রাজীব সিনহার জয়েনিং লেটার ফেরত পাঠালেন রাজ্যপাল, পঞ্চায়েত ভোটের ভবিষ্যৎ নিয়ে উঠছে প্রশ্ন

রাজভবন সূত্রে খবর, মনোনয়ন পর্বে হওয়া অশান্তি নিয়ে আলোচনার জন্য গত ১৭ জুন রাজীব সিনহাকে রাজভবনে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল। কিন্তু মনোনয়ন পর্বে ব্যস্ত থাকার কারণ দেখিয়ে সেই বৈঠকে উপস্থিত হননি রাজীব।
রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে রাজীব সিনহার জয়েনিং লেটার ফেরত পাঠালেন রাজ্যপাল
রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে রাজীব সিনহার জয়েনিং লেটার ফেরত পাঠালেন রাজ্যপালফাইল ছবি

রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে রাজীব সিনহার জয়েনিং লেটার গ্রহণ করলেন না রাজ্যপাল সি ভি আনন্দ বোস। বুধবার রাতে জয়েনিং লেটার ও সেই সম্পর্কিত সমস্ত ফাইল রাজ্য সচিবালয়ের কাছে ফেরত পাঠিয়েছেন তিনি। নজিরবিহীন এই ঘটনার পর রাজ্যের পঞ্চায়েত ভোটের ভবিষ্যৎ নিয়ে নতুন করে প্রশ্ন উঠতে শুরু হয়েছে।

রাজভবন সূত্রে খবর, মনোনয়ন পর্বে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে অশান্তির খবর আসছিল। সেই সংক্রান্ত রিপোর্ট নিয়ে আলোচনার জন্য গত ১৭ জুন, শনিবার রাজীব সিনহাকে রাজভবনে ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল। কিন্তু মনোনয়ন পর্বে ব্যস্ত থাকার কারণ দেখিয়ে সেই বৈঠকে উপস্থিত হননি রাজীব সিনহা।

এই কারণেই বুধবার রাতে সিনহার জয়েনিং লেটার এবং সংশ্লিষ্ট ফাইল গ্রহণ করতে অস্বীকার করে, সেগুলিকে রাজ্য সচিবালয়ে ফেরত পাঠান রাজ্যপাল। বৃহস্পতিবার কমিশনের অফিসে ঢোকার সময় এই প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাজীব সিনহা বলেন, "রাজ্যপাল জয়েনিং রিপোর্ট গ্রহণ করেননি, এমন কোনও তথ্য আমি পাইনি।"

রাজ্যপালের এই পদক্ষেপের পর একাধিক প্রশ্ন ঘুরপাক খাচ্ছে রাজ্য রাজনীতির অলিগলিতে। এরপর কি কমিশনার পদে থাকতে পারবেন সিনহা? রাজ্য নির্বাচন কমিশনার পদে এক জনের নামে অনুমোদন দেওয়ার পরে তাঁর জয়েনিং লেটার কি ফিরিয়ে দেওয়া যায়? যদি সিনহাকে সরিয়ে দেওয়া হয় এই মুহূর্তে, সেক্ষেত্রে পঞ্চায়েত নির্বাচন কি স্থগিত করা হবে? আগামী ৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। ইতিমধ্যেই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে রাজীব সিনহার কমিশন।

এই প্রসঙ্গে সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী বলেন, "রাজীব সিনহা কমিশনার পদে থাকতে পারবেন কি না সে বিষয়ে মতামত দেবেন সংবিধান বিশেষজ্ঞেরা। তবে আমি এটুকু বলতে পারি, নিরপেক্ষ নির্বাচন পরিচালনা করতে গোড়া থেকেই ব্যর্থ হয়েছেন রাজীব সিনহা। আমরা মনে করি, তিনি আর রাজ্য কমিশনার পদে থাকার যোগ্য নন। কারণ, তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে রাজ্যের ৮ জন নিরীহ মানুষ শাসক দলের সন্ত্রাসের বলি হয়েছেন।"

ঘটনাচক্রে, বুধবারই রাজীব সিনহাকে তীব্র ভর্ৎসনা করেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টি এস শিভজ্ঞানম। দায়িত্ব পালন করতে না পারলে রাজীব সিনহা যেন পদত্যাগ করেন বলে মন্তব্য করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। সেক্ষেত্রে রাজ্যপাল নতুন কমিশনার নিয়োগ করবেন বলে জানান প্রধান বিচারপতি।

রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে রাজীব সিনহার জয়েনিং লেটার ফেরত পাঠালেন রাজ্যপাল
'দায়িত্ব পালন করতে না পারলে পদত্যাগ করুন', নির্বাচন কমিশনারকে তীব্র ভর্ৎসনা হাইকোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in