আপাতত বেতন ফেরাতে হবে না গ্রুপ ডি কর্মীদের, বিচারপতি গাঙ্গুলির নির্দেশে স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের

গ্রুপ ডি কর্মীদের দাবি, "পাঁচ বছর আমরা বেতন নিয়েছি ঠিকই। কিন্তু তার পরিবর্তে শ্রম দিয়েছি। সমস্ত বেতন ফেরত দিলে আমাদের শ্রমটা বৃথা যাবে।"
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্টফাইল ছবি

আপাতত বেতন ফেরাতে হবে না হাইকোর্টের নির্দেশে চাকরি চলে যাওয়া স্কুলের গ্রুপ ডি কর্মীদের। বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির একক বেঞ্চের দেওয়া গ্রুপ ডি কর্মীদের বেতন ফেরানোর নির্দেশে স্থগিতাদেশ দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। তবে চাকরি বাতিলের নির্দেশ নিয়ে ডিভিশন বেঞ্চ কিছু বলেনি।

গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় ২৮২৩ জন ওএমআর শিট বিকৃত করে চাকরি পেয়েছেন বলে হাইকোর্টে স্বীকার করেছিল এসএসসি। এঁদের মধ্যে ১৯১১ জন এই মুহূর্তে বিভিন্ন স্কুলে নিযুক্ত রয়েছেন। বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি এই ১৯১১ জন গ্রুপ ডি-র কর্মীর চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন। পাশাপাশি চাকরি হারানো সকলকে পুরো বেতন ফেরত দেওয়ারও নির্দেশ দেন। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্য ও বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন গ্রুপ ডি কর্মীরা।

বৃহস্পতিবার সেই মামলার রায়ে বেতন ফেরতের নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেছে দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ। আগামী ৩ মার্চ পর্যন্ত জারি থাকবে এই স্থগিতাদেশ। ৩ মার্চ এই মামলাটির পরবর্তী শুনানি হবে।

ডিভিশন বেঞ্চে করা নিজেদের আবেদনে গ্রুপ ডি কর্মীরা জানিয়েছিলেন, "পাঁচ বছর আমরা বেতন নিয়েছি ঠিকই। কিন্তু তার পরিবর্তে শ্রম দিয়েছি। সমস্ত বেতন ফেরত দিলে আমাদের শ্রমটা বৃথা যাবে।"

তবে বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির একক বেঞ্চের আনান্য রায়ের উপর স্থগিতাদেশ জারি করা হয়নি। অর্থাৎ, চাকরি বাতিলের নির্দেশ আগের মতোই বহাল থাকছে।

কলকাতা হাইকোর্ট
এখনই পঞ্চায়েত নির্বাচনের বিজ্ঞপ্তি নয়, অন্তর্বর্তী স্থগিতাদেশের মেয়াদ বৃদ্ধি হাইকোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in