SSKM হসপিটাল থেকে উধাও ২০ লক্ষ টাকার যন্ত্রপাতি!

এসএসকেএম সূত্রের খবর, নতুন প্যাকেটের মধ্যে পুরোনো যন্ত্রপাতি রেখে দেওয়া হয়েছে। ইকো, ইউএসজির নতুন মেশিনের প্যাকেটের মধ্যে পুরোনো মেশিন পাওয়া গিয়েছে।
SSKM হসপিটাল থেকে উধাও ২০ লক্ষ টাকার যন্ত্রপাতি!
ফাইল চিত্র - সংগৃহীত

কলকাতা শহরের অন্যতম সুপার স্পেশালিটি হাসপাতাল এসএসকেএমের ক্রিটিক্যাল কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে উধাও হয়ে গিয়েছে প্রায় ২০ লক্ষ টাকার যন্ত্রপাতি। খোঁজ পাওয়া যাচ্ছে না বেশ কিছু মূল্যবান যন্ত্রপাতির। কয়েকটি নতুন যন্ত্রপাতি ওলটপালট হয়ে ফিরে এসেছে পুরনো যন্ত্রপাতি। কতদিন ধরে মেশিন পাওয়া যাচ্ছে না, তা সঠিকভাবে জানা না গেলেও সম্প্রতি বিষয়টি প্রকাশ্যে আসে। স্বাভাবিক ভাবে, হাসপাতাল কর্তৃপক্ষ, চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের মধ্যে আলোড়ন পড়ে যায়।

হাসপাতালের শীর্ষকর্তা, মাঝারি স্তরের কর্তাব্যক্তিরা সবাই এই ঘটনা নিয়ে মুখে কুলুপ এঁটেছেন। যোগাযোগ করার চেষ্টা করা হলেও তাঁরা ফোন ধরেননি বা মন্তব্য এড়িয়ে গিয়েছেন। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, কর্তৃপক্ষের তরফে ঘটনার তদন্তের জন্য চারজন সদস্যের একটি তদন্তকারী দল গঠন করা হয়েছে।

এসএসকেএম সূত্রের খবর, নতুন প্যাকেটের মধ্যে পুরোনো যন্ত্রপাতি রেখে দেওয়া হয়েছে। ইকো, ইউএসজির নতুন মেশিনের প্যাকেটের মধ্যে পুরোনো মেশিন পাওয়া গিয়েছে। ভেন্টিলেটর, হল্টার মনিটরের মতো যে মেশিনগুলি ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে থাকার কথা, সেগুলি গায়েব হয়ে গিয়েছে। পিজির অধিকর্তা ডাঃ মণিময় বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কোনও ভাবেই যোগাযোগ করা যায়নি।

প্রসঙ্গত, পিজি হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ার ইউনিট রাজ্যের অন্যতম সেরা বলে ধরা হয়। কিন্তু এই বিভাগ বারবার বিতর্কে জড়িয়েছে। চলতি বছরের শুরুতে এক সহকারী অধ্যাপকের বিরুদ্ধে এক ছাত্রী অশালীন আচরণের অভিযোগ তোলেন। তদন্তের পর কর্তৃপক্ষ ওই অভিযুক্ত অধ্যাপক এবং তৎকালীন বিভাগীয় প্রধানকে অন্যত্র বদলি করে।

দায়িত্ব হাতবদলের পর যন্ত্রপাতি মিলিয়ে দেখার কাজ চলছিল। তাতেই গরমিল ও অনিয়মের সামনে আসে। এখান থেকে বড়সড় আর্থিক কেলেঙ্কারির অভিযোগও সামনে আসতে পারে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.