আইআইএম-কলকাতার ম্যানেজমেন্ট ফ্যাকাল্টিদের জন্য নতুন আচরণবিধি, শিক্ষকদের প্রতিবাদ

কলকাতার ইন্ডিয়ান ইনস্টিউট অফ ম্যানেজমেন্টের ফ্যাকাল্টিদের জন্য চালু হয়েছে নতুন আচরণবিধি। যা অনুসারে সংবাদমাধ্যমের মুখোমুখি হওয়া যাবে না। কর্তৃপক্ষের অনুমোদনের আগে নেওয়া যাবে না কোনো আইনি পদক্ষেপ।
আইআইএম-কলকাতার ম্যানেজমেন্ট ফ্যাকাল্টিদের জন্য নতুন আচরণবিধি, শিক্ষকদের প্রতিবাদ
ফাইল ছবি সংগৃহীত

কলকাতার ইন্ডিয়ান ইনস্টিউট অফ ম্যানেজমেন্টের ফ্যাকাল্টিদের জন্য চালু হয়েছে নতুন আচরণবিধি। এই আচরণ বিধি অনুসারে, প্রতিষ্ঠানটির 'শালীনতা' অক্ষুণ্ন রাখার জন্য প্রতিষ্ঠান বিরোধী কোনও প্রতিবাদ-বিক্ষোভ, কোনও রাজনীতি, বা কোনও সমস্যা সমাধানের জন্য যৌথ আবেদনে স্বাক্ষর করা যাবে না। সংবাদমাধ্যমের মুখোমুখি হওয়া যাবে না। কর্তৃপক্ষের অনুমোদনের আগে নেওয়া যাবে না কোনো আইনি পদক্ষেপ।

এই সম্বন্ধীয় খসড়াটি গত ফেব্রুয়ারি মাসেই জারি করা হয়েছিল প্রাক্তন ডিরেক্টর অঞ্জু শেঠ-এর তরফে। বোর্ডের তরফে তিনি এই খসড়াটি প্রকাশ করেন। কিন্তু প্রতিষ্ঠানের ফ্যাকাল্টির তরফে এই খসড়া আচরণবিধির তীব্র বিরোধিতা করা হয়। প্রায় ৬০ জন শিক্ষক যৌথভাবে একটি বিবৃতি জারি করে এই আচরণবিধির প্রতিবাদ করেন। তাঁদের মতে, এই ধরণের আচরণবিধি তৈরি করে শিক্ষা প্রতিষ্ঠানের স্বাধীনতা খর্ব করা হচ্ছে। শিক্ষকদের সাংবিধানিক অধিকারও এর ফলে খর্ব করা হচ্ছে বলে অভিযোগ করা হয়। শুধু তাই নয়, এই আচরণবিধি লাগু করার ফলে সরকারি দপ্তর থেকে শিক্ষা প্রতিষ্ঠানকে আলাদা করার চেষ্টা করা হচ্ছে বলেও শিক্ষকদের অভিযোগ।

সরকার বা প্রতিষ্ঠানের কোনও নীতির বিরোধিতা বা সমালোচনা বন্ধ করার পাশাপাশি শিক্ষকরা কোনও শিক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করতে চাইলে সমসাময়িক কোনও কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি আদায় করে আনতে হবে বলেও আচরণবিধিতে উল্লেখ করা হয়েছে।

খসড়াতে আরও উল্লেখ করা হয়েছে, উপযুক্ত কতৃ্র্পক্ষের অনুমোদনের আগে কোনও কর্মচারী কোনও আইনি পদক্ষেপ গ্রহণ করলে বা সংবাদমাধ্যমের কাছে গেলে তা প্রতিষ্ঠানের মানহানির পর্যায় বলে ধরা হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in