স্ট্র্যান্ড রোডে বিধ্বংসী আগুনে মৃত ৯, অসহযোগিতার অভিযোগ মুখ্যমন্ত্রীর, অস্বীকার রেলমন্ত্রীর

স্ট্র‍্যান্ড রোডে রেলের অফিসে বিধ্বংসী আগুনের ঘটনায় রেলের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও মুখ্যমন্ত্রীর অভিযোগ অস্বীকার করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
স্ট্র্যান্ড রোডে বিধ্বংসী আগুনে মৃত ৯, অসহযোগিতার অভিযোগ মুখ্যমন্ত্রীর, অস্বীকার রেলমন্ত্রীর
স্ট্র্যান্ড রোডে বহুতলে আগুনছবি সৌজন্য তেলেঙ্গানা টুডে

স্ট্র‍্যান্ড রোডে রেলের অফিসে বিধ্বংসী অগ্নিকান্ডের ঘটনায় রেলের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, "দুর্ঘটনা নিয়ে রাজনীতি করতে চাই না। কিন্তু রেলের তরফ থেকে সহযোগিতা করা হয়নি।" যদিও মুখ্যমন্ত্রীর অভিযোগ অস্বীকার করেছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। গতকালের এই দুর্ঘটনায় দমকল কর্মী, পুলিশ ও রেলের অফিসার সহ মোট ৯ জনের মৃত্যু হয়েছে।

সোমবার সন্ধ্যায় ৬টা ১০ মিনিট নাগাদ স্ট‍্যান্ড রোডে পূর্ব রেলের অফিসের ১৩ তলায় আগুন লাগে। ঘটনাস্থলে পৌঁছেছিল দমকলের ২৫টি ইঞ্জিন। জানা গেছে, হাইড্রলিক ল‍্যাডার দিয়ে আগুন নেভাতে বেশ ‌সমস‍্যা হওয়ায় দমকল কর্মীরা ওপরে যাওয়ার সিদ্ধান্ত নেয় এবং সিঁড়ির পরিবর্তে লিফটে করে যান তাঁরা। জন্য দুটি লিফটে করে ৯ জন ওপরে উঠছিলেন। এঁদের মধ্যে ছিলেন ৪ জন দমকল কর্মী, পূর্ব রেলের ডেপুটি চিফ কমার্শিয়াল ম‍্যানেজার, হেয়ার স্ট্রিট থানার এসআই, আরপিএফের এক কনস্টেবল এবং আরো দুই ব‍্যক্তি। লিফট বিকল হয়ে যাওয়ায় ধোঁয়ায় দমবন্ধ হয়ে, আগুনে ঝলসে এই ৯ জনেরই মৃত্যু হয়েছে বলে অনুমান। আজই দেহগুলির ময়না তদন্ত করা হবে।

গতকাল রাত ১১.২০ নাগাদ ঘটনাস্থলে পৌঁছান মুখ্যমন্ত্রী। সেখানে পুলিশ আধিকারিকদের সাথে কথা বলার পর সংবাদমাধ্যমের সামনে রেলের বিরুদ্ধে ক্ষোভ উগরে তিনি বলেন, "এটা পুরোটা রেলের জায়গা। কিন্তু এখনও তাঁরা কেউ আসেননি। আমাদের দমকলের পক্ষ থেকে একটা মানচিত্র চাওয়া হয়েছিল। সেটাও দেওনি। দুর্ঘটনা নিয়ে রাজনীতি করতে চাই না। কিন্তু সহযোগিতা করা হয়নি।" মৃতদের পরিবার পিছু ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ এবং পরিবারের একজনকে চাকরি দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

অপরদিকে গভীর রাতে ট‍্যুইটারে মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ অস্বীকার করে রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, "রেলের জেনারেল ম‍্যানেজার সহ একাধিক কর্মকর্তা ঘটনাস্থলে রয়েছেন। রাজ‍্য সরকারের সঙ্গে সমন্বয় রেখে সব কাজ করা হয়েছে। রাজ‍্যের সঙ্গে সবরকম সহযোগিতা করা হচ্ছে।" দুর্ঘটনায় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেন্দ্রের পক্ষ থেকেও মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে আর্থিক সাহায্যের কথা ঘোষণা করা হয়েছে।

ইতিমধ্যেই রেলের পক্ষ থেকে এই ঘটনার তদন্তের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে দ্রুত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন রেলমন্ত্রী।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in