হিংসে করে, যেখানেই যেতে চাই বাধা দেয় - রোম সফরের অনুমতি না মেলায় কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর
মমতা বন্দ্যোপাধ্যায় এবং নরেন্দ্র মোদীফাইল ছবি সৌজন্যে - ডেকান হেরাল্ড

হিংসে করে, যেখানেই যেতে চাই বাধা দেয় - রোম সফরের অনুমতি না মেলায় কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "ওখানে গিয়ে আমি হিন্দুত্বের প্রতিনিধিত্ব করতাম। মুখে বড় বড় হিন্দুত্বের কথা বলে অথচ আমি একজন হিন্দু মহিলা, আমাকে বারবার আটকানো হচ্ছে। পুরো হিংসা থেকে এসব করা হয়।"

রোম সফরের অনুমতি না পাওয়ায় কেন্দ্র এবং প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর কথায়, তাঁকে হিংসে করে বলে যেতে দেওয়া হলো না।

আগামী অক্টোবর মাসে ইতালির একটি বেসরকারি সংগঠনের অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। দু'মাস আগেই মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছিল সংগঠনটি। কিন্তু শুক্রবার গভীর রাতে বিদেশ মন্ত্রক থেকে নবান্নকে একটি চিঠি দিয়ে জানানো হয়, 'এই অনুষ্ঠান কোনো রাজ‍্যের মুখ্যমন্ত্রীর অংশগ্রহণের জন্য সামঞ্জস্যপূর্ণ নয়।' প্রসঙ্গত, জার্মানির চ্যান্সেলর অ‍্যাঞ্জেলা মার্কেল, পোপ এবং ইতালির শীর্ষ রাজনৈতিক ব‍্যক্তিত্বদের এই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

আজ ভবানীপুরে ৬৩ নম্বর ওয়ার্ডে প্রচারে এসে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন - বিশ্ব শান্তির জন্য রোমে একটি সম্মেলন হচ্ছে। দু'মাস আগে আমার সাথে কথাবার্তা হয়েছে তাঁদের। ইতালি সরকার আমাদের যাওয়ার জন্য বিশেষ অনুমতি দিয়েছিল। অথচ কেন্দ্র আজ চিঠি দিয়ে অনুমতি দিতে অস্বীকার করলো। বলা হলো, মুখ্যমন্ত্রীর জন্য এই যাত্রা ঠিক নয়। আমি যেখানেই যেতে চাই, সেখানেই বারণ করে দেয়। আমাদের ছাড়া আর কারো যাতায়াতের ক্ষেত্রে তো এমনটা করা হয় না।

প্রধানমন্ত্রীর চলমান আমেরিকা সফরকে আক্রমণ করে তিনি আরও বলেন, "কোভ‍্যাকসিন নিয়ে কেউ আমেরিকা, ব্রিটেন যেতে পারবেন না। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ‍্যাক্সিনে ছাড়পত্র দেয়নি। কিন্তু প্রধানমন্ত্রী বিশেষ অনুমতি নিয়ে মার্কিন সফরে গেলেন। সে যেতেই পারেন, কিন্তু আমাকে কেন যেতে দেওয়া হচ্ছে না?"

হিন্দুত্বের ‌কথা তুলে ধরে তিনি আরো বলেন, "ওখানে গিয়ে আমি হিন্দুত্বের প্রতিনিধিত্ব করতাম। মুখে বড় বড় হিন্দুত্বের কথা বলে অথচ আমি একজন হিন্দু মহিলা, আমাকে বারবার আটকানো হচ্ছে। পুরো হিংসা থেকে এসব করা হয়।"

প্রসঙ্গত, এর আগে শিকাগো এবং চিন সফরেও মুখ্যমন্ত্রীকে অনুমতি দেওয়া হয়নি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in