Kolkata: মেট্রোর কাজের জন্য আগামীদিনেও ঘর ছাড়তে হবে বহু মানুষকে, জানালেন ফিরহাদ হাকিম

ফিরহাদ হাকিম বলেন, ‘ঘটনাটি খুবই উদ্বেগজনক। আগামীদিনে মেট্রোর কাজ হলে মেট্রো কর্তৃপক্ষ আমাদেরকে ১০-১৫ দিন আগে জানাবে। আমরা ওই অঞ্চলের বাসিন্দাদের বাড়ি খালি করে অন্যত্র নিয়ে চলে যাব’।
ফিরহাদ হাকিম
ফিরহাদ হাকিমগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মেট্রোর কাজের জন্য আগামী দিনেও ঘরছাড়া হতে হবে বহু মানুষকে। শনিবার এমনটাই জানালেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। মেয়রের এই ঘোষণার পর রীতিমতো আরও আতঙ্কে রয়েছেন বউ বাজারের বাসিন্দারা।

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের লাইন নিয়ে দীর্ঘদিন ধরেই রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের মধ্যে একটা টানাপড়েন চলছে। মূলত বউবাজার এলাকায় একাধিক বাড়িতে ফাটলের পর সেই চাপানউতোর আরও বাড়ে। তিন বছরে তিন বার ফাটল দেখা দিতে রাজ্য সরকারও নড়েচড়ে বসেছে। শনিবার রাজ্য সরকার ও মেট্রো কর্তৃপক্ষের মধ্যে বৈঠক হয়। বৈঠকে মুখ্যমন্ত্রীও ছিলেন। সভা শেষে ঘটনাস্থল পরিদর্শন করেন মুখ্যসচিব, মেয়র ফিরহাদ হাকিম সহ বহু আধিকারিকেরা।

পরিদর্শনের পর ফিরহাদ হাকিম বলেন, ‘ঘটনাটি খুবই উদ্বেগজনক। মাটি সরে যাওয়াতে ফাটল দেখা দিচ্ছে। আগামী দিনে মেট্রোর কাজ হলে মেট্রো কর্তৃপক্ষ আমাদেরকে ১০-১৫ দিন আগে জানাবে। আমরা ওই অঞ্চলের বাসিন্দাদের বাড়ি খালি করে অন্যত্র নিয়ে চলে যাব’। মেয়রের এই কথায় কার্যত পরিষ্কার হয়ে যাচ্ছে মেট্রোর কাজ এগোলে বহু মানুষ গৃহহীন হয়ে পড়বেন।

পাশাপাশি তিনি এও বলেন, যাঁরা ৩০ দিনের বেশি বাড়ি ছাড়া থাকবেন তাঁদেরকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। আর যাঁরা অস্থায়ী বাসিন্দা বা ভাড়া থাকেন তাঁরা ১.৫ লক্ষ টাকা পাবেন। আর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আধিকারিকরা কলকাতা কর্পোরেশোনের সাথে আলোচনা করবে। তারা মাটি পরীক্ষা করবে। আগামীদেন আরও বাড়ি ভাঙা পড়বে কিনা সেটাও যাদবপুরের পর্যবেক্ষকরা বলবেন। এই কাজ আগামী ৬ মাস পর্যন্ত চলতে পারে। তারপর আবার ফাটল দেখা দিলে তার দায় মেট্রো কর্তৃপক্ষ নেবে।

ফিরহাদ হাকিম
'ওম্যান মেড ডিজাস্টার' - বউবাজার ফাটলকাণ্ডে মমতা ব্যানার্জীকে তীব্র আক্রমণ সেলিমের
ফিরহাদ হাকিম
তিন বছরে তিন বার! বউবাজারে ফিরল ফাটল আতঙ্ক - এর শেষ কোথায়? প্রশ্ন ভুক্তোভোগীদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in