DA: 'সরকারি নোটিস বেআইনি' - নবান্নকে চ্যালেঞ্জ ছুঁড়ে পাল্টা আইনি নোটিশ, চলছে কর্মবিরতি

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারী কর্মচারীদের কর্মবিরতি কোথাও বানচাল হয়নি বলে এদিন দাবি করেন ভাস্কর ঘোষ। তিনি বলেন, 'মহাকরণের মতো জায়গাতে অফিস পুরো ফাঁকা হয়ে রয়েছে। কর্মচারীরা কাজ করেননি।
চলছে সরকারি কর্মচারীদের বিক্ষোভ
চলছে সরকারি কর্মচারীদের বিক্ষোভ নিজস্ব চিত্র

দু'দিনের কর্মবিরতি বানচাল করতে নবান্ন থেকে যে নোটিশ জারি করা হয়েছে, তাকে বেআইনি বলে দাবি করেছে আন্দোলনকারী সরকারী কর্মচারীদের সংগঠন যৌথ সংগ্রামী মঞ্চ। এ নিয়ে সোমবার, রাজ্যের অর্থ সচিব মনোজ পন্থকে একটি পাল্টা নোটিশ পাঠিয়েছে ৩৬টি সরকারি কর্মচারীদের সংগঠনের যৌথ মঞ্চ।

এ প্রসঙ্গে, যৌথ সংগ্রামী মঞ্চের আহ্বায়ক, ভাস্কর ঘোষ পিপলস রিপোর্টারের প্রতিনিধিকে বলেন, 'আমরা গতকাল মনোজ পন্থকে (Manoj Panth) আইনি নোটিশ পাঠিয়েছি। তাতে বলা হয়েছে, আপনি যে নোটিফিকেশন জারি করেছেন, তা সম্পূর্ণ বে-আইনি। আপনি এই নোটিশ দিতে পারেন না। আপনি যদি এই নোটিফিকেশন প্রত্যাহার না করেন, তাহলে আপনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।'

তিনি জানান, 'আমাদের পাল্টা নোটিশ সরকারের প্রত্যেকটা ডিপার্টমেন্টের যারা হেড (প্রধান) আছেন, তাঁদেরকে পাঠানো হয়েছে।'

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারী কর্মচারীদের কর্মবিরতি কোথাও বানচাল হয়নি বলে এদিন দাবি করেন ভাস্কর ঘোষ। তিনি বলেন, 'মহাকরণের মতো জায়গাতে অফিস পুরো ফাঁকা হয়ে রয়েছে। কর্মচারীরা কাজ করেননি। খ্যাদ্য ভবন থেকে শুরু করে প্রতিটি জায়গায় কর্মচারীরা কর্মবিরতি পালন করছেন। এমনকি, নবান্নেও পর্যন্ত কর্মবিরতি হচ্ছে। ফলে বাকি জায়গাগুলি বুঝে নিন।'

জানা যাচ্ছে, সরকারি কর্মচারীদের সংগঠনের যৌথ মঞ্চকে আইনি সহায়তা দিচ্ছেন কলকাতা হাইকোর্টের সিনিয়র আইনজীবী তথা রাজ্যসভার সিপিআই(এম) সাংসদ বিকাশ রঞ্জন ভট্টাচার্য।

এই প্রসঙ্গে যৌথ সংগ্রামী মঞ্চের এক সদস্য জানান, 'তিনি (বিকাশ বাবু) স্পষ্টভাবে বলেছেন, কর্মবিরতির জন্য সর্বোচ্চ দুই দিনের বেতন কাটতে পারে রাজ্য সরকার। তবে, পরিষেবাগুলি বন্ধ করার জন্য শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য কোনও আইনি অবস্থান জায়গা নেই সরকারের৷ মনে হচ্ছে, ডিএ বকেয়া দাবিতে যে আন্দোলন চলছে তাকে ভয় পেয়েছে রাজ্য সরকার। এই আন্দোলন ব্যাপক আকার ধারণ করেছে এবং সমাজের সকল স্তরের কাছ থেকে সমর্থন পাচ্ছে। তাই, ভয়ে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।'

কেন্দ্রীয় হারে বকেয়া ডিএ-র (DA) দাবিতে, গত বৃহস্পতিবার একটানা ৪৮ ঘণ্টা কর্মবিরতির ডাক দেয় রাজ্য সরকারি কর্মচারীদের ৩৬ টি সংগঠনের সংগ্রামী যৌথ মঞ্চ। আর, এই কর্মবিরতি আটকাতে নবান্নের তরফে একটি নোটিফিকেশন জারি করা হয়। যাতে বলা হয়, খুব জরুরি চারটি কারণ ছাড়া কেউ সোম এবং মঙ্গলবার কাজে যোগ না দিলে তাঁর চাকরি জীবনে ছেদ পড়বে।

তবে, এই নোটিফিকেশনকে কার্যত চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে সপ্তাহের প্রথমদিনই নবান্ন, মহাকরণ, নিউ সেক্রেটারিয়েট বিল্ডিং-সহ প্রতিটি সরকারি দফতরে হাজিরা দেননি অর্ধেকের বেশি সরকারি কর্মচারী। আবার, যারা গিয়েছেন, তাঁরা পেন ডাউন করেছেন। অনেক জায়গায় আবার দফতরগুলির বাইরে বিক্ষোভ চলছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in