Sandeshkhali: নিরাপদ সর্দারের জামিন মঞ্জুর হাইকোর্টে, পুলিশকে তীব্র ভর্ৎসনা ক্ষুব্ধ বিচারপতির

People's Reporter: বিচারপতি দেবাংশু বসাক প্রশ্ন করে বলেন, "এভাবে একজন দেশের নাগরিককে গ্রেফতার করা যায়? কেন এই পুলিশ অফিসারদের গ্রেফতার করে এঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না?"
সন্দেশখালির প্রাক্তন সিপিআইএম বিধায়ক নিরাপদ সর্দারের নিঃশর্ত জামিন মঞ্জুর হাইকোর্টে
সন্দেশখালির প্রাক্তন সিপিআইএম বিধায়ক নিরাপদ সর্দারের নিঃশর্ত জামিন মঞ্জুর হাইকোর্টে

কলকাতা হাইকোর্টে ফের ধাক্কা খেল রাজ্য সরকার। নিরাপদ সর্দারের নিঃশর্ত জামিন মঞ্জুর করল হাইকোর্ট। মঙ্গলবার অর্থাৎ আজই সন্দেশখালির প্রাক্তন সিপিআইএম বিধায়ককে মুক্তি দিতে হবে। এই নির্দেশ কার্যকর না হলে আদালত অবমাননার নোটিশ দেওয়া হবে। এমনটাই নির্দেশ দিয়েছে বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রসিদির ডিভিশন বেঞ্চ।

গত ১১ ফেব্রুয়ারি গ্রেফতার করা হয় সন্দেশখালির প্রাক্তন সিপিআইএম বিধায়ক নিরাপদ সর্দারকে। তাঁর বাড়ির লোকেরা জামিনের আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। মঙ্গলবার এই মামলার শুনানি চলাকালীন জানা যায়, থানায় অভিযোগ দায়েরের আগেই নিরাপদ সর্দারকে গ্রেফতার করা হয়েছে।

সাধারণ নিয়ম অনুযায়ী, কারও বিরুদ্ধে থানায় অভিযোগ জানাতে গেলে অভিযোগকারীকে আগে অভিযোগ দায়ের করতে হয়। তারপর পুলিশ প্রয়োজন অনুযায়ী এফআইআর দায়ের করে। তারপর অভিযুক্তকে গ্রেফতার করা হয়। কিন্তু নিরাপদ সর্দারের ঘটনায় এফআইআর আগে দায়ের করেছে পুলিশ। তারপর অভিযোগকারী অভিযোগ দায়ের করেছেন। পুলিশ এফআইআর দায়ের করেছে ৯ ফেব্রুয়ারি। আর অভিযোগ দায়ের হয়েছে তার পরের দিন, ১০ তারিখ। তৃণমূল নেতা শিবপ্রসাদ হাজরার ঘনিষ্ঠ ভানু মণ্ডল অভিযোগ দায়ের করেন।

শুনানি চলাকালীন বিচারপতি দেবাংশু বসাক রাজ্য পুলিশের উদ্দেশ্যে প্রশ্ন করে বলেন, "এভাবে একজন দেশের নাগরিককে গ্রেফতার করা যায়? এতদিন হেফাজতে আছেন উনি, কে ক্ষতিপূরণ দেবেন? কেন এই পুলিশ অফিসারদের গ্রেফতার করে এঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না?"

গোটা ঘটনায় পুলিশ সুপারের কাছে রিপোর্ট তলব করেছে হাইকোর্ট। ২৯ ফেব্রুয়ারির মধ্যে রিপোর্ট জমা দিতে হবে।

সন্দেশখালির প্রাক্তন সিপিআইএম বিধায়ক নিরাপদ সর্দারের নিঃশর্ত জামিন মঞ্জুর হাইকোর্টে
Naushad Siddiqui: সন্দেশখালি যাওয়ার পথে ৬২ কিমি আগেই গ্রেপ্তার নওশাদ সিদ্দিকী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in