ফের হাইকোর্টে ধাক্কা খেল রাজ্য; উপাচার্য নিয়োগে রাজ্যপালের সিদ্ধান্ত বৈধ, দিতে হবে বেতন-ভাতা

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে রাজ্যের ১৩টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বৈঠক করছিলেন রাজ্যপাল। কিন্তু তার আগে বিশ্ববিদ্যালয়ে ঢোকার সময় ব্যাপক বিক্ষোভের মুখে পড়েন তিনি।
উপাচার্য নিয়োগে রাজ্যপালের সিদ্ধান্ত বৈধ, রায় হাইকোর্টের
উপাচার্য নিয়োগে রাজ্যপালের সিদ্ধান্ত বৈধ, রায় হাইকোর্টের

১১টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগের মামলায় কলকাতা হাই কোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। রাজ্যপাল সিভি আনন্দ বোসের সিদ্ধান্তেই সায় দিয়েছে উচ্চ আদালত।

বুধবার হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, উপাচার্য নিয়োগের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপালের সিদ্ধান্ত বৈধ। রাজ্যপাল যে অস্থায়ী উপাচার্যদের নিয়োগ করেছেন, তাঁদের বেতন এবং অন্যান্য সুযোগসুবিধা বন্ধ করে দিয়েছে রাজ্য। অবিলম্বে তা চালু করতে হবে রাজ্যকে।

আদালতের পর্যবেক্ষণ, রাজ্যপাল যে সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন, তা নেওয়ার উপযুক্ত অধিকার আছে তাঁর। আইন মোতাবেক তিনি এই নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন। রাজ্যপালের এই সিদ্ধান্তকে নিয়ে কোনও প্রশ্ন তোলা যায় না।

কলকাতা হাইকোর্ট যখন এই মামলার রায়দান করছে, ঠিক সেই মুহূর্তে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে রাজ্যের ১৩টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে বৈঠক করছিলেন রাজ্যপাল। কিন্তু তার আগে বিশ্ববিদ্যালয়ে ঢোকার সময় ব্যাপক বিক্ষোভের মুখে পড়েন তিনি। কালো পতাকা দেখানো হয় রাজ্যপালকে। ওঠে ‘গো ব্যাক’ স্লোগান। জানা গেছে তৃণমূল ছাত্র পরিষদের সমর্থকেরা এই বিক্ষোভ দেখিয়েছেন। 

পরিস্থিতি এমন পর্যায়ে পৌছায় যে রাজ্যপালকে গাড়ি থেকে নেমে যেতে হয়। কিছুক্ষণ অপেক্ষা করার পর অন্য একটি গাড়িতে বিশ্ব বিদ্যালয়ের মধ্যে প্রবেশ করেন তিনি এবং বৈঠকে যোগ দেন।

প্রায় তিন ঘণ্টা চলে এই বৈঠক। বৈঠক শেষ করে রাজ্যপাল জানান, 'উপাচার্যরা বিশ্ববিদ্যালয়ের উন্নতিতে যা করা প্রয়োজন করবেন।‘

উপাচার্য নিয়োগে রাজ্যপালের সিদ্ধান্ত বৈধ, রায় হাইকোর্টের
লড়াই থেকে পিছু হটবো না - ছেলের খুনের বিচার পেতে বামেদের সমর্থনে প্রচারে আনিসের বাবা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in