'আপনাদের কাজের জন্যই অভিযুক্তদের জামিন দিতে হয়' - নিয়োগ দুর্নীতিতে হাইকোর্টের ভর্ৎসনার মুখে ED

বিচারপতি বলেন, 'ইডির কাজের সফলতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। গত পাঁচ বছরে আপনারা ক'টা মামলায় সফল হয়েছেন? আপনাদের বিলম্বের কারণেই অভিযুক্তদের জামিন দিতে বাধ্য হবে আদালত।'
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মামলায় কলকাতা হাইকোর্টে ফের ভর্ৎসনার মুখে ইডি। দুর্নীতি মামলার 'চার্জ ফ্রেম' কবে হবে? ইডির কাছে জানতে চাইলেন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। পাশাপাশি কেন্দ্রীয় সংস্থার তদন্তের গতি নিয়েও প্রশ্ন তোলেন বিচারপতি।

শুক্রবার কুন্তল ঘোষের চিঠি প্রসঙ্গে অভিষেক ব্যানার্জিকে ইডির জিজ্ঞাসাবাদ মামলার শুনানি ছিল আদালতে। শুনানি চলাকালীন ইডির তদন্ত নিয়ে অসন্তোষ প্রকাশ করেন বিচারপতি ঘোষ। তিনি বলেন, 'ইডির কাজের সফলতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। গত পাঁচ বছরে আপনারা ক'টা মামলায় সফল হয়েছেন? আমি গত একবছর ধরে বিচার করছি। এখনও পর্যন্ত দেখলাম না কলকাতার কোনও মামলায় কাউকে দোষী সাব্যস্ত করা হয়েছে। আপনারা চার্জ ফ্রেম করতে এত সময় নেন কেন? আপনাদের বিলম্বের কারণেই অভিযুক্তদের জামিন দিতে বাধ্য হবে আদালত। সেটা কিন্তু ভালো দেখাবে না'।

অভিষেক ব্যানার্জির আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলায় তাঁর মক্কেলকে একবার জিজ্ঞাসাবাদ করেছে ইডি। ফলে আর কোনওভাবেই অভিষেক ব্যানার্জিকে জিজ্ঞাসাবাদের প্রশ্ন ওঠে না। তাছাড়া আদালতের নির্দেশে অভিষেক কেন্দ্রীয় সংস্থার কাছে হাজিরাও দিয়েছিলেন। সম্পূর্ণ সহযোগিতাও করেছিলেন। এখন শুধু শুধু তাঁর সময় নষ্ট করার জন্য ডেকে পাঠানো হচ্ছে।

পাল্টা ইডির আইনজীবীর যুক্তি, নিয়োগ দুর্নীতির সাথে অভিষেক ব্যানার্জির যে কোনও যোগ নেই, তা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কারণ সুজয় কৃষ্ণ ভদ্র ওরফে কালীঘাটের কাকু শিক্ষা দফতরের কোনো আধিকারিক না হয়েও মানিক ভট্টাচার্যের সাথে যোগাযোগ রেখেছিলেন। আবার অভিষেক ব্যানার্জির সাথেও কালীঘাটের কাকুর যোগ রয়েছে। ফলে অভিষেক ব্যানার্জিকে মামলা থেক অব্যহতি দেওয়ার কোনও মানে নেই।

আপাতত অভিষেক ব্যানার্জির বিরুদ্ধে ইডি কোনও কড়া পদক্ষেপ নেবে না। মামলার পরবর্তী শুনানি আগামী ১৭ অগাস্ট।

ছবি প্রতীকী
Rahul Gandhi: আজ নয় কাল, নয়তো পরশু সত্যেরই জয় হয় - রাহুল গান্ধী
ছবি প্রতীকী
দলিত হওয়ায় ক্রমাগত ঘৃণা ও লাঞ্ছনার শিকার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in