Bhabanipur: মুখ্যসচিব ভুল করেছেন বলেও উপনির্বাচনে স্থগিতাদেশ নয় - কমিশনকে জরিমানা হাইকোর্টের
ফাইল ছবি

Bhabanipur: মুখ্যসচিব ভুল করেছেন বলেও উপনির্বাচনে স্থগিতাদেশ নয় - কমিশনকে জরিমানা হাইকোর্টের

উপনির্বাচনের দাবি জানিয়ে কমিশনকে চিঠি লিখে ভুল করেছেন মুখ‍্যসচিব বলে মন্তব্য করেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

ভবানীপুর উপনির্বাচনে স্থগিতাদেশ দিল না কলকাতা হাইকোর্ট। নির্দিষ্ট দিনে অর্থাৎ ৩০ সেপ্টেম্বরই ভোট হবে বলে এদিন জানিয়েছে আদালত। তবে উপনির্বাচনের দাবি জানিয়ে কমিশনকে চিঠি লিখে ভুল করেছেন মুখ‍্যসচিব বলে মন্তব্য করেছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। পাশাপাশি কমিশনের হলফনামায় সন্তুষ্ট না হওয়ায় কমিশনকে জরিমানাও করেছে আদালত।

ভবানীপুরে দ্রুত উপনির্বাচন চেয়ে কমিশনকে চিঠি লিখেছিলেন মুখ‍্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। এরপরই ওই কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণা করে কমিশন। মুখ‍্যসচিব এক্তিয়ার বহির্ভূত কাজ করেছেন অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন আইনজীবী সায়ন ব‍্যানার্জি। সেই মামলার রায়ে আদালত আজ একথা বলেছে।

মামলাকারীর আইনজীবী সব‍্যসাচী চট্টোপাধ্যায় এই বিষয়ে জানিয়েছেন, আদালতের পর্যবেক্ষণ অনুযায়ী রাজ‍্যের মুখ্যসচিব একজন সরকারি আধিকারিক। তিনি কোনো একজনের স্বার্থ রক্ষা করতে পারেন না। উপনির্বাচনের দাবি জানিয়ে কমিশনকে চিঠি লিখে নিজের অধিকারের সীমা লঙ্ঘন করেছেন তিনি। ভুল করেছেন মুখ‍্যসচিব।

তিনি আরও জানিয়েছেন, আদালত নির্বাচনের বিষয়ে কোনো হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছে। যেইদিন নির্বাচন ঘোষণা করা হয়েছে সেইদিনই হবে। তবে যে দল হারবে, তারা চাইলে আদালতে হলফনামা দায়ের করতে পারবে।

অপরদিকে, মুখ‍্যসচিবের চিঠির পরই কেন ওই কেন্দ্রের নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছিল, এই বিষয়ে কমিশনের কাছে হলফনামা চেয়েছিল আদালত। কিন্তু কমিশনের হলফনামায় সন্তুষ্ট হয়নি আদালত। ফলে কমিশনকে জরিমানা করা হয়েছে। আগামী ১৭ নভেম্বর এই জরিমানা সংক্রান্ত মামলার শুনানি হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.