পদ অনুযায়ী ‘রেট’ বেঁধে দিত অয়ন শীলের সংস্থা! ED-র স্ক্যানারে আরও এক মহিলা

ইডি সূত্রের খবর, পুরসভার সাফাই কর্মী, গাড়ির চালক পদের জন্য নেওয়া হতো ৪ লক্ষ টাকা। গ্রুপ সি, টাইপিস্টের জন্য পরীক্ষার্থী পিছু নিতেন ৭ লক্ষ টাকা। এই সবগুলিই কিন্তু ন্যূনতম মূল্য।
পুরসভার চাকরিতেও দুর্নীতি!
পুরসভার চাকরিতেও দুর্নীতি!গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নিয়োগ দুর্নীতিকাণ্ডে এবার নয়া মোড়। শুধু শিক্ষা ক্ষেত্রেই নয়, রাজ্যের প্রায় ৬০টি পুরসভাতে অর্থের বিনিময়ে নিয়োগ হয়েছে। এমনটাই দাবি করেছে ইডি। নিয়োগ সংক্রান্ত নথি শান্তনু ব্যানার্জি ঘনিষ্ঠ প্রোমোটারের অফিস থেকে উদ্ধারও করেছে তাঁরা।

অয়ন শীলের অফিসে ৩৭ ঘন্টা তল্লাশি চালিয়ে পুরসভার নিয়োগ সংক্রান্ত একাধিক নথি উদ্ধার করেছে ইডি। নথি দেখে বোঝা যাচ্ছে পুরসভায় বিভিন্ন পদে নিয়োগের জন্য নির্দিষ্ট রেট ধার্য করা ছিল। ইডি সূত্রের খবর, অয়ন শীল রাজ্যের ৬০টি পুরসভায় প্রায় ৫ হাজার কর্মী নিয়োগ করেছিলেন। পুরসভার সাফাই কর্মী, গাড়ির চালক পদের জন্য নেওয়া হতো ৪ লক্ষ টাকা। গ্রুপ সি, টাইপিস্টের জন্য পরীক্ষার্থী পিছু নিতেন ৭ লক্ষ টাকা। এই সবগুলি হল ন্যূনতম মূল্য। প্রার্থীর আর্থিক অবস্থা বিবেচনা করে রেট বাড়ানো হতো। ২০১৪-১৫ সাল নাগাদ এই চাকরি বিক্রির কারবার শুরু করেছিলেন অয়ন শীল বলে জানা যাচ্ছে।

ইডি সূত্রে আরও জানা যাচ্ছে, উত্তর ও দক্ষিণ দমদম, হালিশহর, কামারহাটি, পানিহাটি, বরাহনগর সহ রাজ্যের একাধিক পুরসভাতে নিয়োগ সংক্রান্ত দুর্নীতিতে সক্রিয় ভূমিকা পালন করেছে অয়ন শীলের সংস্থা। এই সংস্থা কলেজ স্ট্রিটের একটি প্রিন্টিং প্রেস থেকে OMR শিট ছাপাতো। এছাড়া অয়ন শীলকে জিজ্ঞাসা করা তপন, কালু সহ একাধিক এজেন্টের নাম ইডি জানতে পেরেছে। এদের মাধ্যমেই দুর্নীতি সংগঠিত করেছিলেন অয়ন।

তদন্তে শ্বেতা চক্রবর্তী নামে এক মহিলার নামও উঠে আসছে। নৈহাটির বাসিন্দা এই শ্বেতা চক্রবর্তীর অ্যাকাউন্টে ২০-২৫ লক্ষ টাকার লেনদেন করেছিলেন অয়ন। অয়নের বাড়ি থেকে শ্বেতার গাড়ি কেনার নথিও পাওয়া গেছে। এই বিপুল পরিমাণ টাকা নিয়োগ দুর্নীতির টাকা কিনা তাও খতিয়ে দেখছে ইডি। এছাড়াও কয়েকদিন আগে এক মহিলা অয়ন শীলকে মোবাইলে মেসেজ করে পালিয়ে যাওয়া ও প্রমাণ লোপাটের পরামর্শ দিয়েছিলেন। তিনি এই শ্বেতা চক্রবর্তী কিনা তা খতিয়ে দেখছে তদন্তকারী অফিসাররা।

পুরসভার চাকরিতেও দুর্নীতি!
Karnataka: কর্ণাটকের নির্বাচন দেশবাসীকে নতুন বার্তা দেবে: মল্লিকার্জুন খাড়গে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in