পুজো কমিটিকে অনুদান, রাজ‍্যের রিপোর্ট চাইলো নির্বাচন কমিশন

স্বরাষ্ট্র মন্ত্রক রিপোর্টে জানিয়েছে, অনুদানের ঘোষণা তো করেছেন রাজ‍্যের মুখ্য সচিব।মুখ্যমন্ত্রী নন। আর তাছাড়া মমতা বন্দ্যোপাধ্যায় ভবানীপুর বিধানসভা কেন্দ্রের জন্য মনোনয়ন জমা দেননি এখনও।
পুজো কমিটিকে অনুদান, রাজ‍্যের রিপোর্ট চাইলো নির্বাচন কমিশন
ফাইল ছবি

বিজেপির লিখিত অভিযোগ পাওয়ার পরেই বাংলায় পুজো কমিটিগুলিকে অনুদান দেওয়া নিয়ে রাজ্য সরকারের রিপোর্ট তলব করেছে নির্বাচন কমিশন। বিজেপির অভিযোগ ছিল রাজ্যে তিনটি বিধানসভা কেন্দ্রে নির্বাচন ঘোষণা হয়েছে। তার পরে ৩৬,০০০ পুজো কমিটির প্রত্যেককে ৫০,০০০ টাকা করে অনুদান দেওয়ার ঘোষণা করা হয়েছে, যাতে লঙ্ঘিত হয়েছে নির্বাচনী আচরণ বিধি।

রাজ্যের স্বরাষ্ট্র দফতরকে বিস্তারিত রিপোর্ট দিতে বলেছিল কমিশন। রাজ্য সরকার অবশ্য এ ব্যাপারে প্রকাশ্যে কোনো মন্তব্য করেনি। রিপোর্টও পাঠিয়ে দেওয়া হয়েছে। বরিষ্ঠ আধিকারিকদের মতে, রাজ্য সরকার নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করেনি।

সূত্রের খবর, স্বরাষ্ট্র মন্ত্রক রিপোর্টে জানিয়েছে, অনুদানের ঘোষণা তো করেছেন রাজ‍্যের মুখ্য সচিব।মুখ্যমন্ত্রী নন। আর তাছাড়া মমতা বন্দ্যোপাধ্যায় ভবানীপুর বিধানসভা কেন্দ্রের জন্য মনোনয়ন জমা দেননি এখনও।

স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিকের বক্তব্য অনুযায়ী, কমিশনের বিধিতে উপ নির্বাচন নিয়ে যা বলা হয়েছে তা হল মহানগরীর কোনো কেন্দ্রে নির্বাচন হলে নির্বাচনী আচরণ বিধি লাগু হবে শুধু সেই কেন্দ্রেই, আর জেলার কোনো কেন্দ্রে নির্বাচন থাকলে গোটা জেলাতেই মডেল কোড অব কন্ডাক্ট লাগু হবে। এক্ষেত্রে তাই মহানগরীর ভবানীপুরের জন্য শুধুই ভবানীপুরে এবং সমশেরগঞ্জ ও জঙ্গিপুরের জন্য পুরো মুর্শিদাবাদ জেলাতেই নির্বাচনী আচরণ বিধি লাগু থাকবে।

গত মঙ্গলবার পুজো কমিটিগুলোর সঙ্গে হওয়া বৈঠকে, যেখানে অনুদানের কথা ঘোষণা করা হয়েছে, সেখানে ওই তিন কেন্দ্রের পুজো কমিটিগুলিকে ডাকাও হয়নি বলে জানা গেছে। যদিও এই বৈঠকে মুখ্যমন্ত্রী উপস্থিত ছিলেন। কোভিড বিধির মেনে পুজো কমিটিগুলোকে পুজোর আয়োজন শুরু করে দেওয়ার কথা বলেছিলেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in