KMC: চরম আর্থিক সংকটে কলকাতা পুরসভা, উন্নয়ন প্রকল্পের জন্য খরচের পরিমাণ বেঁধে দেওয়া হল

বরাদ্দের ৬০ শতাংশ টাকার প্রাথমিক অনুমোদন মিলবে কোষাগার থেকেই। বাকি ৪০ শতাংশ থাকবে কোষাগারে। ওই ৬০ শতাংশ টাকায় বিভাগীয় কাজগুলি শেষ করে প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। তারপরেই মিলবে বাকি টাকার অনুমোদন।
কলকাতা পুরসভা
কলকাতা পুরসভাফাইল চিত্র

কলকাতা পুরসভার মেয়র হয়ে ফিরহাদ হাকিম জানিয়ে দিয়েছিলেন, পুরসভার আর্থিক সংকট চরমে। তার মধ্যে থেকেই তিনি সবটা ঠিকমতো সম্পন্ন করার ব্যবস্থা করবেন। এরই মধ্যে আগামী অর্থবছরের জন্য বাজেট পেশ হয়েছে। ওয়ার্ড ভিত্তিক উন্নয়ন প্রকল্পের জন্য খরচের মাত্রা ও পরিমাণ বেঁধে দেওয়া হল কলকাতা পুরসভার পক্ষ থেকে। পুরকমিশনার বিনোদ কুমার এই নির্দেশিকা জারি করেন। তা মেনেই প্রতিটি ক্ষেত্রে ২০২২-২৩ অর্থবর্ষে যে অর্থ বরাদ্দ করা হয়েছে, তার ওপরে একপ্রকার ‘এমবার্গো’ ঘোষণা করল পুর প্রশাসন।

নির্দেশিকায় কী বলা হয়েছে? বাজেটে প্রত্যেক কাউন্সিলরকে ওয়ার্ডপিছু পুরসম্পদের রক্ষণাবেক্ষণ ও মেরামত (কোড নং-৪০০) এবং নয়া প্রকল্পের মাধ্যমে স্থায়ী সম্পদ (কোড নং-৮০০) তৈরির জন্য অর্থ বরাদ্দ করে দেওয়া হয়েছে। বরাদ্দের ৬০ শতাংশ টাকার প্রাথমিক অনুমোদন মিলবে কোষাগার থেকেই। বাকি ৪০ শতাংশ থাকবে কোষাগারে। ওই ৬০ শতাংশ টাকায় বিভাগীয় কাজগুলি শেষ করে প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। তারপরেই মিলবে বাকি টাকার অনুমোদন।

বৃহস্পতিবার মেয়র জানিয়ে দিয়েছেন, কারও টাকা আটকানো হচ্ছে না। প্রথম দফায় প্রকল্প বাবদ ৬০ শতাংশ খরচ করে ইউটিলাইজেশন সার্টিফিকেট দিলেই পরের টাকার অনুমোদন দেওয়া হবে। কেউ যাতে অর্থের অপচয় করতে না পারেন, তারজন্য ধাপে ধাপে খরচের পরিকল্পনা নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত তিন মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূর্ণ হয়নি। ফলে উদ্বিগ্ন পুর প্রশাসন। তাই বুঝেশুনে খরচের সিদ্ধান্ত নিয়েছে। এর আগে মেয়র ও বরোর ফান্ডের উপর আলাদা করে নানা সময়ে নিষেধাজ্ঞা জারি হত। কিন্তু এবছর দু’টি কোডের (৪০০/৮০০) আওতায় সব ফান্ড এনে ৬০ শতাংশ ‘এমবার্গো’ জারি করা হল। আগামী অর্থবর্ষে রাজস্ব আদায়ের টার্গেট ৪ হাজার ২৩৩ কোটি ১১ লক্ষ টাকা, ব্যয় ৪ হাজার ৪১০ কোটি ১১ লক্ষ টাকা, ঘাটতি ১৭৭ কোটি টাকা।

কলকাতা পুরসভা
WB: নিয়োগ প্রক্রিয়া তলানিতে, রাজ্যের ১২৬ টি পুরসভা ও কর্পোরেশনে শূন্যপদ ৫৪ শতাংশ!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in