JU: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র বিক্ষোভের মুখে নতুন ভারপ্রাপ্ত উপাচার্য

আর্টস ফ্যাকাল্টির ছাত্র ইউনিয়নের মুখপাত্র জয়াদ্রিতা জানান, ভিসিকে ঘেরাও করা হয়নি। তিনি বলেন, "আমরা ভারপ্রাপ্ত ভিসির সাথে বিশ্ববিদ্যালয় সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছি।
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র বিক্ষোভের মুখে ভারপ্রাপ্ত উপাচার্য বুদ্ধদেব সাউ
যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র বিক্ষোভের মুখে ভারপ্রাপ্ত উপাচার্য বুদ্ধদেব সাউনিজস্ব চিত্র

মঙ্গলবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্যকে ঘিরে বিক্ষোভ দেখালো এসএফআই। আর্টস ফ্যাকাল্টির ছাত্রদের বিক্ষোভে প্রায় দুঘণ্টা আটকে থাকেন ভারপ্রাপ্ত উপাচার্য বুদ্ধদেব সাউ। ছাত্রদের দাবি, ক্যাম্পাসে র‍্যাগিং বন্ধ করার উপায় সম্পর্কে কোনও সিদ্ধান্ত নেওয়ার সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে "সংশ্লিষ্ট সব পক্ষের" মতামত শুনতে হবে।

সোমবার উপাচার্য যখন প্রশাসনিক ভবন অরবিন্দ ভবন থেকে বের হচ্ছিলেন, তখন এসএফআই-নিয়ন্ত্রিত আর্টস ফ্যাকাল্টি স্টুডেন্টস ইউনিয়নের ছাত্ররা তাকে বাধা দেয় এবং তাদের দাবি জানায়। ছাত্র বিক্ষোভের জেরে প্রায় দুই ঘণ্টা আটকে থাকার পর ক্যাম্পাস থেকে বের হন বুদ্ধদেব সাউ।

সংবাদমাধ্যমে ভারপ্রাপ্ত উপাচার্য জানান, তিনি শিক্ষার্থীদের সাথে কথা বলে বোঝাবার চেষ্টা করেছেন যে এইভাবে সব পক্ষকে নিয়ে তাড়াহুড়ো করে মিটিং ডাকা যাবে না এবং তিনি এই সপ্তাহের মধ্যে তাদের দাবির সমাধান করার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন।

তিনি আরও বলেন, "তবে, ছাত্ররা সংশ্লিষ্ট পক্ষদের যুক্ত করে সভা আহ্বানের আশ্বাস প্রসঙ্গে অবিলম্বে লিখিতভাবে সার্কুলার জারির দাবি করে। আমি এই বিষয়ে সব সংশ্লিষ্ট পক্ষদের অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে কার্যনির্বাহী কমিটির বৈঠকের মধ্য দিয়ে যাওয়ার প্রক্রিয়া অনুসরণ করতে চেয়েছিলাম। যেহেতু ছাত্ররা এই বিষয়ে জোর দিয়েছে, এখন আমাদের একটি মধ্যবর্তী পথ খুঁজে বের করতে হবে।"

এর আগে অরবিন্দ ভবনে নিহত ছাত্রের সুবিচারের দাবিতে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে অনশন করে ছাত্ররা। অভিযোগ, গত ৯ অগাস্ট মেন হোস্টেলের তিন তলার বারান্দা থেকে পড়ে গিয়ে ওই ছাত্রের মৃত্যু হয়।

আর্টস ফ্যাকাল্টির ছাত্র ইউনিয়নের মুখপাত্র জয়াদ্রিতা এদিনের ঘটনা প্রসঙ্গে স্পষ্ট জানান যে ভিসিকে ঘেরাও করা হয়নি। তিনি বলেন, "আমরা ভারপ্রাপ্ত ভিসির সাথে বিশ্ববিদ্যালয় সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছি এবং তার কাছ থেকে একটি সুনির্দিষ্ট আশ্বাস চেয়েছি।"

বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক জানিয়েছেন, অন্তর্বর্তী ভিসি সহ প্রো-ভিসি অমিতাভ দত্তও অচলাবস্থার অবসান ঘটাতে শিক্ষার্থীদের সাথে আলোচনা করেছেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in