Kolkata: অপরাধ দমনে শহরের বিভিন্ন জায়গায় বসছে সিসি টিভি ক্যামেরা

কলকাতা পুলিশের বেশ কিছু থানা এলাকায় CCTV না থাকায় অপরাধ রুখতে ও অপরাধীদের ধরতে নাজেহাল হতে হচ্ছে কলকাতা পুলিশকে। তাই শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ও প্রতিটি থানার বিভিন্ন এলাকায় সিসিটিভি বসছে।
শহরজুড়ে বসছে সিসিটিভি
শহরজুড়ে বসছে সিসিটিভিনিজস্ব চিত্র

অপরাধ দমনে শহরের বিভিন্ন জায়গায় বসছে সিসি টিভি ক্যামেরা। কলকাতা পুলিশের বেশ কিছু থানা এলাকায় সিসিটিভি না থাকায় অপরাধ রুখতে ও অপরাধীদের ধরতে নাজেহাল হতে হচ্ছে কলকাতা পুলিশকে। তাই শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ও প্রতিটি থানার বিভিন্ন এলাকায় সিসিটিভি বসাচ্ছেন কলকাতা পুলিশের শীর্ষ কর্তারা।

ইতিমধ্যে এলাকার কোন কোন জায়গায় সিসিটিভি ক্যামেরা বসানো দরকার তা নিয়ে তথ্য চেয়ে পাঠানো হয়েছে থানার ওসিদের কাছ থেকে। এর জন্য নির্দিষ্ট ফর্ম দেওয়া হয়েছে থানাগুলিকে। এলাকার কোথায় কোথায় সিসিটিভি লাগানোর দরকার তা উক্ত ফর্মে লিখে পাঠাতে বলা হয়েছে লালবাজারে।

একইভাবে ট্রাফিক এলাকাতেও যেখানে যেখানে ক্যামেরার প্রয়োজন সেই সমস্ত জায়গা চিহ্নিত করে লালাবাজারকে জানাতে বলা হয়েছে।

এরপর ওই এলাকাগুলো পরিদর্শন করে কোথায় কোথায় ক্যামেরা বসানো হবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন লালবাজারের শীর্ষ কর্তারা। প্রতিটি জায়গায় নতুন প্রযুক্তির উন্নতমানের ক্যামেরা বসানো হবে বলে লালবাজার সূত্রে খবর।

আগেই রাজ্যের প্রায় সমস্ত জেলার গুরুত্বপূর্ণ জায়গাগুলোতে সিসিটিভি বসানো হয়েছিল। কিন্তু আমফান সহ একাধিক প্রাকৃতিক দুর্যোগের জেরে অধিকাংশ জায়গাতেই তা নষ্ট হয়ে যায়। ফলে অপরাধ মোকাবিলায় অসুবিধায় পড়ে পুলিশ। সেই সমস্যা দূর করতেই ফের শহরের রাস্তায় বসানো হচ্ছে অত্যাধুনিক মানের সিসি টিভি ক্যামেরা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in