Calcutta High Court: ‘৩০ দিনে ভাঙা গেল না বেআইনি নির্মাণ!’, কলকাতা পুরসভাকে ভর্ৎসনা বিচারপতি সিনহার

People's Reporter: গত মাসে একবালপুরে বেআইনিভাবে পাঁচতালা ভবন নির্মাণের অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। সেই মামলায় ওই বাড়ি ভাঙার নির্দেশ দিয়েছিল আদালত।
বিচারপতি সিনহা
বিচারপতি সিনহাফাইল ছবি

বেআইনি বাড়ি ভাঙ্গা নিয়ে এবার কলকাতা পুরসভাকে ভর্ৎসনা করল কলকাতা হাইকোর্ট। মঙ্গলবার কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে বেআইনি নির্মাণ সংক্রান্ত একটি মামলার শুনানি চলছিল। সেইসময় কলকাতা পুরসভাকে বিচারপতি সিনহার প্রশ্ন, ‘‘কয়েক সেকেন্ডে একটি বাড়ি ভেঙে পড়ে যাচ্ছে। অথচ একটি বাড়ির বাইরের অংশ ৩০ দিনেও ভাঙা গেল না।’’

গত মাসে একবালপুরে বেআইনিভাবে পাঁচতালা ভবন নির্মাণের অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়। সেই মামলায় ওই বাড়ি ভাঙার নির্দেশ দিয়েছিল আদালত। কিন্তু একমাস হয়ে গেলেও সেই কাজ এখনও শুরু হয়নি। মঙ্গলবার বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে চলছিল সেই মামলার শুনানি। শুনানিতে বিচারপতি সিনহার প্রশ্ন, ‘‘একটি বাড়ির বাইরের অংশ ভাঙতে ৩০ দিন সময় কি যথেষ্ট নয়? কেন নির্দেশ কার্যকর করা হল না?’’

এর উত্তরে পুরসভার যুক্তি, যন্ত্রপাতি ব্যবহারে কিছু সমস্যার কারণে ওই ভবন এখনও ভাঙ্গা হয়নি। এরপরেই বিচারপতির প্রশ্ন, “বাড়ি ভাঙতে কী যন্ত্র ব্যবহার করা হয়, আমি জানতে চাই। পুরসভার কমিশনার হলফনামা দিয়ে তা জানাবেন।"

এরপরেই সম্প্রতি গার্ডেনরিচের বহুতল ভেঙে পড়ার প্রসঙ্গ টেনে আনেন বিচারপতি। “কয়েক সেকেন্ডে একটি বাড়ি ভেঙে যাচ্ছে, আর ৩০ দিনে বাড়ির বাইরের একটা বেআইনি অংশ ভাঙা গেল না?”

এই মামলার পরবর্তী শুনানি আগামী ৯ এপ্রিল। সেদিন কলকাতা পুরসভার পুর কমিশনারকে ওই মর্মে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি অমৃতা সিনহা।

উল্লেখ্য, রবিবার মধ্যরাতে গার্ডেনরিচে ভেঙে পড়ে নির্মীয়মান একটি পাঁচতলা বহুতল। আশেপাশের ঝুপড়ি বাড়িগুলোর উপর ভেঙে পড়ে বহুতলটি। ওই ঘটনায় এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। বর্তমানে এই নিয়ে উত্তপ্ত রাজ্য রাজনীতি।

বিচারপতি সিনহা
গার্ডেনরিচে ঝুপড়ির উপর ভেঙে পড়ল বহুতল, মৃত ২, গুরুতর আহত ১৫, ধ্বংসস্তূপের নীচে আটকে অনেকে
বিচারপতি সিনহা
Lok Sabha Polls 24: ফের বদল রাজ্য পুলিশের ডিজি, বিবেকের জায়গায় এবার সঞ্জয়

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in