Kaustav Bagchi: কংগ্রেস ছাড়লেন কৌস্তভ বাগচী

People's Reporter: ইতিমধ্যেই পদত্যাগের চিঠি জমা দিয়েছেন কংগ্রেস হাইকমান্ডের কাছে। ওই চিঠির প্রতিলিপি প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর কাছেও পাঠিয়েছেন তিনি।
কৌস্তভ বাগচী
কৌস্তভ বাগচী ছবি, কৌস্তবের ফেসবুক পেজ

জল্পনা তৈরি হচ্ছিল অনেক দিন ধরেই। এবার তাতে সিলমোহর পড়ল। কংগ্রেসের সমস্ত পদ থেকে ইস্তফা দিলেন কৌস্তভ বাগচী। ইতিমধ্যেই পদত্যাগের চিঠি জমা দিয়েছেন কংগ্রেস হাইকমান্ডের কাছে। ওই চিঠির প্রতিলিপি প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর কাছেও পাঠিয়েছেন তিনি। লোকসভা ভোটের মুখে কৌস্তভের এই সিদ্ধান্তে বেশ চাপে পড়বে প্রদেশ কংগ্রেস বলে মনে করছে রাজনৈতিক মহল।

কংগ্রেস ত্যাগের কারণ হিসাবে কৌস্তভ জানিয়েছেন, দলের হাইকমান্ডের কাছে তৃণমূল বেশি গুরুত্বপূর্ণ। প্রদেশ কংগ্রেসের কোনো গুরুত্বই নেই। রাজনৈতিক সত্তা হারিয়েছে কংগ্রেস। তাই এই পদত্যাগের সিদ্ধান্ত। অন্যদিকে, এই পদত্যাগ নিয়ে প্রদেশ কংগ্রেস মুখপাত্র সৌম্য রায় কটাক্ষ করে বলেছেন, “পুকুর নদীর গল্প শুনিয়ে, এবার পচা পুকুরে ডুব।”

হাইকমান্ডের কাছে পাঠানো চিঠিতে কৌস্তভ লিখেছেন, “যখন আমার ১৪ বছর বয়স, সেই হাফ প্যান্ট পরার সময় থেকে আমি ব্যারাকপুরের কংগ্রেসের পার্টি অফিসে যেতাম। আমাকে সবাই ‘বাচ্চা কংগ্রেস’ বলে ডাকত। সেই সময় থেকে আমি অনেকটা পথ চলেছি। এক সময় আমি কংগ্রেস সেবাদল, ছাত্র পরিষদ, কংগ্রেস যুব করেছি। অনেকটা পথ অতিক্রম করার পর আমি পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের সদস্য হয়েছিলাম। কংগ্রেসের মুখপাত্র হয়েছিলাম। সব সময় দলের হয়ে কাজ করেছি। কোনও দিন এর বদলে দলের থেকে কিছু ফেরতের আশা করিনি।”

ক্ষোভ উগরে আইনজীবী বলেছেন, “দীর্ঘদিন ধরে বলেছি এই চোরেদের সংস্পর্শে থাকা উচিত নয়। এখন অনেকে 'দল বিরোধী' বলছে আমাকে। কিন্তু দলের সম্ভ্রমের জন্যই মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করতে পিছু পা হইনি। আমিই প্রতিবাদ করেছিলাম যখন মমতা বন্দ্যোপাধ্যায় কুরুচিকর মন্তব্য করেছিলেন অধীর চৌধুরীর প্রয়াত কন্যার সম্পর্কে। সেই সময় পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের একটা নেতারও হিম্মত হয়নি সামনে এসে প্রতিবাদ করার। কিন্তু সেই দলই দেখছি তৃণমূলকে রাজ্যের আউটফিট বলে মনে করে। পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসকে গুরুত্বই দেয় না। সেই দলে থাকা আত্মসম্মানের সঙ্গে আপোস করা হয়ে যাচ্ছে। আত্মসম্মান বিসর্জন দিয়ে আমি থাকতে পারব না।” 

লোকসভা ভোটে বিজেপিকে হারাতে 'ইন্ডিয়া' মঞ্চ গড়ে পাশাপাশি এসেছে কংগ্রেস ও তৃণমূল। যা কিছুতেই মেনে নিতে পারেননি কৌস্তভ বাগচী। প্রকাশ্যেই একাধিকবার দলের বিরুদ্ধে বিষোদগার করেছিলেন তিনি এই নিয়ে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মন্তব্য করায় গত বছর গ্রেফতার করা হয়েছিল তাঁকে। পরে জামিনে ছাড়া পেয়ে তিনি হুঙ্কার দিয়েছিলেন, মমতা বন্দ্যোপাধ্যায়কে উৎখাত না করা পর্যন্ত তিনি মাথায় চুল রাখবেন না। আর এবার লোকসভা নির্বাচনের আগে কংগ্রেসের সমস্ত পদ থেকে পদত্যাগ করলেন আইনজীবী কৌস্তভ বাগচী।

কৌস্তভ বাগচী
Lok Sabha Polls 24: কেরালার ২০ আসনেই বাম প্রার্থীর নাম ঘোষিত, ময়দানে কে কে শৈলজা, টমাস আইজ্যাক

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in