Post Poll Violence: হাইকোর্টে ধাক্কা খেল রাজ‍্য সরকার, ভোট পরবর্তী হিংসা মামলায় CBI তদন্তের নির্দেশ
ফাইল ছবি

Post Poll Violence: হাইকোর্টে ধাক্কা খেল রাজ‍্য সরকার, ভোট পরবর্তী হিংসা মামলায় CBI তদন্তের নির্দেশ

ধর্ষণ, খুন ও অস্বাভাবিক ঘটনা ছাড়া বাকি নির্বাচন পরবর্তী হিংসার ঘটনা যেমন ভাঙচুর করা, আগুন লাগানো, মারধর করা, ঘরছাড়া মতো ঘটনার তদন্তে সিট গঠনের নির্দেশ দিয়েছে আদালত।

ভোট পরবর্তী হিংসা মামলায় কলকাতা হাইকোর্টে বড় ধাক্কা খেল রাজ‍্য সরকার। ভোট পরবর্তী খুন, ধর্ষণের ঘটনার সিবিআই তদন্তের নির্দেশ দিল আদালত। ছ'সপ্তাহের মধ্যেই আদালতে রিপোর্ট জমা দিতে হবে সিবিআইকে।

সমস্ত প্রক্রিয়াটি আদালতের নজরদারিতে হবে। হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের নেতৃত্বাধীন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়, বিচারপতি হরিশ ট্যান্ডন, বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সুব্রত তালুকদারকে নিয়ে গঠিত পাঁচ সদস্যের বৃহত্তর বেঞ্চ এই নির্দেশ দেন।

ধর্ষণ, খুন ও অস্বাভাবিক ঘটনা ছাড়া বাকি নির্বাচন পরবর্তী হিংসার ঘটনা যেমন ভাঙচুর করা, আগুন লাগানো, মারধর করা, ঘরছাড়া মতো ঘটনার তদন্তে সিট গঠনের নির্দেশ দিয়েছে আদালত। সৌমেন মিত্র, সুমনবালা সাহু এবং রণবীর কুমারের নেতৃত্বে সিট গঠন করা হবে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি নজরদারিতে তদন্ত হবে। সিটকেও ছ'সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে।

এছাড়াও এই হিংসায় যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছে তাঁদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। রাজ‍্য সরকার দেবে এই ক্ষতিপূরণ। পুরো তদন্ত প্রক্রিয়ায় রাজ‍্যকে সম্পূর্ণ সহযোগিতা করার নির্দেশ দেওয়া হয়েছে।

জাতীয় মানবাধিকার কমিশনের ভোট পরবর্তী হিংসার রিপোর্টে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছিল রাজ‍্য সরকার। এই রিপোর্টে হিংসার জন্য রাজ‍্য সরকারকেই দায়ী করা হয়েছিল। আদালত আজ জানিয়েছে রাজ‍্য সরকারের করা এই অভিযোগ ভিত্তিহীন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in