন্য পা ফেলার জায়গা নেই সাধারণ মানুষের। আর এই হকারদের জন্যই লাটে উঠেছে দোকানদারদের ব্যবসা। এমনই অভিযোগ তুলছে নিউ মার্কেট চত্বরেরে দীর্ঘদিনের ব্যবসায়ীরা।

সম্প্রতি তাঁরা এই সংক্রান্ত বিষয় নিয়ে বৈঠকও করেছেন। যেখানে শ্রীরাম আর্কেড, ফিরপোস এবং ট্রেজার আইল্যান্ড সহ - এই এলাকার অন্য নয়টি বাজারের প্রতিনিধিরাও বৈঠকে উপস্থিত ছিলেন। প্রায় দু'ঘণ্টার বৈঠক শেষে ব্যবসায়ীরা কলকাতা পুরসভার বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ এনেছেন। যেকারণেই রাস্তা আটকে বিক্ষোভের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

নিউ মার্কেটের ১৫টি ব্লক জুড়ে বিস্তৃত এবং প্রায় ১ হাজার দোকান রয়েছে। ২৭টি প্রবেশপথ এবং প্রস্থান বিভিন্ন জোন কভার করে। যার মধ্যে রয়েছে পুরোনো মার্কেট কমপ্লেক্স, বহুতল নতুন কমপ্লেক্স, সব্জি বাজার এবং পোল্ট্রি-ফিশ-মিট কর্নার। অভিযোগ, হুমায়ুন প্লেস, লিন্ডসে স্ট্রিট এবং বার্ট্রাম স্ট্রিট-সহ নিউ মার্কেটের আশেপাশের এই এলাকাটি আর পরিবার নিয়ে আসার যোগ্য নেই। এমনই পরিস্থিতি করেছে হকাররা। বহুবার পুরসভাকে আবেদন জানিয়েও কাজ হয়নি।

স্থায়ী ব্যবসায়ী মহলের দাবি, হকারদের জন্য বহু পার্কিং বন্ধ। গাড়ি, বাইক কিছুই যাওয়ার জায়গা নেই। যার ফলে নিউমার্কেটে কমেছে ক্রেতাদের ভিড়। বেশিরভাগ দোকানই ফাঁকা থাকে। উৎসবের মশরুমেও বিক্রি হচ্ছে না আশানুরূপ। তবে কলকাতা পুরসভা থেকে জানানো হয়েছে ১৫০ বছর হওয়ার আগেই নিউমার্কেট সংস্কারের কাজ শুরু হবে। তহবিলও বরাদ্দ হচ্ছে।

নিউ মার্কেট
ভুয়ো ভ্যাকসিনকাণ্ডে ধৃত দেবাঞ্জন দেবের সাথে যোগ তৃণমূল শীর্ষ নেতৃত্বের! আদালতে তথ্য পেশ ইডির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in