Arup Biswas: অ্যালকেমিস্ট মামলায় এবার রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাসকে তলব করল ইডি

People's Reporter: অ্যালকেমিস্ট মামলায় এর আগে দিল্লিতে মুকুল রায়কে তলব করা হয়েছিল। যদিও শারীরিক অসুস্থতার কারণে তিনি যেতে পারবেন না, সেকথা আগেই জানানো হয়েছিল।
অরূপ বিশ্বাস
অরূপ বিশ্বাসফাইল চিত্র

অ্যালকেমিস্ট মামলায় এবার রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাসকে তলব করল ইডি। ইডি সূত্রে খবর, রাজ্যের মন্ত্রী হিসাবে নয়, তৃণমূলের কোষাধক্ষ্য হিসাবে তাঁকে তলব করা হয়েছে। তবে এই তলব নিয়ে সময় চেয়েছেন মন্ত্রী। ইডি সূত্রে খবর, বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

অ্যালকেমিস্ট মামলায় এর আগে দিল্লিতে মুকুল রায়কে তলব করা হয়েছিল। যদিও শারীরিক অসুস্থতার কারণে তিনি যেতে পারবেন না, সেকথা আগেই জানানো হয়েছিল। পরিবারের আবেদন মেনে গত সোমবার মুকুলের কাঁচড়াপাড়ার বাড়িতে এসে জিজ্ঞাসাবাদ করে ইডি। ঘটনাচক্রে, তারপরেই অরূপকে তলব করা হল।

ইডি সূত্রে খবর, অ্যালকেমিস্টের নথি খতিয়ে দেখার সময় কিছু সন্দেহজনক লেনদেন সামনে এসেছে। ওই বিষয়ে জানতে চেয়েই অরূপকে তলব করা হয়েছে বলে দাবি তদন্তকারীদের ওই সূত্রটির। ২০১৪ সালের ভোটের প্রচারে আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়ে অরূপের কাছে জানতে চাওয়া হতে পারে বলেই ওই সূত্রটির দাবি।

তবে অরূপের এই তলব নিয়ে বিজেপিকে নিশানা করে কুণাল ঘোষ বলেন, ‘‘লোকসভা ভোটের আগে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে রাজনৈতিক ভাবে ব্যবহার করছে বিজেপি।’’ তাঁর প্রশ্ন, ‘‘মিঠুন চক্রবর্তীকে কেন ধরা হবে না অ্যালকেমিস্ট মামলায়?’’

উল্লেখ্য, এই মামলায় আগেই গ্রেফতার হয়েছেন তৃণমূলের প্রাক্তন রাজ্যসভা সাংসদ কেডি সিংহ। সূত্রের খবর, ‘অ্যালকেমিস্ট ইনফ্রা রিয়ালটি’ তাঁরই সংস্থা ছিল। ২০১৬ সালে মামলা দায়ের করে তদন্ত শুরু করে ইডি। 

অভিযোগ উঠেছিল, সেবি-র অনুমতি ছাড়াই ওই সংস্থাটি লগ্নিকারীদের থেকে ১ হাজার ৯১৬ কোটি টাকা তুলেছে। তদন্তে নেমে ২০১৯ সালে কেডি-র কুফরির রিসর্ট, চণ্ডীগড়ের শো-রুম, হরিয়ানার পঞ্চকুলার সম্পত্তি, ব্যাঙ্ক অ্যাকাউন্ট-সহ ২৩৮ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করে ইডি। এরপর ২০২১ সালে গ্রেফতার হন তিনি।

২০২১ সালের বিধানসভা ভোটের আগে এই মামলা নিয়ে বিজেপি শাসকদলকে লাগাতার বিঁধে চলছিল, সেই সময় তৃণমূলের তরফেও পাল্টা দাবি করা হয়েছিল যে, শুভেন্দু-মুকুলের কাছে ভুঁইফোড় অর্থ লগ্নি সংস্থা সারদা এবং অ্যালকেমিস্টের সমস্ত খবর রয়েছে। গোটা বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং সিবিআইকে চিঠি দিয়েও জানিয়েছিলেন তৃণমূল নেতা কুণাল ঘোষ।

অরূপ বিশ্বাস
Lok Sabha Polls 24: রাহুলের ওয়েনাড়ে প্রার্থী CPI-র ডি রাজার স্ত্রী অ্যানি, কী বললেন বৃন্দা কারাত?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in