Kolkata: দান খয়রাতি নয়, মানুষের অধিকার রক্ষার দায়িত্ব সরকারের - মহম্মদ সেলিম

সেলিম বলেন - “তৃণমূল যেভাবে দামামা বাজিয়ে বিজ্ঞাপন করে প্রচার করছে, মনে হচ্ছে যেন ওঁরা মানুষকে কৃপা করছে। মানুষকে সুবিধা দেওয়ার নাম করে অমর্যাদা করা হচ্ছে। নিজেদের লুটপাট দুর্নীতির ব্যবস্থা করা হচ্ছে”
Kolkata: দান খয়রাতি নয়, মানুষের অধিকার রক্ষার দায়িত্ব সরকারের - মহম্মদ সেলিম
কালীঘাটে DYFI-এর রক্তদান শিবিরে মহম্মদ সেলিম ছবি সংগৃহীত

“মানুষের ভোটে জিতে আসা প্রতিটি সরকারের উচিৎ বিভিন্ন সামাজিক প্রকল্পের মাধ্যমে উন্নয়নে সহায়তা করা। এটা দান খয়রাতির বিষয় নয়, এটা মানুষের অধিকার এবং সেটা সুনিশ্চিত করা সরকারের দায়িত্ব”। রবিবার কালীঘাটে ডিওয়াইএফআই–এর উদ্যোগে আয়োজিত রক্তদান শিবিরে গিয়ে একথা জানালেন সিপিআইএম পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম।

তিনি আরও বলেন - “তৃণমূল যেভাবে দামামা বাজিয়ে বিজ্ঞাপন করে প্রচার করছে, তাতে মনে হচ্ছে যেন ওঁরা মানুষকে কৃপা-করুণা করছে। মানুষকে সুবিধা পাইয়ে দেওয়ার নাম করে অমর্যাদা করা হচ্ছে। অন্যদিকে নিজেদের লুটপাট দুর্নীতির ব্যবস্থা করা হচ্ছে”। করোনা ভ্যাকসিন নিয়েও তোপ দেগেছেন তিনি। তিনি বলেন – “কেন্দ্রীয় সরকার বলছে আমরা টিকা দিচ্ছি, রাজ্য সরকার বলছে আমরা টিকা দিচ্ছি। বিজ্ঞাপনী প্রচার দুতরফেই কম হচ্ছে না, কিন্তু বাস্তবে সাধারণ মানুষ টিকা পাচ্ছেন কই”?

সম্প্রতি রাজ্য সরকার স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প ঘোষণা করেছে। যা নিয়ে বিভিন্ন মহলে বিভিন্ন বক্তব্য উঠে এসেছে। কেউ কেউ বলছেন প্রশংসনীয় উদ্যোগ। আবার কেউ কেউ বলছেন ছাত্রদের ঋণের ফাঁদে জড়িয়ে ফেলবে এই প্রকল্প। কারণ – পশ্চিমী দেশগুলোতে এইধরণের প্রকল্প ব্যর্থ হয়েছে। সিপিআই(এম) এর ছাত্র সংগঠন এসএফআই আগেই এই প্রকল্পের বিরোধিতা করেছে।

স্টুডেণ্ট ক্রেডিট কার্ড সম্পর্কে সেলিম বলেন- “ স্টুডেন্ট ক্রেডিট কার্ডের নামে ছাত্র ছাত্রীদের মনে উচ্চাকাঙ্ক্ষা জাগিয়ে আবার তাঁদের হতাশার অন্ধকারে ডুবিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছে। বিরাট সংখ্যক ছাত্র-ছাত্রীদের বর্তমান ও ভবিষ্যৎ জীবনে তার প্রতিকূল প্রভাব পড়বে। এই প্রকল্প ঘোষণার সময় কেন প্রকল্পের সঠিক রূপরেখা ও সুবিধা প্রাপক কারা হবেন তা স্পষ্টভাবে জানানো হয়নি? অনেক আশা ভরসা নিয়ে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে আবেদন করে হতাশ হচ্ছেন বেশিরভাগই”।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in