Sagar Se Pahar Tak: কলকাতায় পরিবর্তিত নামে শুরু কংগ্রেসের 'ভারত জোড়ো যাত্রা'

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার উপর দিয়ে প্রায় ৮০০ কিলোমিটার পথ অতিক্রম করবে কংগ্রেসের এই যাত্রা। ২৩ জানুয়ারি, নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকীতে উত্তরবঙ্গের কার্সিয়ং-এ শেষ হবে কংগ্রেসের এই যাত্রা।
পশ্চিমবঙ্গে কংগ্রেসের ভারত জড়ো যাত্রা
পশ্চিমবঙ্গে কংগ্রেসের ভারত জড়ো যাত্রাছবি সংগৃহীত

অধীর রঞ্জন চৌধুরীর নেতৃত্বে আজ কলকাতায় শুরু হল 'ভারত জোড়ো যাত্রা'। তারাতলা থেকে শ্যামবাজার পর্যন্ত ২০ কিলোমিটার রাস্তা বর্ণাঢ্য পদযাত্রায় সামিল হয়েছেন কংগ্রেস নেতারা।

দলীয় সূত্রে খবর, কলকাতায় কংগ্রেসের এই যাত্রা তারাতলা মোড় থেকে টালিগঞ্জ হয়ে, রাসবিহারী মোড়, হাজরা, এলগিন রোডে পৌঁছবে। সেখানে নেতাজি সুভাষ চন্দ্র বসুর বাসভবনে গিয়ে তাঁর (নেতাজির) প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন করবেন কংগ্রেসের সিনিয়র নেতারা। এর পর যাত্রাটি বেকবাগান রোড, সিআইটি রোড হয়ে এন্টালিতে প্রদেশ কংগ্রেসের দফতর 'বিধান ভবন'-এ পৌঁছবে।

সেখানে কিছুক্ষণের বিরতির পর শ্যামবাজারে পৌঁছবে কংগ্রেসের পদযাত্রা। সেখানে একটি জনসভায় বক্তব্য রাখবেন অধীর রঞ্জন চৌধুরী। এর মাঝে, উত্তর কলকাতার সিমলা স্ট্রিটে স্বামী বিবেকানন্দের বাসভবনেও যাবেন কংগ্রেস নেতারা। সেখানে স্বামী বিবেকানন্দের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন তাঁরা।

জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গে কংগ্রেসের এই ভারত জোড়ো যাত্রার নাম দেওয়া হয়েছে- 'সাগর সে পাহাড় তক' (Sagar Se Pahar Tak) যাত্রা। গত ২৮ ডিসেম্বর, দক্ষিণ ২৪ পরগনা জেলার গঙ্গা সাগর থেকে এই যাত্রা শুরু করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী।

দলীয় সূত্রে খবর, পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার উপর দিয়ে যাবে কংগ্রেসের এই ভারত জোড়ো যাত্রা। পুরো যাত্রাটি ৮০০ কিলোমিটার পথ অতিক্রম করবে। আগামী ২৩ জানুয়ারি, নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকীতে উত্তরবঙ্গের কার্সিয়ং-এ শেষ হবে কংগ্রেসের এই যাত্রা।

অধীর চৌধুরী জানিয়েছেন, রাহুল গান্ধীর ভারত জড়ো যাত্রা যেই রাজ্যের উপর দিয়ে যাচ্ছে না, সেই রাজ্যের প্রদেশ কংগ্রেস নেতারা আলাদা করে ভারত জড়ো যাত্রার আয়োজন করছেন। পশ্চিমবঙ্গেও তাই আয়োজন করা হচ্ছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in